This Article is From Apr 29, 2020

লকডাউন উঠলেই অগ্রাধিকারের ভিত্তিতে হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা

CBSE Board Exams: ইন্টারনাল পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই বোর্ডের পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হোক, কেন্দ্রকে প্রস্তাব দেয় দিল্লি সরকার

লকডাউন উঠলেই অগ্রাধিকারের ভিত্তিতে হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা

CBSE Results: লকডাউন শেষ হলে শুধুমাত্র গুরুত্বপূর্ণ বিষয়গুলোর পরীক্ষা হবে, বলেন সিবিএসই বোর্ডের এক আধিকারিক

হাইলাইটস

  • লকডাউনের কারণে সিবিএসই বোর্ডের পরীক্ষাগুলো মাঝপথে বন্ধ করে দিতে হয়
  • কেন্দ্র জানিয়েছে, লকডাউন উঠলেই নেওয়া হবে বাকি পরীক্ষাগুলো
  • লকডাউন শেষের পর বাকি পরীক্ষাগুলো নিতে ১০ দিন সময় লাগবে, জানিয়েছে বোর্ড
নয়া দিল্লি:

CBSE Board Exams 2020: লকডাউন ওঠার পরেই অগ্রাধিকারের ভিত্তিতে হবে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা, পরিষ্কার জানিয়ে দিল কেন্দ্র। জানা গেছে, দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য অবশিষ্ট  ২৯ টি বিষয়ের পরীক্ষাগুলোর মধ্যে যে বিষয়গুলো পরবর্তীতে "স্নাতক কোর্সে ভর্তির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ" সেগুলোর পরীক্ষা রীতিমতো জরুরি ভিত্তিতে নেওয়া হবে, জানানো হয় এই কথাও। তবে পরীক্ষার নির্ধারিত দিনের আগে কমপক্ষে ১০ দিন পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্যে দেওয়া হবে বলেও জানানো হয়েছে। সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার (CBSE Board Exam Results) খাতাগুলো মূল্যায়নে (CBSE Results) এক থেকে দেড় মাস সময় লাগবে, এর আগে জানিয়ে ছিলেন ওই বোর্ডের এক আধিকারিক। আরও জানানো হয় যে, এখনও পর্যন্ত সিবিএসইর দশম ও দ্বাদশ বোর্ডের (CBSE Board Exam) মাত্র ৩০ শতাংশ খাতা পরীক্ষা করা হয়েছে। তাই শিগগিরই এই পরীক্ষার ফলাফল বেরোনোর কোনও সম্ভাবনা নেই।

কলকাতা, উত্তর ২৪ পরগনা, জলপাইগুড়ির করোনা পরিস্থিতি খতিয়ে দেখল কেন্দ্রীয় দল

কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) আরও জানিয়েছে যে, দশম ও দ্বাদশ শ্রেণির ৩৬ লক্ষ পড়ুয়ার ২ কোটি পরীক্ষার খাতা মূল্যায়ন করবেন ২ লক্ষ শিক্ষক। সিবিএসই বোর্ডের আধিকারিক আরও জানান যে, এখন তাঁদের হাতে যে পরিকল্পনা রয়েছে সেই প্ল্যান এ অনুযায়ীই তাঁরা চলতে চান। এই করোনা পরিস্থিতিতে শিক্ষাব্যবস্থার জন্যে আলাদা করে প্ল্যান বি-এর কোনও দরকার নেই।

আপনাদের জানিয়ে রাখি, করোনা ভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা মাঝপথেই বন্ধ করে দিতে হয়। এরপর, এপ্রিলের প্রথম সপ্তাহে বোর্ড ঘোষণা করে যে এখন দশম শ্রেণির বাকি পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে না। তবে দ্বাদশ শ্রেণির কেবলমাত্র প্রধান বা গুরুত্বপূর্ণ বিষয়গুলির পরীক্ষা পরে নেওয়া হবে। আরও জানানো হয় যে, উত্তর পূর্ব দিল্লিতে সিএএ নিয়ে সহিংস পরিস্থিতির কারণে যে সব পরিক্ষার্থীরা সেই সময় বোর্ডের পরীক্ষা দিতে পারেনি তাঁদের ক্ষেত্রে আবার পরীক্ষা নেওয়া হবে।

সিবিএসই-র দশম, দ্বাদশ পড়ুয়াদের উত্তীর্ণ করার আর্জি কেন্দ্রকে

এদিকে, মঙ্গলবার মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল অন্যান্য রাজ্যের শিক্ষামন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই বৈঠকে, দিল্লির উপ-মুখ্যমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী মণীশ সিসোদিয়া বলেন যে দশম এবং দ্বাদশ বোর্ডের অবশিষ্ট পরীক্ষা নেওয়া সম্ভব নয়। এমন পরিস্থিতিতে ইন্টারনাল পরীক্ষার ফলাফলের ভিত্তিতেই বোর্ডের পড়ুয়াদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হোক, এমন প্রস্তাবও দেন তিনি।