ডাক্তারদের সমর্থনে পথে নামলেন বাংলার শিল্পীরা

এনআরএস মেডিকেল কলেজ এবং হাসপাতালের বিক্ষোভরত চিকিতসকেরা এবার তাঁদের পাশে পেলেন বাংলার শিল্পী, বিদগ্ধজনেদেরও।

ডাক্তারদের সমর্থনে পথে নামলেন বাংলার শিল্পীরা
কলকাতা:

এনআরএস মেডিকেল কলেজ এবং হাসপাতালের (NRS Hospital) বিক্ষোভরত চিকিতসকেরা (Doctors Agitation) এবার তাঁদের পাশে পেলেন বাংলার শিল্পী, বিদগ্ধজনেদেরও। ডাক্তারদের হয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কাছে আন্তরিক আর্জি, চিকিতসকদের কর্মবিরতি তুলতে, পরিস্থিতি স্বাভাবিক করতে চিকিতসকদের সঙ্গে কথা বলুন তিনি। তাঁদের সঙ্গে ঘটে যাওয়া অন্যায়ের সমাধান করুন।

দেখুন : বাংলার চিকিৎসকদের ধর্মঘট প্রসঙ্গে অপর্ণা সেনের আবেদন ‘মা' মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে

বিশিষ্টজনেদের এই দলে উপস্থিত ছিলেন পরিচালক অপর্ণা সেন (Aparna Sen), নাট্য ব্যক্তিত্ব কৌশিক সেন (Kaushik Sen)। তাঁরা আন্দোলনকারী চিকিতসকদের ঘটে যাওয়া ঘটনার জন্য সংবেদনাও জানান। একই সঙ্গে বলেন, তাঁদের পেশার প্রতি তাঁরা যথেষ্ট শ্রদ্ধাশীল। তাঁরা জানেন, রোগী দেখার সময় তাঁরা অসুস্থ ব্যক্তির জাত-ধর্ম বিচার না করেই চিকিতসা করেন। রোগের যন্ত্রণা তাঁদেরও ছুঁয়ে যায়। তারপরেও যখন তাঁরা এই ব্যবহার পান তখন স্বাভাবিক ভাবেই লজ্জায়, দুঃখে কাতর হন তাঁরাও।

আজ এনআরএস মেডিকেল কলেজে অপর্ণা সেন উপস্থিত হতেই যেন আন্দোলনে জোয়ার আসে। উচ্ছ্বসিত ডাক্তারেরা ঘিরে ধরেন তাঁকে। সবার সামনেই অপর্ণা মুখ্যমন্ত্রীর (Chief Minister) উদ্দেশ্যে বলেন, এখানে প্রত্যেক ছাত্র চিকিতসক, নার্স আপনার সন্তান সম। আপনি ওঁদের সবার অভিভাবক। পরিস্থিতি স্বাভাবিক করতে আপনি ওঁদের সঙ্গে কথা বলুন। এখনই এই ভুল বোঝাবুঝির অবসান হওয়া দরকার। না হলে ভেঙে পড়বে চিকিতস ব্যবস্থার পরিকাঠামো। ফল ভুগবে অসহায়, অসুস্থ মানুষেরা।

প্রসঙ্গত, গত সোমবার রাতে এক রোগী মৃত্যুকে ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় এনআরএস চত্বর। চিকিতসার গাফিলতিতে রোগীর মৃ্ত্যু হয়েছে এই অভিযোগে কর্তব্যরত দু-জন ডাক্তারকে বেধড়ক মারধর করেন রোগীর পরিবার। তারপরেই বুধবার থেকে আন্দোলনে নামেন রাজ্যের অধিকাংশ সরকারি হাসপাতালের চিকিতসকেরা।

এরপরে গতকাল সন্ধেয় এসএসকেএম (SSKM) হাসপাতালে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। আন্দোলনকারী চিকিতসকদের সঙ্গে দেখা করে চার ঘণ্টার সময় ধার্য করে দেন কর্মবিরতি তোলার জন্য। এরপরেই আজ সকাল থেকে চিকিতসকদের সেই আন্দোলন আরও ব্যাপক আকার ধারণ করে।  

More News