This Article is From Feb 02, 2020

করোনা ভাইরাসের কারণে এবার চিনের জন্য অনলাইন ভিসা স্থগিত করল ভারত: ১০টি তথ্য

১৪ জানুয়ারি চিনের উহান থেকে ফেরা এক পড়ুয়ার শরীরে করোনা ভাইরাস মিলেছে

করোনা ভাইরাসের কারণে এবার চিনের জন্য অনলাইন ভিসা স্থগিত করল ভারত: ১০টি তথ্য

করোনা ভাইরাস এমন একট ভাইরাস, যাতে ব্যপক ক্ষতি হতে পারে, একাধিক রোগ দানা বাঁধতে পারে এই ভাইরাসের মাধ্যমে (ফাইল)

হাইলাইটস

  • এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিশেষ বিমানে ৩২৩ জনকে চিনের উহান থেকে ফেরানো হয়েছে
  • রবিবার সকালে করোনা ভাইরাস আক্রান্তের খবর মিলেছে কেরলের একজনের
  • প্রথম করোনা ভাইরাস আক্রান্তের স্বাস্থ্যের ধারাবাহিক উন্নতি হয়েছে
নয়াদিল্লি: রবিবার সকালে করোনা ভাইরাস আক্রান্তের খবর মিলেছে কেরলের একজনের, এই নিয়ে মোট দুজনের শরীরে করোনা ভাইরাস মিলল। এদিকে, এই ঘটনার পরেই, চিনের জন্য অনলাইল ভিসা পরিষেবা স্থগিত করে দিল ভারত। তিনদিন আগে প্রথম একজনের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিশেষ বিমানে ৩২৩ জনকে চিনের উহান থেকে ফেরানো হয়েছে, সেখানে করোনা ভাইরাসের ছোবলে প্রাণ হারিয়েছেন ৩০০ জনেরও বেশী। দিল্লির কাছে হরিয়ানার মানেসারে রাখা হয়েছে উহান থেকে নিয়ে আসা ব্যক্তিদের। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, পরিস্থিতির দিকে ব্যক্তিগতভাবে নজর রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এখানে রইল ভারতে করোনা ভাইরাস সম্পর্কিত ১০টিতথ্য:

  1. ২৪ জানুয়ারি চিনের উহান থেকে ফেরা এক পড়ুয়ার দেহে রবিবার সকালে করোনা ভাইরাস মিলেছে। আলাপুঝা মেডিক্যাল কলেজের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয়েছে তাঁকে।
     

  2. রবিবার সকালে চিন থেকে নিয়ে আসাদের মধ্যে সাতজন মলদ্বীপের নাগরিক, ভারতের তরফে বন্ধুত্ত্বমূলক পদক্ষেপ হিসেবে তাঁদের ফেরানো হয়।
     

  3. কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, “পরিস্থিতির দিকে ব্যক্তিগতভাবে নজর রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিয়মিতভাবে কেরলের স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আমি যোগাযোগ রাখছি”।
     

  4. তিনি বলেন, “যাঁরা চিন, থাইল্যান্ড, এবং সিঙ্গাপুর থেকে ফিরছেন, সবচেয়ে ভালভাবে তাঁদের পরীক্ষা আমরা সুনিশ্চিত করেছি। যদি কেউ সন্দেহভাজনের তালিকাতেও থাকেন, তাহলে ঘরে একা থাকুন এবং দু সপ্তাহের জন্য নিজেকে বিচ্ছিন্ন করে রাখুন”।
     

  5. ৩০ জানুয়ারি প্রথম একজনের শরীরে করোনা ভাইরাস ধরা পড়ে, তাঁর স্বাস্থ্যের ধারাবাহিক উন্নতি হয়েছে বলে জানিয়েছেন কেরলের স্বাস্থ্য আধিকারিকরা।
     

  6. করোনা ভাইরাস আক্রান্ত দেশ থেকে প্রায় ২,০০০ মানুষ ফিরেছেন, এবং কেরলের বিভিন্ন জায়গায় তাঁরা আইসোলেশন ওয়ার্ডে রয়েছেন। বাকিরা নিজেদের বাড়িতে বিচ্ছিন্ন হয়ে রয়েছেন।
     

  7. করোনা ভাইরাস এমন একট ভাইরাস, যাতে ব্যপক ক্ষতি হতে পারে, একাধিক রোগ দানা বাঁধতে পারে এই ভাইরাসের মাধ্যমে। চিনের উহান থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ে, এর আগে মানুষের শরীরে এই ভাইরাস ধরা পড়েনি।
     

  8. করোনা ভাইরাসের উপসর্গগুলির মধ্যে রয়েছে জ্বর, কফ, এবং শ্বাসকষ্ট। আরও অবনতি হলে, রোগীর নিউমোনিয়া হতে পারে, কিডনির সমস্যা এমনকী, মৃত্যুও হতে পারে।
     

  9. এই ভাইরাস রুখতে প্রয়োজন নিয়মিত হাত ধোয়া, মুখ এবং নাক ঢেকে রাখা, কোনও ব্যক্তির শ্বাসযন্ত্রের কোনও সমস্যা হলে, তাঁর থেকে দূরে থাকতে হবে।
     

  10. এই ভাইরাস ছড়িয়ে পড়েছে রাশিয়া, ব্রিটেন এবং আমেরিকা সহ মোট দুডজনেরও বেশী দেশে। করোনা ভাইরাস ছড়িয়ে পড়াকে স্বাস্থ্য সম্পর্কিত জরুরি অবস্থা বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



Post a comment
.