ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে আমেরিকা

এখন  মার্কিন মুলুকে কোনও রকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের সামগ্রী প্রবেশ করতে পারে। সেই  সুবিধাই প্রত্যাহার করে নিতে চলেছে  ট্রাম্প প্রশাসন।

ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা  প্রত্যাহার করে নিচ্ছে আমেরিকা

‘ভারত এতদিন জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল।

হাইলাইটস

  • ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছেন মার্কিন রাষ্ট্রপতি
  • ভারত এতদিন জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল
  • উদ্ভুত পরিস্থিতি সামাল দিতে ভারত কী করে সেটাই গুরুত্বপূর্ণ হতে চলেছে
WASHINGTON:

ভারতকে দেওয়া বাণিজ্যিক সুবিধা  প্রত্যাহার করে নিচ্ছে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এখন  মার্কিন মুলুকে কোনও রকম শুল্ক ছাড়াই ভারতের ৫.৬ বিলিয়ন ডলারের সামগ্রী প্রবেশ করতে পারে। সেই  সুবিধাই প্রত্যাহার করে নিতে চলেছে  ট্রাম্প প্রশাসন। নিজের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে রাষ্ট্রপতি বলেছেন, ‘ভারত এতদিন জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি)-এর মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।'

ভারতে সন্ত্রাসী হামলার জন্য যারা দায়ী, এবার তাদের ঘরে ঢুকে মেরে আসব: প্রধানমন্ত্রী মোদী

 কেন এমন কাজ  করছেন তাঁর ব্যাখাও দিয়েছেন ট্রাম্প।  তিনি বলেছেন, ‘ভারত সরকার এবং রাষ্ট্রসঙ্ঘের  বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ কররা পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না। '                                 
ভারত গোটা পৃথিবীতে  এই জিএসপি প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি উপকৃত দেশ গুলির মধ্যে  একটি।  আর সেই সুবিধা প্রত্যাহার করা অবশ্যই  দিল্লির  কাছে  একটি বড় ধাক্কা। আদতে  ট্রাম্প রাষ্ট্রপতি হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে  এতবড় পদক্ষেপ আগে হয়নি।

পদক্ষেপ নেওয়ার ভাবনা প্রকাশ করলেও ট্রাম্প জানিয়েছেন ভারত  আমেরিকাকে একই রকম সুযোগ- সুবিধা দেবে কিনা  তা  খতিয়ে দেখার কাজ চলবে।

ভারত এবং পাকিস্তানের মধ্যে  সাম্প্রতিক উত্তেজনার আবহে আমেরিকাকে  পাশে  পেয়েছিল দিল্লি। সেই রেশ কাটতে না কাটতেই বাণিজ্যিক দিক থেকে ভারতকে  দেওয়া বিশেষ  সুবিধা  প্রত্যাহার  করে নিল হোয়াইট হাউজ। এমতাবস্থায় উদ্ভুত পরিস্থিতি সামাল  দিতে ভারত কী করে সেটাই গুরুত্বপূর্ণ হতে চলেছে।                                                

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)