Election 2019

Sponsors

মধ্যপ্রদেশে অল্প এগিয়ে আর দুই রাজ্যজয় কংগ্রেসের, তেলেঙ্গানায় ফের 'রাজা' চন্দ্রশেখর: ১০টি তথ্য

মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং রাজস্থান বিজেপি ধরে রাখতে পারে কিনা সেটা যেমন দেখার তেমনি তেলেঙ্গানায় কংগ্রেস এবং টিডিপি জোট কেমন ফল করে সেটাও গুরুত্বপূর্ণ

 Share
EMAIL
PRINT
COMMENTS
মধ্যপ্রদেশে অল্প এগিয়ে আর দুই রাজ্যজয় কংগ্রেসের, তেলেঙ্গানায় ফের 'রাজা' চন্দ্রশেখর: ১০টি তথ্য

পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফল আজ প্রকাশিত হচ্ছে।

নিউ দিল্লি:  বিজেপির দখলে থাকা তিন রাজ্যেই এগিয়ে আছে কংগ্রেস। তবে মধ্যপ্রদেশে কিছুটা লড়াইয়ে আছে বিজেপি। অন্যদিকে মিজোরামে পিছিয়ে আছে কংগ্রেস। তেলেঙ্গানায় অনেকটাই এগিয়ে আছে টিআরএস। প্রায় সরকার গড়ার জায়গায় চলে গিয়েছে কেসিআরের দল। এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকে একদম প্রথম থেকেই লোকসভার সেমিফাইনাল হিসেবে দেখা হচ্ছে। এখানে ভাল ফল করলে তা কংগ্রেসের কাছে বাড়তি অক্সিজেন।
রইল দশটি গুরুত্বপূর্ণ তথ্য
  1.   প্রাথমিক প্রবণতায়   তিন  রাজ্যে এগিয়ে রয়েছে  কংগ্রেস,। মধ্যপ্রদেশে  অবশ্য  হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে দুতরফের মধ্যে । আর অন্যদের পেছনে  ফেলে তেলেঙ্গানায়  বেশ কিছুটা  এগিয়ে  টিআরএস। সাফল্যের  খবর  আসতেই দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তরে শুরু হয়ে গিয়েছে উৎসব। অন্যদিকে,   ফলাফলের প্রাথিমক প্রবণতা দেখেই স্পষ্ট রাজস্থানে  কংগ্রেসের সরকার হচ্ছে  বলে  জানালেন সচিন পাইলট।                     
  2.  বিজেপির দাবি এই ফলের কোনও প্রভাব লোকসভা নির্বাচনে পড়বে  না।
  3.  ১৫ বছর সরকার চালানোর পরও মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ে যে ভাবে লড়াই হয়েছে সেটা খুবই বড় ব্যাপার বলে মনে  করেন বিজেপির মুখপাত্র সাইনা এনসি।   
  4. মধ্যপ্রদেশ  নির্বাচনকে কংগ্রেস কার্যত হয় এস্পার নয় ওস্পারের লড়াই হিসেবেই দেখছে। তাদের দাবি  ২৩০ আসনের বিধানসভায় ১৩০টি আসন পেয়ে ক্ষমতায় আসবে  তারা। আর সেটা যদি হয় তাহলে  প্রশ্ন উঠবে সেই সরকারের নেতৃত্ব  দেবেন কে? এ রাজ্যে কংগ্রেসের তিন নেতা কমলনাথ, দ্বিগবিজয় সিং এবং জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মধ্যে কে  নেতা  হবেন সেটাই দেখার।  
  5. ছত্তিশগড়ের লড়াইটা আবার তিনটি দলের মধ্যে।  কংগ্রেস এবং বিজেপির সঙ্গেই  ময়দানে রয়েছেন অজিত যোগী।  রয়েছে আম আদমি পার্টিও।ছত্তিশগড়ে অনেকটা এগিয়ে কংগ্রেস। আর এই নির্বাচনে জোট করে লড়া  মায়াবতী এবং অজিত যোগীর দলও  কয়েকটি  আসনে এগিয়ে  আছে।
  6. দিল্লির  সদর দপ্তরের মতো রাজস্থানের জয়পুরের কার্যালয়েও শুরু হয় বিজয়াল্লাস। গত কয়েকটি  বিধানসভা  নির্বাচনে পরপর এক দল দুবার জেতেনি রাজস্থানে। এই প্রথা  ভাঙতে চেয়েছিলেন মুখ্যমন্ত্রী  বসুন্ধরা  রাজে সিন্ধিয়া।
  7.   দলের সরকার হলে নেতা  নির্বাচন নিয়ে রাজস্থানেও বেগ পেতে হবে  কংগ্রেসকে। সচিন পাইলট না  অশোক গৌহলত কে মুখ্যমন্ত্রী হবেন তা  ঠিক করতে  হবে  হাইকমান্ডকে।
  8.  তেলেঙ্গানা নির্বাচনের বুথ ফেরত সমীক্ষা বলছে  অনেকটাই এগিয়ে রয়েছে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর  রাওয়ের দল। সেই মতো  দ্রুত এগিয়ে চলেছে  টিআরএস। বাকিদের অনেকটা পেছনে ফেলে দিয়েছে কেসিআরের দল।              
  9.  এই  রাজ্যের ভোটে আরও একটা গুরুত্বপূর্ণ দিক ছিল কংগ্রেস এবং টিডিপির জোট। সেটা  বাস্তবায়িত হয়নি। অন্যদিকে  টিআরএসের সঙ্গে  নির্বাচন পরবর্তী জোট করতে  চাওয়া   বিজেপির ফল বেশ খারাপ হচ্ছে।  
  10. মিজোরামে  পিছিয়ে রয়েছে ক্ষমতাসীন কংগ্রেস। মোট ৪০টির মধ্যে ২৫ টিতে  এগিয়ে  মিজো ন্যাশনাল ফ্রন্ট। কংগ্রেস এগিয়ে মাত্র ৯ টি আসনে।




লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................... Advertisement ...................
................... Advertisement ...................