“২০১০ সালে আসে এনপিআর, কেন বিরোধীরা মানুষকে বোকা বানাচ্ছে”, তোপ প্রধানমন্ত্রীর

NPR নিয়ে সমালোচনার জবাব দিলেন প্রধানমন্ত্রী, অভিভাবকের সুরে এদিন রাজ্যসভায় বক্তব্য রাখলেন তিনি

“২০০৪ সালে এসে NPR এসেছিল, কেন বিরোধীরা মানুষকে বোকা বানাচ্ছে”, তোপ প্রধানমন্ত্রীর

নয়াদিল্লি:

নাগরিকত্ব সংশোধন আইন (Citizenship Law) এবং জাতীয় জনসংখ্যাপঞ্জী নিয়ে বিরোধীদের আক্রমণের জবাবে বৃহস্পতিবার সংসদে বিরোধীদের একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi )। রাজ্যসভায় তিনি বলেন, “যারা এনপিআর (National Population Register) বা জাতীয় জনসংখ্যাপঞ্জী করেছিল, তারাই এখন ভুল তথ্য ছড়াচ্ছে। এটা ২০১০ সালে করা হয়েছিল, আমরা ২০১৪ সাল ক্ষমতায় আসি...আমাদের কাছে সব রেকর্ড রয়েছে”। রাষ্ট্রপতির ভাষণের ওপর বিতর্কে তিনি রাজ্যসভায় বলেন, “কেন আপনারা মিথ্যা রটাচ্ছেন? কেন আপনারা মানুষকে বোকা বানাচ্ছেন”? তিনি বলেন, জনগণনা এবং জাতীয় জনসংখ্যাপঞ্জী “সাধারণ প্রশাসনিক পদক্ষেপ”, যেটা আগেও করা হয়েছিল, তবে এখন ভোট ব্যাঙ্কের রাজনীতির জন্য বিরোধিতা করা হচ্ছে।

"মুখ্যমন্ত্রী হিসেবে যে সমস্যাগুলো তুলে ধরেছিলাম...", GST সমালোচনায় জবাবদিহি প্রধানমন্ত্রীর

এনপিআর নিয়ে সমালোচনার জবাব দিলেন প্রধানমন্ত্রী, অভিভাবকের সুরে এদিন রাজ্যসভায় বক্তব্য রাখলেন তিনি। প্রধানমন্ত্রী মোদি বলেন, স্কুল তৈরি করা প্রয়োজন ছিল বলে মন্তব্য করে ব্যখা করেন, এখন রাজ্যগুলিতে অভিবাসী বাড়ছে, যা আগে ছিল না। মাতৃভাষার উদাহরণ তুলে ধরে প্রধানমন্ত্রী মোদি বলেন, আগের থেকে এখন তথ্য অনেক বেশি প্রয়োজন, কারণ, উন্নয়নের কারণে, এখন রাজ্যগুলিতে অভিবাসন বাড়ছে। তিনি বলেন, “কোন জেলা থেকে কোন শহরে অভিবাসী আসছে সে সম্পর্কে তথ্য রাখা প্রয়োজন। কোনও অভিবাসী যদি ওড়িশা থেকে গুজরাট আসে, তাহলে ভাষার ওপর ভিত্তি করে গুজরাটে তাদের জন্য স্কুল তৈরি হবে”।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ নিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, “যে সমস্ত বিরোধীরা চুপ ছিল, তারাই এখন খুব সক্রিয়”।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “মানুষকে ভুল বোঝাবেন না, গুজব রটাবেন না। সরকার চলাকালীন পরিবর্তন হতেই থাকে”।

"নেহেরু কি হিন্দু রাষ্ট্র চেয়েছিলেন?" দেশভাগ নিয়ে কংগ্রেস-নেহরুকে তোপ মোদির

প্রধানমন্ত্রী মোদি রাজ্যসভায় বলেন, “২০১০ সালের জাতীয় জনসংখ্যাপঞ্জীর আমাদের রেকর্ড রয়েছে।  আপনারা এনপিআরের জন্য তথ্য সংগ্রহ করে রেকর্ড তৈরি করেছিলেন, আমরা ২০১৫ সালে সেই রেকর্ড আপডেট করেছি, এবং সেই প্রকল্প থেকে বাইরে যারা ছিল, তাদের যুক্ত করেছি। আপনাদের এনপিআর এর ডেটা দিয়ে গরীবদের আমরা সাহায্য করেছি। আমরা এনপিআর তালিকা আপডেট করতে চাই,যাতে গরীব মানুষ আরও সুবিধা পায়। আফনারা এনপিআর এনেছিলেন, এখনও এটা ছোঁয়া হয়নি”।

নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে বিরোধীদের সমালচনার জবাবও দেন প্রধানমন্ত্রী মোদি, ইতিহাসের পাতা উল্টে, লাল বাহাদুর শাস্ত্রী, বিআর আম্বেদকর এবং রাম মনোহর লোহিয়ার মন্তব্য তুলে ধরেন প্রধানমন্ত্রী।

পাকিস্তানের হিন্দু সংখ্যালঘুদের রক্ষা করা উচিত, তাঁদের মন্তব্যকে হাতিয়ারকরে প্রধানমন্ত্রী মোদি প্রশ্ন ছুঁড়ে দেন, “এই নেতারা কি সাম্প্রদায়িক ছিলেন”?

‘‘শ্বাসরোধী কপট'': প্রধানমন্ত্রীকে বিঁধলেন শশী থারুর

১৯৪৭ সালে কংগ্রেস ওয়ার্কিং কমিটির প্রস্তাবনার প্রসঙ্গও তুলে ধরেন তিনি, স্বাধীনতার পরেই এই প্রস্তাবনা নেওয়া হয়েছিল, যেখানে বলা হয়, সীমান্ত পেরিয়ে পাকিস্তান থেকে আসা অমুসলিমদের রক্ষা করা কংগ্রেসের দায়বদ্ধতা। একেই হাতিয়ার করে প্রধানমন্ত্রী মোদি বলেন, “১৯৪৭ সালে কি কংগ্রেস সাম্প্রদায়িক ছিল, এখন ধর্মনিরপেক্ষ হয়েছে”?

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

বিরোধীদের বিরুদ্ধে মানুষকে ভুল বোঝানোর চেষ্টার অভিযোগ তুলে তিনি কংগ্রেসকে ইঙ্গিত করে বলেন, “আজ আপনাদের জগৎ পরিবর্তন হয়েছে। কখনও ভাবিনি পরাজয় আপনাদের এতটা পরিবর্তন করে দেবে”।

Listen to the latest songs, only on JioSaavn.com