This Article is From Dec 25, 2019

NRC এবং NPR-এর মধ্যে পার্থক্য কী? যা প্রতিটি ভারতীয়ের জানা দরকার: আসাউদ্দিন ওয়াইসি

CAA & NRC: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ করে এনআরসি এবং এনপিআরের মধ্যে পার্থক্য কী তা সোশ্যাল মিডিয়ায় ব্যাখ্যা করেন আসাদুদ্দিন ওয়াইসি

NRC এবং NPR-এর মধ্যে পার্থক্য কী? যা প্রতিটি ভারতীয়ের জানা দরকার: আসাউদ্দিন ওয়াইসি

এনআরসি এবং এনপিআরের সম্পর্কে মুখ খুললেন Asaduddin Owaisi

হাইলাইটস

  • ৫টি টুইট করলেন আসাউদ্দিন ওয়াইসি
  • নিজের ৫টি টুইটে NPR নিয়ে কথা বলেন তিনি
  • NPR হল NRC-র দিকে প্রথম পদক্ষেপ, লেখেন আসাউদ্দিন ওয়াইসি
নয়া দিল্লি:

সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) বিরুদ্ধে প্রতিবাদ করে আগেই মুখ খুলেছেন আসাউদ্দিন ওয়াইসি। এবার এনআরসি (NRC) এবং এনপিআরের (NPR) মধ্যে পার্থক্য কী তা সোশ্যাল মিডিয়ায় ব্যাখ্যা করেন তিনি (Asaduddin Owaisi) । ওয়াইসি তাঁর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ৫ টি টুইট করেন, যাতে প্রতিটি ভারতীয়কে কেন এ সম্পর্কিত তথ্য জানা উচিত সে সম্পর্কে তিনি বিস্তারিত ব্যাখ্যা করেন। নিজের প্রথম টুইট বার্তায় ওয়াইসি লেখেন,“দেশ জুড়ে ভারতীয় নাগরিকদের জাতীয় নিবন্ধীকরণের দিকে প্রথম পদক্ষেপ এনপিআর, দ্বিতীয় নাম এনআরসি-এর দ্বিতীয় নাম। এনপিআর এবং এনআরসি-র মধ্যে যোগসূত্রটি বোঝা গুরুত্বপূর্ণ''।

আসাদুদ্দিন ওয়াইসি আরও লেখেন, "এনপিআর হ'ল ভারতে বসবাসকারী 'সাধারণ বাসিন্দাদের' সংগৃহীত চিত্র।" ২০০৩ সালের নাগরিকত্ব বিধিমালা অনুসারে, অভিবাসীদের নাগরিকদের থেকে আলাদা করার জন্যে ভারতীয় নাগরিকদের জাতীয় নিবন্ধীকরণ করা হবে। কীভাবে এই বাছাই হয়?''

“প্রধানমন্ত্রীই সঠিক, দেশজুড়ে এনআরসির এখনই কোনও আলোচনা নয়”: অমিত শাহ

তাঁর করা প্রশ্নের নিজেই উত্তর দেন আসাউদ্দিন ওয়াইসি। তিনি লেখেন, "প্রথমে স্থানীয় একজন আধিকারিক তালিকাটি নিশ্চিত করেন এবং স্থানীয় নাগরিকদের তালিকা থেকে 'সন্দেহজনক নাগরিকদের' নোটিস দেন। এই 'সন্দেহভাজন' নাগরিকদের নিজেদের নাগরিকত্বের প্রমাণ দিতে হবে। এরপরেই, খসড়া তালিকা প্রকাশিত হয়। আপনি যদি মনে করেন খসড়া তালিকায় আপনার নাম থাকলেই যথেষ্ট, তবে এটি সঠিক নয়। কারণ নিয়ম অনুসারে তালিকায় নাম অন্তর্ভুক্তির বিষয়ে কেউ চাইলেই তাঁর আপত্তি জানাতে পারেন।  যে কেউ ওই আপত্তি জানাতে পারেন। শেষপর্যন্ত আপনার ভারতীয় নাগরিকত্বের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া পুরোপুরি একজন সরকারি আধিকারিকের হাতে থাকবে।

“পরিষ্কার জানাচ্ছি এনপিআর, এনআরসির কোনও যোগ নেই”, বললেন অমিত শাহ


নিজের শেষ টুইটে ওয়াইসি লেখেন, “এনপিআর প্রতিটি ভারতীয়ের সংবেদনশীল ব্যক্তিগত তথ্য যেমন পাসপোর্ট সম্পর্কিত তথ্যও সংগ্রহ করে। বিষয়টি হলে (মোট ভারতীয়দের মধ্যে মাত্র ৫.৫ শতাংশের পাসপোর্ট রয়েছে)"। সূত্রের খবর, এনপিআর কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে।

দেখুন ভিডিও:

.