This Article is From Sep 04, 2019

Chandrayaan 2: কক্ষপথের কৌশলে চূড়ান্ত সাফল্য, ভারতের চাঁদে অবতরণ শুধু সময়ের অপেক্ষা

ইসরো আরও জানিয়েছে যে চাঁদের ল্যান্ডার ‘বিক্রম’ ৭ সেপ্টেম্বর রাত্রি ১ টা থেকে ২ টোর মধ্যে লক্ষে এগোতে থাকবে, তারপরে দেড়টা থেকে আড়াইটে নাগাদ চাঁদের মাটি স্পর্শ করবে

রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, চিনের পরে চতুর্থ দেশ হিসেবে চাঁদের মাটিতে পা দেবে ভারত

হাইলাইটস

  • ৭ সেপ্টেম্বর রাত্রি ১:৪০ থেকে ১:৫৫ এর মধ্যে চাঁদে পা দেবে ভারত
  • বুধবার সকালেই চূড়ান্ত ডি-অরবিটিং সম্পন্ন হয়েছে
  • এই অবতরণের সাক্ষী রইবেন নরেন্দ্র মোদি
বেঙ্গালুরু:

চন্দ্রযান 2 মিশন (Chandrayaan 2 mission) চাঁদের চারপাশে সমস্ত কক্ষপথ ঘুরে ফেলেছে, এবার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য প্রস্তুত ভারতের এই বিশেষ যান। কক্ষপথ থেকে পৃথক হয়ে যাওয়া ল্যান্ডার ‘বিক্রম' সহ অন্যান্য কক্ষপথ কৌশলগুলি নির্দিষ্ট সময়ে যথাযথভাবে নিজেদের কাজ সম্পন্ন করে ফেলেছে। ইসরোর (ISRO) পাখির চোখ এখন ভারতকে প্রথম প্রয়াসেই চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছনো প্রথম দেশ হিসাবে ইতিহাস তৈরি করা। অপেক্ষা আর মাত্র দু'দিনের। সব ঠিকঠাক চললে ৭ সেপ্টেম্বর রাত্রি ১:৪০ থেকে ১:৫৫ এর মধ্যে চাঁদের মাটিতে পা (Moon landing) দেবে ভারত। বুধবার সকালেই, চন্দ্রযান 2 মহাকাশযানের দ্বিতীয় এবং চূড়ান্ত ডি-অরবিটিং (de-orbiting manoeuvre) সেরে ফেলেছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো একটি বিবৃতিতে জানিয়েছে, “এই কৌশলে বিক্রম ল্যান্ডার (lander Vikram) চাঁদের পিঠে নেমে যাওয়ার জন্য প্রয়োজনীয় কক্ষপথ অর্জন করে ফেলেছে।” নয় সেকেন্ডের ডি-অরবিটিং (de-orbiting manoeuvre) বা রেট্রো-অরবিটিং কৌশলটি রাত্রি ৩:৪২ নাগাদ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে মহাকাশ সংস্থাটি। প্রথম ডি-অরবিটিং হয় ১৯ ঘন্টা আগে। ল্যান্ডার ‘বিক্রম' চন্দ্রযান 2 (Chandrayaan 2) কক্ষপথ থেকে পৃথক হয় তার এক দিন পরেই।

Chandrayaan 2: চন্দ্রযান-২ থেকে আলাদা হয়েছে ল্যান্ডার বিক্রম, শুরু অপেক্ষা

যদিও চন্দ্রযান ২ (Chandrayaan 2) চাঁদের নিকটতম কক্ষপথে ৯৬ কিলোমিটার এবং দূরতম কক্ষপথে ১২৫ কিলোমিটার অব্দি চাঁদকে প্রদক্ষিণ করেই চলেছে। বিক্রম ল্যান্ডারটি ৩৫ কিলোমিটার নিকটতম এবং ১০১ কিলোমিটার দূরতম কক্ষপথে রয়েছে। ইসরো এক বিবৃতিতে বলেছে, “অরবিটার এবং ল্যান্ডার দু'টিই একদম ঠিকঠাক রয়েছে।" ইসরো আরও জানিয়েছে যে চাঁদের ল্যান্ডার ‘বিক্রম' ৭ সেপ্টেম্বর রাত্রি ১ টা থেকে ২ টোর মধ্যে লক্ষে এগোতে থাকবে, তারপরে দেড়টা থেকে আড়াইটে নাগাদ চাঁদের মাটি স্পর্শ করবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চাঁদের দক্ষিণ মেরুর কাছে বিক্রম ল্যান্ডারের এই ঐতিহাসিক স্পর্শের সাক্ষী হতে মিশন নিয়ন্ত্রণ কেন্দ্রেই থাকবেন বলে আশা করা হচ্ছে।

Chandrayaan-2 পাঠাল প্রথম চাঁদের ছবি, টুইট করল ইসরো

অবতরণের পরে, রোভার ‘প্রজ্ঞান' ৭ সেপ্টেম্বর ভোর সাড়ে ৫ টা থেকে সাড়ে ৬ টার মধ্যে বিক্রম থেকে পৃথক হয়ে যাবে এবং এক চন্দ্রদিন ধরে জন্য চাঁদের পৃষ্ঠে পরীক্ষা-নিরীক্ষা চালাবে, যা পৃথিবীর ১৪ দিনের সমান। ল্যান্ডারের মিশন লাইফটিও একটি চন্দ্র দিবস হিসেবেই বানানো।

ভারতের জিওসিনক্রোনাস স্যাটেলাইট উৎক্ষেপণ যান, GSLV MK-III-M1 থেকে ২২ জুলাই ৩,৮৪০ কেজি চন্দ্রযান 2 মহাকাশযান সফলভাবে যাত্রা করেছিল পৃথিবীর কক্ষপথে। ১৪ আগস্ট চন্দ্রযান ২ উপগ্রহ চাঁদের কক্ষপথে যাত্রা শুরু করেছিল। ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযানের একটি বড় মাইলফলক হিসাবে, চন্দ্রযান 2 মহাকাশযান সফলভাবে চাঁদের কক্ষপথে প্রবেশ করে ২০ আগস্ট। ভারতের দ্বিতীয় চন্দ্রঅভিযানে দক্ষিণ মেরু অঞ্চল চাঁদের সম্পূর্ণ অনাবিষ্কৃত অংশের উপরে আলোকপাত করা হবে।

এই অভিযানের লক্ষ্য হল চাঁদের গাঠনিকতত্ত্ব, খনিজবিদ্যা, চন্দ্রপৃষ্ঠের রাসায়নিক সংমিশ্রণ, তাপীয় বৈশিষ্ট্য এবং বায়ুমণ্ডলের বিশদ অধ্যয়নের মাধ্যমে চাঁদ বিষয়ক জ্ঞানকে আরও প্রসারিত করা, যা চাঁদের উত্স এবং বিবর্তন সম্পর্কে আরও তথ্য দেবে মানুষকে। সফল সমাপ্তি হলে চাঁদের নরম মাটিতে রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিনের পরেই চতুর্থ দেশ হিসাবে ঠাঁই পাবে ভারত।

.