This Article is From Mar 14, 2020

করোনায় মৃত্যু! দু'দিন ধরে বোনের দেহ আগলে ঘরবন্দি দাদা, ভিডিও বার্তায় করুণ আর্তি

Italy Coronavirus: ইতালিতে মহামারীর রূপ পেয়েছে করোনা ভাইরাস, একদিনে সেখানে মৃত্যু ২৫০ জনের, সব মিলিয়ে মৃত কমপক্ষে ১২০০, বলছে সেখানকার সংবাদমাধ্যম

করোনায় মৃত্যু! দু'দিন ধরে বোনের দেহ আগলে ঘরবন্দি দাদা, ভিডিও বার্তায় করুণ আর্তি

Italy Coronavirus Lockdown: এই মারণ ভাইরাসের জেরে ইতালিতে ইতিমধ্যেই ১২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে

হাইলাইটস

  • করোনা ভাইরাস মহামারীর আকার ধারণ করেছে ইতালিতে
  • গত শুক্রবার সেই দেশে মারা গেছেন ২৫০ জন করোনা আক্রান্ত
  • ঘরে বোনের মৃতদেহ আগলে বসে এই ব্যক্তি সোশ্যাল মিডিয়ায় আর্তি জানান
নয়া দিল্লি:

করোনা ভাইরাস, যার মৃত্যুশকট যাত্রা শুরু করেছিল চিনের উহান প্রদেশ থেকে, তা এখন বিশ্বের প্রায় প্রতিটি অঞ্চলে আতঙ্ক তৈরি করেছে। বর্তমান পরিস্থিতি অনুযায়ী, ইতালিতে (Italy Coronavirus) ওই রোগটি মহামারীর আকার নিয়েছে। প্রতিদিন অসংখ্য মানুষ মারা যাচ্ছেন COVID 19 এ আক্রান্ত হয়ে। ঘরে ঘরে শুধু স্বজন হারানোর কান্না। ইতালির স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মাত্র একদিনে (শুক্রবার) সেখানে মৃত্যু হয়েছে ২৫০ জনের, সব মিলিয়ে সেদেশে মৃতের সংখ্যা ১২০০ ছাড়িয়েছে। পরিস্থিতি (Coronavirus Outbreak) এমন দাঁড়িয়েছে যে প্রিয়জনের মৃত্যুর পর তাঁর দেহের শেষকৃত্য করার জন্যে বাইরেও বেরোতে পারছেন না তাঁর ঘনিষ্ঠরা। কারণ একটাই, যিনি করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তাঁর সংস্পর্শে আসা স্বজনকে তো কোয়ারান্টাইন করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ভাবুন একবার কী পরিস্থিতি! 

করোনা আক্রান্ত সন্দেহে ৪০-৪৫ বাংলাদেশিকে আটকে দেওয়া হল ভারতীয় সীমান্তে

আপনার চোখে জল চলে আসবে যদি ইতালিবাসী লুকা ফ্রাঞ্জির সোশ্যাল মিডিয়ায় করা এই করুণ আর্তি শোনেন। তিনি জানিয়েছেন যে করোনা ভাইরাসের কারণে তাঁর বোন মারা গেছেন এবং তিনি দু'দিন ধরে তাঁর দেহ নিয়ে বাড়িতে বসে আছেন। তাঁর করুণ আর্তি,"আমার বোন মারা গেছে। কী করব আমি কিছুই বুঝতে পারছি না। আমি ওকে তো এভাবে ফেলে রাখতে পারি না, কিন্তু কী করব, এখানে আমি একা রয়েছি"। ওই ভিডিওতে বিছানায় শুয়ে থাকা তাঁর বোনের দেহও দেখা যাচ্ছে। মনে করা হচ্ছে যে প্রশাসনের তরফ থেকে (Italy Coronavirus Lockdown) ওই পরিবারের অন্য সদস্যরাও এই রোগে ভুগতে পারেন বলে লুকার পরিবারকে কোয়ারান্টাইন বা সকলের থেকে আলাদা করে রেখেছে।

 যদিও পরে জানা যায় যে, স্থানীয় কর্তৃপক্ষ লুকার বোনের অন্ত্যেষ্টিক্রিয়ায় সহায়তা করেছে।

ইতিমধ্যেই ভারতের সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া ইতালি, দক্ষিণ কোরিয়া এবং কুয়েতগামী সমস্ত বিমান বাতিল করেছে। এছাড়াও, সংস্থাটি আগামী ৩০ এপ্রিল পর্যন্ত ফ্রান্স, জার্মানি, স্পেন, ইজরায়েল এবং শ্রীলঙ্কার বিমানগুলিও কম চালানোর ঘোষণা করা হয়েছে। একজন বিমান সংস্থার মুখপাত্র আন্তর্জাতিক কার্যক্রমের বিবরণ দিয়ে এই সংক্রান্ত খবর জানিয়েছেন। 

বুধবার, এই ভাইরাসের বিস্তার রোধে ভারত কূটনৈতিক কর্মকর্তা, রাষ্ট্রসংঘ সহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলি ছাড়া বাকি সকলের জন্যে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা প্রদান স্থগিত রেখেছে। ১৫ ফেব্রুয়ারির পর চিন, ইতালি, ইরান, কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানির মতো করোনা-আক্রান্ত দেশ থেকে আগত সমস্ত পর্যটক, যাঁদের মধ্যে ভারতীয়রাও রয়েছেন, তাঁদের সকলকে ১৪ দিনের জন্য কোয়ারান্টাইন করে রাখা হবে বলে বুধবার জানানো হয়েছে সরকারি তরফে। 

করোনা আতঙ্কে ৩১ মার্চ পর্যন্ত সব ক্লাস বাতিল বিশ্বভারতীতে, হস্টেল খালি করার নির্দেশ

ভারতে করোনা সংক্রমণ রুখতে দেশের জনগণকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে মোদি সরকার। যাঁদের এই রোগে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে তাঁদের তৎক্ষণাৎ হোম কোয়ারেন্টাইন বা ঘরের মধ্যে পৃথকীকরণ করে রাখা এবং মুখোশ ব্যবহারের জন্যে পরামর্শ দেওয়া হচ্ছে। সরকার জানিয়েছে: "যাঁদের ঘরের মধ্যে আলাদা করে রাখা হবে তাঁদের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যে ওই ঘরটিতে যেন যথেষ্ট আলো-বাতাস চলাচলের পরিস্থিতি থাকে। পাশাপাশি ঘরের সঙ্গেই শৌচাগারের ব্যবস্থা রাখতে হবে। ওই শৌচাগারটি যেন অন্যেরা ব্যবহার না করেন সেদিকে খেয়াল রাখতে হবে। যদি একান্তই পরিবারের অন্য সদস্যদের একই ঘরে থাকার প্রয়োজন হয়, তবে কমপক্ষে আক্রান্ত সন্দেহে থাকা ব্যক্তির কাছ থেকে নূন্যতম এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে"।

.