This Article is From Aug 08, 2020

করোনাকে বাগে আনতে কড়া প্রশাসন, চলছে লকডাউন, ফাঁকা রাস্তাঘাট

West Bengal Lockdown: সরকারি বিজ্ঞপ্তি অনুসারে, চলতি অগাস্ট মাসে আরও ৫ দিন সম্পূর্ণ লকডাউন, নির্ধারিত দিনগুলো হলো ২০, ২১, ২৭, ২৮ এবং ৩১ অগাস্ট

করোনাকে বাগে আনতে কড়া প্রশাসন, চলছে লকডাউন, ফাঁকা রাস্তাঘাট

Coronavirus Lockdown: করোনা সংক্রমণ রুখতে সপ্তাহে দু'দিন করে লকডাউন চলছে পশ্চিমবঙ্গে (প্রতীকী ছবি)

হাইলাইটস

  • করোনার গোষ্ঠী সংক্রমণ রুখতে রাজ্যে সপ্তাহে দু'দিন করে লকডাউন
  • লকডাউনের বিধিনিষেধ যাতে মানা হয় সেদিকে লক্ষ্য রেখেছে পুলিশ প্রশাসন
  • চলছে কড়া নজরদারি, বিধিনিষেধ ভাঙলেই নেওয়া হচ্ছে ব্যবস্থা
কলকাতা:

আজ শনিবার গোটা পশ্চিমবঙ্গ জুড়ে চলছে পূর্ণ লকডাউন (Coronavirus Lockdown)। ফলে রাজ্যের জনজীবন প্রায় স্তব্ধ, রাস্তায় নেই কোনও গণপরিবহণ। রাজ্যে (West Bengal) যাতে এই লকডাউন যথাযথভাবে পালন করা হয় তার জন্য সক্রিয় পুলিশ প্রশাসন। অত্যাবশ্যকীয় পরিষেবা বাদ দিয়ে রাজ্যের সমস্ত অফিস, দোকানপাট সব বন্ধ রাখা হয়েছে রাজ্যে। বন্ধ রাখা হয়েছে বিমান পরিষেবাও। করোনা ভাইরাসের (Coronavirus) গোষ্ঠী সংক্রমণ রুখতে গত ২৩  জুলাই থেকে রাজ্যে সপ্তাহে দু'বার করে সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। ২৩ তারিখের পর রাজ্যে সম্পূর্ণ লকডাউন পালন করা হয়েছে ২৫ এবং ২৯ জুলাই ও ৫ অগাস্ট। তবে লকডাউনের দিন খোলা থাকছে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলো, খোলা থাকছে ওষুধের দোকান। এমনকী খোলা থাকছে রাজ্যের পেট্রোল পাম্পগুলিও।

রাজ্যের বিভিন্ন জেলার মধ্যে কলকাতায় (Kolkata) করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। তাই ধর্মতলা ও পার্কস্ট্রিটের মতো শহরের ব্যস্ততম এলাকাগুলোতে লকডাউন কার্যকর করতে কড়া হাতে ডাণ্ডা ধরেছে কলকাতা পুলিশ। চলছে কড়া নজরদারি। পথচলতি মানুষ থেকে আরম্ভ করে বাইক আরোহী, সাইকেল, প্রাইভেট গাড়িতে যাঁরা যাতায়াত করছেন, তাঁদের প্রত্যেককেই জিজ্ঞাসাবাদ করছে পুলিস। উপযুক্ত কারণ ছাড়া যাঁরা বাইরে বের হয়েছেন তাঁদের বিরুদ্ধে নেওয়া হচ্ছে আইনি পদক্ষেপ। বিনা প্রয়োজনে বাইরে বেরোনোয় পুলিশ লাঠিপেটাও করছে। 

করোনা সংক্রমণ এড়াতে মার্চের শেষ থেকেই রাজ্যের স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বর্তমানে রাজ্যের শিক্ষাব্যবস্থাকে চালু রাখতে অনলাইনে পঠনপাঠনের উপরেই বেশি জোর দেওয়া হচ্ছে। 

রাজ্য সরকারের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, চলতি অগাস্ট মাসে আরও ৫ দিন সম্পূর্ণ লকডাউন করা হবে। লকডাউনের নির্ধারিত দিনগুলো হলো ২০ অগাস্ট (বৃহস্পতিবার), ২১ অগাস্ট (শুক্রবার), ২৭ অগাস্ট (বৃহস্পতিবার), ২৮ অগাস্ট (শুক্রবার) এবং ৩১ অগাস্ট (সোমবার)।

এদিকে গত একদিনে পশ্চিমবঙ্গে নতুন করে করোনা আক্রান্ত ২৯১২ জন এবং শুক্রবার সারাদিনে মৃত্যু হয়েছে আরও ৫৬ জন করোনা রোগীর। সব মিলিয়ে এরাজ্যে করোনা ভাইরাসে মোট আক্রান্ত ৮৯,৬৬৬ জন, তার মধ্যে বর্তমানে সক্রিয় করোনা সংক্রমণ রয়েছে ২৪,৬৫২ জনের শরীরে।

সারা দেশেও ঝড়ের গতিতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে। একদিনের মধ্যে আরও ৬১,৫৩৭ জনের শরীরে ওই ভাইরাসটি হামলা করেছে। গত২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৯৩৩ জন করোনা রোগীর। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের শনিবারের পরিসংখ্যান বলছে, দেশে কোভিড-১৯ এ মোট আক্রান্তের সংখ্যা পৌঁছে গেছে ২০,৮৮,৬১১ তে। সেইসঙ্গে এই ভয়ঙ্কর সংক্রামক রোগটি দেশে ৪২,০০০ এরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.