This Article is From Feb 23, 2019

দিল্লিকে 'পূর্ণাঙ্গ রাজ্য'-এর তকমা দেওয়ার দাবিতে আমরণ অনশনে বসবেন কেজরিওয়াল

এই ইস্যু নিয়ে গত চার বছর ধরে লড়াই চলছে দিল্লি সরকার ও কেন্দ্রীয় সরকারের মধ্যে। দু’তরফের মধ্যে ব্যাপারটির একটি শান্তিপূর্ণ মীমাংসার ব্যাপারেও পরামর্শ দিয়েছিল আদালত।

দিল্লিকে 'পূর্ণাঙ্গ রাজ্য'-এর তকমা দেওয়ার দাবিতে আমরণ অনশনে বসবেন কেজরিওয়াল

দিল্লি বিধানসভায় শনিবার বক্তব্য রাখলেন অরবিন্দ কেজরিওয়াল।

নিউ দিল্লি:
দিল্লি রাজ্যের সম্পূর্ণ শাসনব্যবস্থা তাঁর সরকারের হাতে দিতে হবে। এই দাবিতে আগামী মাস থেকে অনির্দিষ্টকালের জন্য অনশন শুরু করবেন বলে জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। দিল্লি বিধানসভায় শনিবার অরবিন্দ কেজরিওয়াল বলেন, “১ মার্চ থেকে আমি অনশন শুরু করব। যতদিন না, আমাদের পূর্ণ রাজ্য হিসাবে ঘোষণা করা হচ্ছে, ততদিন আমার অনশন চলবে। আমি এর জন্য মৃত্যুবরণ করতেও প্রস্তুত”। সংবাসংস্থা এএনআই'কে কেজরিওয়াল বলেন, “গোটা দেশে গণতন্ত্রের প্রয়োগ করা হয়েছে। একমাত্র দিল্লি বাদে। জনগণ ভোট দিয়ে সরকারকে নির্বাচন করেছেন। অথচ, মজার কথা, সেই সরকারের কোনও ক্ষমতাই নেই। এই ইস্যুতেই একটি আন্দোলন শুরু করছি আমরা আগামী ১ মার্চ থেকে। দিল্লিকে পূর্ণসময়ের রাজ্য ঘোষণা না করা পর্যন্ত আমি অনশন করব। আমরণ অনশন”।

গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট ঘোষণা করেছিল, দুর্নীতিগ্রস্ত কর্তাদের শাস্তি দেওয়ার ক্ষমতা রয়েছে কেবল কেন্দ্রের। দিল্লির সরকারের নয়। যে রায়ের ফলে আম আদমি পার্টির সরকার যথেষ্ট ক্ষুণ্ণ হয়েছিল বলে জানায় ওয়াকিবহালমহল। এই রায়ের এক সপ্তাহ বাদেই অনশনের ঘোষণা করলেন কেজরিওয়াল। যাকে রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বলে মনে করছেন বহু নেতা।

এই ইস্যু নিয়ে গত চার বছর ধরে লড়াই চলছে দিল্লি সরকার ও কেন্দ্রীয় সরকারের মধ্যে। দু'তরফের মধ্যে ব্যাপারটির একটি শান্তিপূর্ণ মীমাংসার ব্যাপারেও পরামর্শ দিয়েছিল আদালত।

যদিও, শীর্ষ আদালতের রায়ের বিরোধিতা করে অরবিন্দ কেজরিওয়াল সাফ জানান, সুপ্রিম কোর্টের রায় গণতন্ত্রের বিরোধী। এই রায় কখনওই মানা যায় না।

প্রসঙ্গত, ভারতের অন্যান্য রাজ্যের মতো দিল্লি পূর্ণাঙ্গ রাজ্য নয়। সেই কারণেই দিল্লির রাজ্য সরকারের ক্ষমতাও অত্যন্ত সীমিত। ২০১৬ সালে দিল্লি হাই কোর্ট রায় দিয়ে জানিয়েছিল, যেহেতু, দিল্লি একটি কেন্দ্রশাসিত অঞ্চল, তাই রাজ্য সরকারের থেকেও দিল্লির শাসনভারের দায়িত্ব অনেক বেশি থাকবে কেন্দ্রীয় সরকারের ওপর।

গত বছরের জুলাই মাসে পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়ে দিয়েছিল, দিল্লিকে এখনই পূর্ণাঙ্গ রাজ্যের তকমা দেওয়া যাবে না। 

.