ভারত-মার্কিন সম্পর্ক জোরদার করতে টেক্সাসে মুখোমুখি হচ্ছেন মোদি-ট্রাম্প

Howdy Modi: ২২ সেপ্টেম্বর মোদির উপস্থিতিতে হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে আয়োজিত ওই অনুষ্ঠানে অংশ নেবেন ৫০,০০০ এর বেশি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক।

প্রধানমন্ত্রী Narendra Modi এবং মার্কিন প্রেসিডেন্ট Donald Trump এর আগে ফ্রান্সের জি সেভেন শীর্ষ সম্মেলনে মুখোমুখি হন।

নয়া দিল্লি:

ফের একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখোমুখি বসতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস জানিয়েছে, টেক্সাসের 'হাওদি, মোদি' (Howdy Modi) অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। "আমেরিকার সঙ্গে বিশ্বের প্রাচীনতম এবং বৃহত্তম গণতন্ত্রের সম্পর্ক আরও দৃঢ় করার এক দুর্দান্ত সুযোগ হবে", মনে করছে মার্কিন যুক্তরাষ্ট্র। ২২ সেপ্টেম্বর মোদির উপস্থিতিতে হিউস্টনের এনআরজি স্টেডিয়ামে আয়োজিত ওই অনুষ্ঠানে অংশ নেবেন ৫০,০০০ এর বেশি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক। আমেরিকার মাটিতে সবচেয়ে বেশি ভোট পেয়ে সেরা বিদেশি নেতা নির্বাচিত হয়েছেন মোদি। এদিকে আগামী বছরই আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে পুনর্নির্বাচিত হওয়ার জন্যে লড়াই করবেন ডোনাল্ড ট্রাম্প। মনে করা হচ্ছে এই অনুষ্ঠানে উপস্থিত ভারতীয়-মার্কিনরাও প্রেসিডেন্ট ট্রাম্পের সম্ভাব্য ভোটার।

এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, "হিউস্টনে, প্রেসিডেন্ট ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একটি অনুষ্ঠানে অংশ নেবেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের জনগণের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করার দিকে জোর দেওয়া হবে, বিশ্বে এই দুই দেশের মধ্যকার কৌশলগত অংশীদারিত্বকে পুনরায় নিশ্চিত করার একটি দুর্দান্ত সুযোগ হবে। পাশাপাশি আমেরিকার সঙ্গে বিশ্বের প্রাচীনতম এবং বৃহত্তম গণতন্ত্রের  শক্তি এবং বাণিজ্য ক্ষেত্রে  সম্পর্ক আরও দৃঢ় করার বিষয়ে আলোচনা করা হবে"।

G7 Summit: “প্রধানমন্ত্রী মোদি সত্যিই মনে করেন এটা তাঁর নিয়ন্ত্রণে”: কাশ্মীর নিয়ে বললেন ট্রাম্প

মার্কিন হাউস মেজরিটি লিডার স্টেনি হোয়ার এবং দ্বিতীয় সর্বোচ্চ ডেমোক্র্যাট এবং মেরিল্যান্ডের প্রতিনিধি হিউস্টনে "হাওডি, মোদি" অনুষ্ঠানে ভাষণ দেবেন। পাশাপাশি অনুষ্ঠানে যোগ দেবেন সেখানকার গভর্নর, কংগ্রেসের সদস্য, মেয়র এবং অন্যান্য সরকারী কর্মকর্তা সহ এক প্রতিনিধি দল। আমেরিকান-হিন্দু কংগ্রেস ওম্যান তুলসি গ্যাবার্ড এবং ভারতীয়-আমেরিকান কংগ্রেস সদস্য রাজা কৃষ্ণমূর্তি সহ বেশ কিছু নেতাও এই মেগা ইভেন্টে যোগ দেবেন বলে জানা গেছে।

এই বৈঠকের পর শুল্ক নিয়ে ভারত-আমেরিকার মধ্যে চলা কয়েক মাসের তিক্ততার অবসান ঘটিয়ে বেশ কয়েকটি প্রত্যাশিত বাণিজ্য চুক্তি ঘোষণা করার সম্ভাবনা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে জুনে হাজার হাজার পণ্যের শুল্কমুক্ত প্রবেশের অনুমতিতে অর্থনৈতিক বিকাশের উন্নয়নের লক্ষ্যে তৈরি করা একটি মূল অগ্রাধিকারমূলক বাণিজ্য কর্মসূচির আওতায় সুবিধাভোগী দেশ হিসাবে ভারতের সুবিধা পাওয়া বন্ধ হয়ে যায়।

27snceb

জ্বালানি উৎপাদকরা গ্যাস নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সম্ভাব্য চুক্তির দিকে নজর দিচ্ছেন।

ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে আমেরিকার জ্বালানি সরবরাহের রাজধানী টেক্সাসে আমেরিকার শেল গ্যাস সরবরাহের ক্ষেত্রে ভারতের উপর চাপ বাড়ানো হতে পারে বলে জল্পনা চলছে। যেখানে চিন গত ফেব্রুয়ারির পর থেকে আমেরিকার কোনও গ্যাস সরবরাহ আমদানি করেনি সেখানে ভারত এই গ্যাস ক্রয়ের জন্য উন্মুখ। ভারত ইতিমধ্যেই মার্কিন তরল প্রাকৃতিক গ্যাসের ষষ্ঠ বৃহত্তম ক্রেতা। 

২ সপ্তাহ আগের তুলনায় ভারত ও পাকিস্তানের মধ্যে এখন ‘উত্তেজনা কম': ট্রাম্প

প্রধানত রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে যোগদানের জন্য প্রধানমন্ত্রী মোদি ২৮ সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রেই থাকবেন। ওই অধিবেশনে আগামী ২৭ তারিখ ভাষণ দেবেন তিনি, মোদির ঠিক পরেই ওই অধিবেশনে ভাষণ দেওয়ার কথা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের।

সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী মোদি তাঁর এই সফরে আমেরিকার শীর্ষ  আধিকারিকদের সঙ্গেও বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী মোদি এবং ট্রাম্প এর আগে গত ২৬ অগাস্ট ফ্রান্সের জি সেভেন শীর্ষ সম্মেলনে সাক্ষাৎ করেছিলেন, যেখানে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এবং বাণিজ্য সংক্রান্ত নানা আলোচনা হয়েছিল দুই দেশের রাষ্ট্রপ্রধানের মধ্যে।

More News