This Article is From Apr 29, 2019

গর্ভনিরোধক গয়না! কানে দুল, হাতে ঘড়ি পরলেই কীভাবে এড়ানো যাবে অবাঞ্ছিত গর্ভধারণ?

এখনও পর্যন্ত এই গয়না মানুষের শরীরে কীভাবে কাজ করবে তা জানতে মানুষের উপরে কোনও পরীক্ষা করা হয়নি।

গর্ভনিরোধক গয়না! কানে দুল, হাতে ঘড়ি পরলেই কীভাবে এড়ানো যাবে অবাঞ্ছিত গর্ভধারণ?

ট্রান্সডার্মাল স্তর বোলানো কানের দুল

কানে একটা দুল, বা গলায় ছোট্ট একটা লকেট। এতেরি যদি এড়ানো যেত অবাঞ্ছিত গর্ভধারণ? আঙটিতে প্রাণভোমরার বাসার গল্প রূপকথা আমাদের জানিয়েছে, কিন্তু অবাঞ্চিত গর্ভধারণ প্রতিরোধ করার জন্য কানের দুল বা হাতঘড়ির গল্প কিন্তু কোনও রূপকথা নয়। শুনতে অবাক লাগলেও জর্জিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষকরা “গর্ভনিরোধক গয়না” (contraceptive jewellery) তৈরি করেছেন যা একদিন না একদিন, গয়না পরা বা সাজগোজ করার মতোই সহজ করে তুলবে পরিবার পরিকল্পনাকে। 

এই শৌচাগারে ঢুকলেই, সামুদ্রিক কচ্ছপ আর মাছেদের খপ্পরে পড়বেন আপনি, দেখুন

বিশ্ববিদ্যালয়ের এই গবেষণাটি সম্প্রতি জার্নাল অফ কন্ট্রোল রিলিজে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা বিভিন্ন গয়না বা অলঙ্কারে, বা সাজগোজের নানা উপকরণে, যেমন কানের দুল, আংটি, ঘড়ি এবং অন্যান্য গয়নাতে গর্ভনিরোধক হরমোনের বিশেষ প্যাচ সংযুক্ত করেছেন। এই সমস্ত হরমোন চামড়ার মধ্যে দিয়ে শোষিত হয়ে রক্ত ​​প্রবাহ মধ্যে মিশে যাবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

গর্ভনিরোধক এই বিশেষ গয়না কীভাবে কাজ করবে তা আরও ভালোভাবে বুঝতে এই ভিডিওটি দেখুন:

ফক্স নিউজ জানাচ্ছে যে, এখনও পর্যন্ত এই গয়না মানুষের শরীরে কীভাবে কাজ করবে তা জানতে মানুষের উপরে কোনও পরীক্ষা করা হয়নি, তবে বিজ্ঞানীরা ফলাফল জানতে শুয়োর এবং ইঁদুরের উপর এই গয়নার প্রভাব পরীক্ষা করেছেন। 

হাওয়াপূর্ণ কাচের টানেল থেকে ইন্ডোর স্কাইডাইভিং, জানেন সেটা কী

জর্জিয়া টেকের সংবাদ সূত্রের খবর, “প্রাথমিক পরীক্ষায় বোঝা গিয়েছে যে গর্ভনিরোধক এই গয়না অবাঞ্ছিত গর্ভধারণ রোধে পর্যাপ্ত পরিমাণে হরমোন সরবরাহ করতে পারে। এই নতুন কৌশলটির লক্ষ্য হল, নিয়মিত ডোজ প্রয়োজন এমন ড্রাগ নিয়ন্ত্রকদের সঙ্গে ব্যবহারকারীদের যে সম্মতি সেই ক্ষেত্রটা উন্নত করা।"

এই পরীক্ষাটি পরিচালনা করেছেন পোস্টডক্টরাল সহকর্মী মোহাম্মদ মোফিডফার, সিনিয়র গবেষক বিজ্ঞানী লরা ও'ফারেল এবং ইউনিভার্সিটির স্কুল অফ কেমিক্যাল অ্যান্ড বায়োমলিকুলার ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক মার্ক প্রুসনিৎস।

মার্ক প্রুসনিৎস বলেন, “ফার্মাসিউটিকাল অলঙ্কার একটি নতুন পদ্ধতি উপস্থাপন করে যা গর্ভনিরোধককে আরো আকর্ষণীয় করে তুলতে পারে। এটি আরো আকর্ষণীয় ও জনপ্রিয় করার জন্য এর ব্যবহারকে সহজ করতে হবে, এটা মাথায় রাখা উচিত।"

Click for more trending news


.