This Article is From Sep 18, 2019

ভারতকে ফিরিয়ে দেওয়া হোক বাণিজ্যে বিশেষ সুবিধাভোগী দেশের তকমা: উঠল দাবি

২২ সেপ্টেম্বর Donald Trump এবং Narendra Modi হিউস্টনে বৈঠক করবেন। ওই বৈঠকে জিএসপি সহ দীর্ঘদিনের বাণিজ্য ইস্যুতে সম্ভাব্য চুক্তি ঘোষণার প্রত্যাশা

ভারতকে ফিরিয়ে দেওয়া হোক বাণিজ্যে বিশেষ সুবিধাভোগী দেশের তকমা: উঠল দাবি

Narendra Modi-Donald Trump বৈঠকের আগে মার্কিন সাংসদরা ভারতের পছন্দের বাণিজ্য মর্যাদা ফিরিয়ে দেওয়ার আহ্বান জানালেন

হাইলাইটস

  • জিএসপি হ'ল বৃহত্তম এবং প্রাচীন মার্কিন বাণিজ্য অগ্রাধিকার বিষয়
  • জুনে ভারতের আমেরিকার সঙ্গে বাণিজ্যে বিশেষ সুবিধা পাওয়ার অবস্থা বন্ধ হয়
  • ২০১৭ সালে জিএসপি ক্ষেত্রে সবচেয়ে সুবিধাভোগী দেশ ছিল ভারতই
ওয়াশিংটন:

এবার কি তবে আমেরিকার সঙ্গে বাণিজ্য করার ক্ষেত্রে বিশেষ সুবিধাভোগী দেশের তকমাটি ফিরে পেতে চলেছে ভারত? সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেই ওঠা এই সংক্রান্ত একটি প্রস্তাব অনুসারে এমনটাই আশা করছেন অনেকে। ৪৪ জন প্রভাবশালী মার্কিন সাংসদ দু'দেশের মধ্যে সম্ভাব্য বাণিজ্য চুক্তির (India US Trade Deal) অংশ হিসাবে জিএসপি বাণিজ্য কর্মসূচির আওতায় সুবিধাভোগী উন্নয়নশীল দেশ হিসাবে ভারতের পদমর্যাদা ফিরিয়ে দেওয়ার জন্য ট্রাম্প (Donald Trump) প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন। ট্রাম্প প্রশাসন জুনে জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স বা জিএসপির অধীনে সুবিধাভোগী উন্নয়নশীল দেশ হিসাবে ভারতের পদমর্যাদা বাতিল করে দেয়। জিএসপি হ'ল বৃহত্তম এবং প্রাচীন মার্কিন বাণিজ্য অগ্রাধিকার কর্মসূচি। এই কর্মসূচির আওতায় থাকা বিশেষ সুবিধাভোগী দেশগুলি হাজার হাজার পণ্যের শুল্কমুক্ত প্রবেশের অনুমতি পায় মার্কিন যুক্তরাষ্ট্রে।জানা গেছে বিশ্বের উন্নয়নশীল দেশগুলির দ্রুত অর্থনৈতিক বিকাশের লক্ষ্যেই এই সুবিধা দিয়ে থাকে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আগামী ২২ সেপ্টেম্বর হিউস্টনে একটি বৈঠক করবেন। ওই বৈঠকে জিএসপি সহ দীর্ঘদিনের বাণিজ্য ইস্যুতে সম্ভাব্য চুক্তি ঘোষণার প্রত্যাশা রয়েছে।

ভারত-মার্কিন সম্পর্ক এই মুহূর্তে ঠিক কেমন, জানালেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর

মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটেথাইজারকে লেখা একটি চিঠিতে, হাউস সদস্যরা ভারতকে সে দেশে বাণিজ্য করার ক্ষেত্রে বিশেষ সুবিধাভোগী দেশের তকমা ফিরিয়ে দেওয়ার পরামর্শ দিয়েছেন। কংগ্রেস সদস্য জিম হিমস এবং রন এস্টেসের নেতৃত্বে লাইটেথাইজারকে দেওয়া ওই চিঠিতে ২৬ জন ডেমোক্র্যাট এবং ১৮ জন রিপাবলিকান স্বাক্ষর করেছেন, যেখানে ভারত থেকে আমদানির জন্য জিএসপি সুবিধাগুলি পুনঃস্থাপনের জন্য জোর সওয়ার করা হয়েছে।

এই চিঠিতে ভারতের জন্য জিএসপি পুনর্বহাল করতে এবং দ্বিপাক্ষিক বাণিজ্যের উপর নির্ভরশীল এমন সংস্থাগুলিকে সহায়তা করার জন্য দ্রুত পদক্ষেপের কথা বলা হয়েছে বলে জানা গেছে। 

জিএসপিকে প্রায়শই বিদেশি দেশের উপকার হিসাবে দেখা হয়, তবে ভারতের সঙ্গে বিশেষ সুবিধাভোগী তকমা কেড়ে নেওয়ায় ক্ষতি হয়েছে মার্কিন ব্যবসাতেও ।

ভারত-মার্কিন সম্পর্ক জোরদার করতে টেক্সাসে মুখোমুখি হচ্ছেন মোদি-ট্রাম্প

"ভারতীয় রফতানিকারকরা সমৃদ্ধ হচ্ছেন এবং আমেরিকান সংস্থাগুলি প্রতিদিন নতুন নিয়ম অনুযায়ী ক্ষতির মুখ দেখছেন", বলেন এক মার্কিন সাংসদ।

জিএসপি প্রোগ্রামের আওতায় সুবিধাভোগী উন্নয়নশীল দেশগুলি মার্কিন কংগ্রেসের প্রতিষ্ঠিত যোগ্যতার মানদণ্ড পূরণ করলে গাড়ির যন্ত্রাংশ এবং বস্ত্র উপকরণ সহ প্রায় ২ হাজার পণ্য মার্কিন শুল্ক মুক্ত অবস্থায় সে দেশে প্রবেশ করাতে পারবে।