বাজেটের আগে কোন কোন দিকে নজর দিতে হবে তা নিয়ে সংসদে বিবৃতি প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী হিসাবে পুনর্নির্বাচিত হওয়ার পর এই প্রথম সংসদে বক্তব্য রাখলেন নরেন্দ্র মোদি

 Share
EMAIL
PRINT
COMMENTS
বাজেটের আগে কোন কোন দিকে নজর দিতে হবে তা নিয়ে সংসদে বিবৃতি প্রধানমন্ত্রীর

৫ জুলাই সংসদে সাধারণ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ


নিউ দিল্লি: 

কৃষি (Agriculture), নির্মাণ (manufacturing) ও রপ্তানি (exports) এই ৩টি বিষয়ে অত্যন্ত গুরুত্ব দেওয়ার প্রয়োজন রয়েছে বলে সংসদে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। মঙ্গলবার প্রধানমন্ত্রী হিসাবে পুনর্নির্বাচিত হওয়ার পর এই প্রথম সংসদে বক্তব্য রাখেন তিনি । ২০২০ অর্থবর্ষের জন্যে সামনেই পেশ করা হবে সাধারণ বাজেট (Budget)। তার আগে ওই ৩টি বিষয়ে গুরুত্ব দেওয়ার কথা মনে করিয়ে দিলেন প্রধানমন্ত্রী । “প্রথম ৩ সপ্তাহে,এই সরকার কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে । কৃষি, নির্মাণ ও রফতানি ক্ষেত্রের কথা মাথায় রেখেই ওই সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছে”, রাষ্ট্রপতির ভাষণের জবাবি ধন্যবাদ জ্ঞাপণ বক্তৃতায় সংসদে দাঁড়িয়ে ওই কথা বলেন মোদি(PM Modi)।  “কৃষি আমাদের অর্থনীতির মেরুদণ্ড। কিন্তু কৃষি ক্ষেত্রে পুরনো ভাবনা চিন্তা থেকে বেরিয়ে এসে ক্ষুদ্র সেচ ব্যবস্থার উপর জোর দিতে হবে । কৃষির খরচ কমাতে হবে, আমাদের দেশের কৃষকদের পাশে দাঁড়াতে হবে”, বলেন মোদি । 

'ভারতের অন্তরাত্মাকে পিষে মারা হয়েছিল'; এমার্জেন্সি বিষয়ে সংসদে প্রধানমন্ত্রী মোদি

কর্পোরেট ওয়ার্ল্ডকে এ ব্যাপারে কৃষির পাশে দাঁড়ানোর পরামর্শ দেন প্রধানমন্ত্রী (PM Modi)। শুধু ট্রাক্টর বানালেই চলবে না খাদ্য প্রক্রিয়াকরণ কোল্ড স্টোরেজ সহ বিভিন্ন ক্ষেত্রে তাঁদের বিনিয়োগ করারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী ।

সরকারি তরফে বিভিন্ন নির্মাণ প্রকল্প উদ্বোধনের কথা তুলে ধরে তিনি(PM Modi)  বলেন, “মেক ইন ইন্ডিয়া দারুণ ফলপ্রসূ হয়েছে অস্ত্রশস্ত্র তৈরিতে আমাদের প্রায় ২৫০ বছরের অভিজ্ঞতা রয়েছে । দেশ স্বাধীন হওয়ার পরে ভারতে ১৮টি অর্ডিন্যান্স ফ্যাক্টরি ছিল । চিনে এমন কোনো অভিজ্ঞতাই নেই, ওঁদের নেই এরকম কোনো ফ্যাক্টরিও । অথচ বর্তমানে চিন অস্ত্র রফতানি করছে গোটা বিশ্ব জুড়ে আর আমরা বৃহত্ আমদানিকারি দেশ হিসাবেই থেকে গেছি । আমাদের দেশকে এই জায়গা থেকে আমাদের বের করে আনতে হবে” । 

“ধাক্কা দেবেন না”, সংসদে সংবাদমাধ্যম ঘিরে ধরায় বিরক্ত নুসরত জাহান, মিমি

“আমাদের বিশ্বের সেরা ৫টি অর্থনৈতিক ভাবে শক্তিশালী দেশের মধ্যে একটি হতে হবে”,  বলেন তিনি । গবেষণা ও উন্নয়ন ক্ষেত্রে ভারত(India) একটি গুরুত্বপূর্ণ স্থান অর্জন করবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী(PM Modi) । “জয় কিষাণ, জয় জওয়ান, জয় বিজ্ঞান এবং এখন জয় অনুসন্ধান”, সংসদে ধ্বনি তোলেন মোদি ।

“আমাদের দেশের পরিকাঠামোকে আরও উন্নত করতে হবে এমনকি ১০০ কোটি টাকার বিনিয়োগও অত্যন্ত কম হবে এক্ষেত্রে । তবে আমাদের লক্ষ্যে স্থির থাকতে হবে”, বলেন তিনি ।

পাশাপাশি জলসম্পদ উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী(PM Modi)  আরও একবার মনে করিয়ে দেন যে জল শক্তি মন্ত্রক গড়ে তোলার ব্যাপারে উদ্যোগী হতে হবে ।

আগামী ৫ জুলাই সংসদে দ্বিতীয়বার গঠিত মোদি সরকারের প্রথম সাধারণ বাজেট(Budget) হতে চলেছে যা পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ । লোকসভা নির্বাচনের আগে গত ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করে মোদি সরকার ।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................