This Article is From Aug 14, 2018

ভিতরকণিকা জাতীয় উদ্যানে সদ্যজাত কুমীর বেরিয়ে আসছে ডিম ফুটে

ডিম থেকে বেরিয়ে আসার পরেই গুটিগুটি পায়ে এদিক ওদিক ছুটে বেড়াচ্ছে সেইসব কুমীর সন্তান। ছুটে বেড়াচ্ছে উদ্দেশ্যহীনভাবে।

ভিতরকণিকা জাতীয় উদ্যানে সদ্যজাত কুমীর বেরিয়ে আসছে ডিম ফুটে

গত তিনদিন ধরে ডিম ফুটে বেরিয়ে আসা শুরু হয়েছে এইসব কুমীর শিশুর।

কেন্দ্রপাড়া, ওড়িশা:

ওড়িশার ভিতরকণিকা জাতীয় উদ্যানের জলাশয়ের ভিতর ডিম পাড়তে আরম্ভ করেছে কুমীররা। জানালেন বন দফতরের এক আধিকারিক। তিনি আরও বলেন, ডিম থেকে বেরিয়ে আসার পরেই গুটিগুটি পায়ে এদিক ওদিক ছুটে বেড়াচ্ছে সেইসব কুমীর সন্তান। ছুটে বেড়াচ্ছে উদ্দেশ্যহীনভাবে। তারপর তাদের রেখে আসা হচ্ছে ওই উদ্যানের জলাশয়ে। গত তিনদিন ধরে ডিম ফুটে বেরিয়ে আসা শুরু হয়েছে এইসব কুমীর শিশুর। একের পর এক বেরিয়ে আসছে তারা। এই প্রক্রিয়াটি চলবে আগামী এক পক্ষকাল ধরে। জানালেন বন দফতরের রাজনগর ম্যানগ্রোভ প্রকল্পের ডিভিশনাল ফরেস্ট অফিসার প্রসন্ন কুমার আচার্য।

এই নিপাট প্রাকৃতিক বিস্ময়টি আসলে লবণাক্ত জলের কুমীরদের বার্ষিক প্রজনন এবং বাসা তৈরির ঋতু। বন দফতর থেকে পুরো প্রক্রিয়াটির ওপর কঠোর নজরদারি রাখা হয়েছে। বিশেষ করে সদ্যজাত শিশুদের ওপর। যাতে তারা কোনওভাবেই কারও শিকার না হয়ে যেতে পারে। বলেন প্রসন্ন কুমার আচার্য।

এই বছর ভিতরকণিকা জাতীয় উদ্যানে প্রজনন কুমীরের অন্তত একশো একটি বাসা নজরে এসেছে বন দফতরের আধিকারিকদের। “কুমীরদের বাসা যে ক্রমশ বৃদ্ধি পাচ্ছে, এই অত্যন্ত আনন্দের কথা। এটি আসলে আমাদের সাফল্যই প্রমাণ করে”। বলেন ডেপুটি ফরেস্ট অফিসার।     



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.