This Article is From Mar 19, 2020

করোনা নিয়ে বৈঠক প্রধানমন্ত্রীর, বৃহস্পতিবার রাত ৮ টায় জাতির উদ্দেশে ভাষণ

বৃহস্পতিবার রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদি, সেখানেই করোনা ভাইরাস এবং তার মোকাবিলা নিয়ে কথা বলবেন তিনি, এমনই জানানো হয়েছে

করোনা নিয়ে বৈঠক প্রধানমন্ত্রীর, বৃহস্পতিবার রাত ৮ টায় জাতির উদ্দেশে ভাষণ

বুধবার সন্ধ্যায় করোনা ভাইরাসের (COVID-19) মোকাবিলায় একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি:

বৃহস্পতিবার রাত ৮ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi), সেখানেই করোনা ভাইরাস (Coronavirus Outbreak) এবং তার মোকাবিলা নিয়ে কথা বলবেন তিনি, এমনই জানানো হয়েছে দফতরের তরফে। বুধবার সন্ধ্যায় করোনা ভাইরাসের (COVID-19) মোকাবিলায় একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী, তারপরেই এই সিদ্ধান্ত হয়। এখনও পর্যন্ত দেশে ১৫১টি করোনা ভাইরাস আক্রান্তের খবর মিলেছে দেশে, তিনজনের মৃত্যু হয়েছে। তবে অন্যান্য দেশের অভিজ্ঞতার কথা মাথায় রেখে, মানুষকে সজাগ করা এবং সচেতনতা প্রচার করার পরিকল্পনা করেছে সরকার। সূত্রের খবর, এদিনের বৈঠকে, ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা হয়। আরও বেশি করে পরীক্ষার ব্যবস্থা করা নিয়েও আলোনা করা হয় বৈঠকে।

যদিও প্রাথমিকভাবে, বেসরকারি পরীক্ষাকেন্দ্রগুলিকে এরমধ্যে যুক্ত করায় অনিচ্ছা ছিল, এখন তাদেরও যুক্ত করার কথা ভাবছে সরকার। মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রক জানায়, এটা “বেড়ে চলা পরিস্থিতি” এবং যেখানে সমস্ত সতর্কতামূলক পদক্ষেপ করা হচ্ছে, সমস্তরকম পদক্ষেপ করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

 বেসরকারি পরীক্ষাকেন্দ্রগুলির সঙ্গে কথাবার্তা চালাচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ।

ভাইরাল ছড়িয়ে পড়া রুখতে সামাজিকভাবে বিচ্ছিন্ন রাখার চেষ্টা করছে সরকার, এটিকেই একমাত্র উপায়  বলে মনে করা হচ্ছে।

কয়েক সপ্তাহ ধরে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি বন্ধ করে দিয়েছে বহু রাজ্য। এছাড়াও শপিং মল, মাল্টিপ্লেক্স, বন্ধ করা হয়েছে, এবং বিভিন্ন ক্রীড়া কর্মসূচী এবং অনুষ্ঠান, জমায়েত বন্ধ করার পাশাপাশি মানুষকে পর্যটনে নিষেধ করা হয়েছে।

কর্মীদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিয়েছে কর্মীদের, কয়েকটি রাজ্য সরকারও একই পদক্ষেপ করার কথা ভাবছে।

করোনা ভাইরাস প্রতিরোধে ভারতের প্রচেষ্টার প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথা বিশেষভাবে তুলে ধরা হয়েছে।

বিশ্বসংস্থার ভারতের প্রতিনিধি হেঙ্ক বেকেরাম বলেন, “আমি মনে করি ভারত সরকার একবার শীর্ষ পর্যায় থেকে, প্রধানমন্ত্রীর দফতর নিজে, দারুণ। এই জন্যই ভারতের পরিস্থিতি ভাল রয়েছে”।

বুধবারের বৈঠকে, ভাইরাসের মোকাবিলায় অংশগ্রহণকারীদের সম্মান জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। আরেকটি ট্যুইটে প্রধানমন্ত্রীর দফতরের তরফে, “একাধিক রাজ্য সরকার সহ, স্বাস্থ্য পরিষেবা, প্যারামেডিক্যাল কর্মী, সশ্বস্ত্র বাহিনী এবং আধা সামরিক বাহিনী, যাঁরা বিমান পরিষেবায় যুক্ত, পুরকর্মী এবং অন্যান্যদের” সম্মান জানানো হয়।

.