করোনা লকডাউনে শুনশান সৈকত, কুমিরদের পোয়াবারো, খোলামেলা রোদ পোহাচ্ছে তারা

Coronavirus Lockdown: করোনা সংক্রমণ রুখতে লকডাউন চলছে, ফলে পর্যটকশূন্য সমুদ্র সৈকত, সি-বিচে উঠে এসে ঘোরাফেরা করছে ওই সরীসৃপ, গত এক দশকে এই প্রথমবার

করোনা লকডাউনে শুনশান সৈকত, কুমিরদের পোয়াবারো, খোলামেলা রোদ পোহাচ্ছে তারা

Coronavirus in Mexico: মেক্সিকোর সি-বিচে অবাধে ঘুরে বেড়াচ্ছে এই কুমিররা (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ওয়াকসাকার লা ভেন্টানিলায় রয়েছে ইকোট্যুরিজম রিসর্ট
  • লকডাউনের ফলে পর্যটকশূন্য এখন ওই এলাকা
  • লোকজন না থাকায় সমুদ্র সৈকতে উঠে এসে রোদ পোহাচ্ছে কুমিররা

কিছুদিন আগেও মেক্সিকোর এই সমুদ্র সৈকতে পর্যটকদের ভিড় লেগেই থাকতো। একের পর এক পর্যটক সারি বেঁধে সি-বিচে রোদ পোহাচ্ছেন, অমন দৃশ্য দেখতেই অভ্যস্ত ছিলাম আমরা। কিন্তু এক করোনা ভাইরাস অনেক পরিচিত দৃশ্যকেই বদলে দিচ্ছে এখন। গোটা বিশ্বের মতো মেক্সিকোও এখন ওই মারণ ভাইরাসের (Coronavirus in Mexico) উপদ্রবে বিপর্যস্ত। লোকজন সকলেই প্রায় ঘরবন্দি, চলছে লকডাউন (Coronavirus Lockdown)। ফলে সমুদ্র সৈকতও এখন পর্যটকশূন্য। আর এই সময়টাতেই একেবারে পোয়া বারো অন্য প্রাণীদের। মেক্সিকোর স্থানীয় সংবাদমাধ্যম জানাচ্ছে, গত এক দশকে এই প্রথমবার সমুদ্র সৈকতে উঠে এসে অবাধে ঘুরে বেড়াচ্ছে ইয়াব্বড় বড় কুমির (Crocodiles), শুধু তাই নয়, আরাম করে রোদ পোহাচ্ছেও তারা।

#কুম্ভকর্ণ! টুইটারে ভাইরাল রামায়ণে মৃত্যুর আগে রাবণকে বলা কুম্ভকর্ণের বার্তা!

মেক্সিকো নিউজ ডেইলির খবর অনুসারে, ওয়াকসাকার লা ভেন্টানিলায় রয়েছে ইকোট্যুরিজম রিসর্ট, এখানে বছরভর কুমির সহ অন্য প্রাণীদের দেখার জন্যে ভিড় জমান অসংখ্য পর্যটক, কিন্তু বেশিরভাগ সময়েই কাছ থেকে দেখা যায় না ওই সরীসৃপদের। কিন্তু লকডাউনের জেরে এলাকা পর্যটকশূন্য থাকায় এখন অবাধে সৈকতে এসে ঘুরে বেড়াচ্ছে তারাই, সেই ছবিই প্রকাশ্যে এসেছে। 

এমনকী কিছু কিছু কুমির আবার আরও রসিক। দেখা গেছে ঢেউয়ের তালে তালে নিজেদের গা ভাসিয়ে দিচ্ছে তারা, যেন সমুদ্রে দোল খাচ্ছে অতিকায় ওই প্রাণী।

শুধু যে মেক্সিকোতেই এভাবে কুমিরদের খোলামেলা ঘুরতে দেখা যাচ্ছে তাই নয়। সারা পৃথিবীতেই যেখানে যেখানে লকডাউনের নিষেধাজ্ঞার ফলে মানুষ বাইরে বের হতে পারছে না, সেখানে সেখানেই নির্ভয়ে ঘুরে বেড়াচ্ছে বন্য প্রাণীরা।

লকডাউনে বন্ধ মন্দির, মিলছে না প্রসাদ, মন্দিরের ডাস্টবিনে খাবার খুঁজছে ভাল্লুকের দল!

কিছুদিন আগেই যেমন গ্র্যান্ড সিরেনিস রিভেরিয়া মায়া রিসর্ট অ্যান্ড স্পার কাছে তুলুমের রাস্তায় রীতিমতো ক্যাটওয়াক করতে দেখা গেছে একটি জাগুয়ারকে।

যেখানে যেখানে এরকম দৃশ্য দেখা যাচ্ছে সেখানেই ছবি তুলে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করছেন মানুষজন। কেউ কেউ তো আবার এর থেকে করোনা ভাইরাসের সদর্থক দিকও খুঁজে বের করে ফেলছেন। সম্প্রতি কেরলেও দেখা গেছে একটি ভামবিড়াল দিব্যি হেলেদুলে বড় রাস্তায় ঘুরে বেড়াচ্ছে, শুধু তাই নয়, রীতিমতো নিয়ম মেনে জেব্রা ক্রসিং দিয়েই রাস্তা পার হচ্ছে সে। এসব দেখে অনেকেই চমকে যাচ্ছেন, তবে পশুপ্রেমী কেউ কেউ বলছেন, যাক, এত দিনে একটু নির্ভয়ে বেড়াতে বের হতে পারছে না-মানুষেরা।

Click for more trending news