This Article is From Jan 25, 2019

অযোধ্যা মামলায় নতুন বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

 এই বেঞ্চে থাকছেন দুই নতুন বিচারপতি। এঁরা হলেন বিচারপতি আব্দুল নাজির এবং বিচারপতি অশোক ভূষণ। প্রাক্তন প্রধান বিচারপতি দীপক মিশ্র যখন এই মামলা  শুনতেন, তখনও ছিলেন এই দুই বিচারপতি।

অযোধ্যা মামলায় নতুন বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

শুনানি আগে হয়ে গেলে শাসক বিজেপির সুবিধা হতে পারত বলে মনে করা হচ্ছে।

হাইলাইটস

  • অযোধ্যা মামলায় নতুন বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ
  • এই বেঞ্চে থাকছেন দুই নতুন বিচারপতি- আব্দুল নাজির এবং অশোক ভূষণ
  • আগে অযোধ্যা মামলা থেকে সরে দাঁড়ান বিচারপতি ইউ ইউ ললিত
নিউ দিল্লি:

অযোধ্যা মামলায় নতুন বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। শুনানি হবে মঙ্গলবার। এই বেঞ্চে থাকছেন দুই নতুন বিচারপতি। এঁরা হলেন বিচারপতি আব্দুল নাজির এবং বিচারপতি অশোক ভূষণ। প্রাক্তন প্রধান বিচারপতি দীপক মিশ্র যখন এই মামলা শুনতেন, তখনও ছিলেন এই দুই বিচারপতি। কয়েক দিন আগে অযোধ্যা মামলা থেকে  সরে দাঁড়ান বিচারপতি ইউ ইউ ললিত। 

আগামী বৃহস্পতিবারের শুনানির সময় বিচারপতিরা ঠিক করবেন কতদিন পর পর শুনানি হবে। বেঞ্চে  এই তিন জন ছাড়াও আছেন আর দুই বিচারপতি।

অযোধ্যা মামলার বিচারপতিদের বেঞ্চ থেকে কেন সরে গেলেন এক বিচারপতি, জেনে নিন

2010 সালে এলাহাবাদ হাইকোর্ট বিবাদিত ২.৭৭ একর জমি তিনটি ভাগে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছিল। ভগবান রামলালা, নির্মোহী আখড়া এবং সুন্নি ওয়াকফ বোর্ডের মধ্যে সমান ভাগে ভাগ করে দেওয়ার রায় দেয় এলাহাবাদ হাইকোর্ট।এর বিরোধিতা করে বিভিন্ন পক্ষ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়।

এক বিচারপতি সরে যাওয়ায় ২৯ জানুয়ারি পর্যন্ত অযোধ্যা মামলার শুনানি পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট

শুনানি আগে হয়ে গেলে শাসক বিজেপির সুবিধা হতে পারত বলে মনে করা হচ্ছে। দীর্ঘদিন ধরেই বিজেপি নিজের সমর্থকদের রামমন্দির নির্মাণের প্রতিশ্রুতি দিয়ে  আসছে। আর সেই সূত্র ধরে বিজেপি চাইছে আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে রায় তাদের পক্ষে যাক। গত 27 সেপ্টেম্বর পাঁচ বিচারপতিকে  নিয়ে তৈরি  সাংবিধানিক বেঞ্চ গঠনের প্রস্তাব বাতিল করে দেয় সুপ্রিম কোর্ট।

দেশের কয়েক কোটি মানুষের কাছে পৌঁছে যাবে প্রধানমন্ত্রীর লেখা ব্যক্তিগত চিঠি

1994 সালে সুপ্রিম  কোর্ট বলেছিল নমাজ পাঠের জন্য মসজিদ আবশ্যক নয়। সেই রায়কে পুনরায় খতিয়ে  দেখার দাবিতেই পাঁচ বিচারপতিকে সামনে রেখে সাংবিধানিক বেঞ্চ গঠনের প্রস্তাব ওঠে। কিন্তু সুপ্রিম কোর্ট সেটা  খারিজ  করে  দিয়েছে। মুসলিম সংগঠনের দাবি ছিল মূল মামলার আগে  এই রায় নিয়ে নতুন করে মামলা হওয়া  উচিত। কারণ এর ফলে মানলার রায় তাদের বিপক্ষে যাওয়ার সম্ভবনা রয়েছে। তাই মূল মামলার আগে  এটির শুনানি হওয়া দরকার। কিন্তু তা খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট।  অন্যদিকে হিন্দু  সংগঠনের দাবি ছিল শুনানিতে দেরি করাতেই মূল মামলার আগে অন্য মামলার শুনানি করতে বলা হচ্ছে। সেই  1992 সালে ভাঙা  হয় বাবরি মসজিদ। এরপর দীর্ঘ লড়াইয়ের পর রায় দেয় এলাহাবাদ হাইকোর্ট। আর এখন মামলা পৌঁছল সুপ্রিম কোর্টে।  

 এদিকে উত্তরপ্রদেশের বিজেপি সরকার সিদ্ধান্ত নিয়েছে রাম মন্দির তৈরি হওয়ার আগে রামের বিরাট মূর্তি তৈরি করবে।   

.