This Article is From Jul 24, 2020

একদিনে মৃত ৩৫, রাজ্যে মোট মৃত ১২৯০! দৈনিক সংক্রমণের নিরিখে রেকর্ড ভাঙল রাজ্য

এই দৈনিক সংক্রমণের হার কমাতে ৩১অগাস্ট পর্যন্ত সপ্তাহে দুই দিন কড়া লকডাউন বলবৎ করা হবে রাজ্য

একদিনে মৃত ৩৫, রাজ্যে মোট মৃত ১২৯০! দৈনিক সংক্রমণের নিরিখে রেকর্ড ভাঙল রাজ্য

ফাইল ছবি।

কলকাতা:

২৪ ঘণ্টায় করোনা সংক্রমণের নিরিখে ফের রেকর্ড গড়ল বাংলা (Covid-19 in Bengal)। জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় মৃত ৩৫ জন। মোট মৃত ১২৯০। মৃতদের মধ্যে কলকাতা পুলিশ ট্রাফিক গার্ডের এক ইনস্পেক্টরও আছেন। স্বাস্থ্য দফতর সূত্রে এই তথ্য দেওয়া হয়েছে। পাশাপাশি একদিনে সংক্রমিত ২২১৬ জন। এই সংখ্যা ধরে রাজ্যে মোট সংক্রমিত ৫৩,৯৭৩ জন। এই দৈনিক সংক্রমণের হার কমাতে ৩১অগাস্ট পর্যন্ত সপ্তাহে দুই দিন কড়া লকডাউন বলবৎ করা হবে রাজ্য। শনিবার ফের চলতি সপ্তাহের দ্বিতীয় লকডাউন। জানা গিয়েছে, রাজ্যে মোট সক্রিয় সংক্রমণ (Active Cases in Bengal) ১৯,১৫৪। পাশাপাশি একদিনে সুস্থ হয়েছেন প্রায় ১৮৭৩ জন। 

শনিবার, ২৫ জুলাই ও আগামি বুধবার ২৯ জুলাই ফের একবার কড়া লকডাউন। এই দুই দিন কলকাতা বিমানবন্দরে কোনও বিমান ওঠানামা করবে না। সম্পূর্ণ বন্ধ থাকবে বিমানবন্দর। শুক্রবার এই খবর জানিয়েছে নবান্নের একটি সূত্র। সপ্তাহে দুদিন লকডাউন; নতুন এই বিধি আরোপের প্রথম দিন ছিল বৃহস্পতিবার। এই দিন বেশ সক্রিয় ছিল প্রশাসন। সরকারের আহ্বানে সাড়া দিয়ে ঘরবন্দি ছিল রাজ্যবাসী। চলতি সপ্তাহে আবার শনিবার এই কড়া লকডাউন সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত বলবৎ থাকবে। তার আগের দিন এই খবর জানাল নবান্ন। সোমবার নবান্নে স্বরাষ্ট্রসচিব ঘোষণা করেছিলেন, রাজ্যের কিছু জায়গায় গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে। এই সংক্রমণ রুখতে আগামি ৩১ অগাস্ট পর্যন্ত সপ্তাহে দুই দিন কড়া লকডাউন বলবৎ থাকবে রাজ্যে। সেই ঘোষণার পর চলতি সপ্তাহে বৃহস্পতিবার ও শনিবার লাগু করা হয়েছে এই লকডাউন। পরের সপ্তাহে বুধবার পালিত হবে লকডাউন। আরও একটা দিন কবে, আগামি সোমবার ঘোষণা করবে নবান্ন। এমনটাই সূত্রের খবর।

এদিকে, রাজ্যে এখনও পর্যন্ত সংক্রমিত ৫১,৭৫৭। গত ২৪ ঘণ্টায় সংক্রমিত ২০০০।  ক্রমশই যেন অপ্রতিরোধ্য হয়ে উঠছে করোনা ভাইরাস, তাই প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমিতের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক শুক্রবার সকালে যে পরিসংখ্যান তুলে ধরেছে তাতে দেখা যাচ্ছে যে, গত ২৪ ঘণ্টায় ভারতে আরও ৪৯,৩১০ জন মানুষ এই রোগে আক্রান্ত হয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত মোট ১২,৮৭,৯৪৫ জন করোনার কবলে পড়েছে এদেশে। পাশাপাশি ৩০,০০০ এরও বেশি মানুষের প্রাণ কেড়েছে কোভিড- ১৯।

বৃহস্পতিবার সারা দিনে ৭৪০ জন করোনা রোগীর মৃত্যুর খবর মিলেছে। দেশের মধ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত রয়েছে মহারাষ্ট্রে। প্রতিদিনই সেখানে নতুন করে আরও বহু মানুষ এই রোগের শিকার হচ্ছেন।

.