This Article is From Dec 23, 2019

পশ্চিমবাংলায় কৃষকদের গড় বার্ষিক আয় গত আট বছরে তিনগুণ বেড়েছে: মুখ্যমন্ত্রী মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় জোর দিয়ে বলেন যে তার সরকার কর্তৃক প্রবর্তিত ‘কৃষক বন্ধু’ প্রকল্পটি প্রায় ৭২ লক্ষ কৃষক পরিবারকে উপকৃত করবে।

পশ্চিমবাংলায় কৃষকদের গড় বার্ষিক আয় গত আট বছরে তিনগুণ বেড়েছে: মুখ্যমন্ত্রী মমতা
কলকাতা:

পশ্চিমবঙ্গের কৃষকদের ভাগ্য ফিরেছে। গত আট বছরে তিনগুণ বেড়েছে চাষীদের গড় বার্ষিক আয়, এমনটাই দাবি তৃণমূল কংগ্রেস নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Chief Minister Mamata Banerjee)। সোমবার প্রাক্তন প্রধানমন্ত্রী এবং কৃষক নেতা চৌধুরী চরণ সিংয়ের জন্মবার্ষিকীতে মমতা জানান কিষাণ ক্রেডিট কার্ড বিতরণ ২.৫ গুণ বেড়েছে এই সময়ের মধ্যে। তাঁর জন্মবার্ষিকীতে প্রাক্তন প্রধানমন্ত্রী তথা কৃষক নেতা চৌধুরী চরণ সিংহের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মুখ্যমন্ত্রী মমতা। তিনি টুইটে লেখেন, “এই দিনটি কিষাণ দিবস #KisanDiwas হিসেবেও পালন করা হয়। সকল কৃষককে এই উপলক্ষে আমার শুভেচ্ছা।”

“৯১,০০০ টাকা (২০১০-১১ সালে) থেকে ২.৯১ লক্ষ টাকা (২০১৮ সালে)! কৃষকদের গড় বার্ষিক আয় তিনগুণ বেড়েছে। কিষাণ ক্রেডিট কার্ড বিতরণের পরিমাণ ২০১১ সালে ছিল ২৭ লাখ। সেখান থেকে ২.৫ গুণ বেড়ে ২০১৯ সালে দাঁড়িয়েছে ৬৯ লক্ষ। #বাংলায় আমাদের সরকার কৃষকদের কল্যাণে প্রতিশ্রুতিবদ্ধ। #কিষাণদিবস”, টুইট করেছেন মমতা।

 নাগরিকত্ব আইনের প্রতিবাদে "জনগণের কণ্ঠস্বর উপেক্ষা করবেন না", বললেন মুখ্যমন্ত্রী

রাজ্যের ফসল বীমা নীতির উল্লেখ করে মমতা বন্দ্যোপাধ্যায় জানান কেন্দ্র সরকারের কোনও সাহায্য ছাড়াই তাঁর সরকার ফসল বীমা পরিচালনা করে চলেছে। তিনি জোর দিয়ে বলেন যে তার সরকার কর্তৃক প্রবর্তিত ‘কৃষক বন্ধু' প্রকল্পটি প্রায় ৭২ লক্ষ কৃষক পরিবারকে উপকৃত করবে।

নিজের স্বরাষ্ট্রমন্ত্রীর উল্টো কথা বলছেন প্রধানমন্ত্রী: মুখ্যমন্ত্রী

“আমাদের #বাংলায় সরকার কৃষকদের বিশেষ আর্থিক সহায়তা দেওয়ার প্রকল্প ‘কৃষক বন্ধু' চালায়। এই প্রকল্প থেকে ৭২ লক্ষ কৃষক পরিবার উপকৃত হবে। আমরা আমাদের কৃষকদের জন্য ফসল বীমা প্রকল্পও চালাচ্ছি কেন্দ্রের কোনও সহায়তা ছাড়াই,” বলেন মমতা।

১৯০২ সালে উত্তর প্রদেশের হাপুর জেলায় জন্ম হয় চরণ সিংয়ের। ১৯৭৯ সালের জুলাই থেকে ১৯৮০ সালের জানুয়ারি পর্যন্ত দেশের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.