ছেলের দুষ্মন্ত চৌতালার শপথগ্রহণের আগে প্যারালে মুক্ত বাবা অজয় চৌতালা

৫৭ বছরের অজয় চৌতালা ২০১৩ সালের জানুয়ারি থেকে জেলে রয়েছেন তাঁর বাবা ও হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালার সঙ্গে।

তিহার জেল থেকে প্যারোলে ছাড়া পেলে‌ন অজয় চৌতালা

হাইলাইটস

  • ৫৭ বছরের অজয় চৌতালা ২০১৩ সালের জানুয়ারি থেকে জেলে রয়েছেন
  • রবিবার তিনি ছাড়া পেলেন প্যারোলে
  • তাঁর ছেলে দুষ্মন্ত চৌতালা হরিয়ান‌ার উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন
চণ্ডীগড়:

হরিয়ানার উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন জেজেপি নেতা দুষ্মন্ত চৌতালা। তার আগে তাঁর বাবা অজয় চৌতালা, যিনি শিক্ষক নিয়োগ কেলেঙ্কারিতে জড়িয়ে জেলে রয়েছেন তিনি দু'সপ্তাহের প্যারোলে ছাড়া পেলেন রবিবার সকালে। রবিবার মনোহরলাল খাট্টারের সরকারে উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন দুষ্মন্ত চৌতালা। রাজ ভবনে ওই শপথগ্রহণ অনুষ্ঠান হয়। হরিয়ানায় ৪০টি আসন জিতেছে বিজেপি। জেজেপি জিতেছে ১০টি আসনে। সরকার গড়া নিয়ে নানা গুঞ্জনের দু'দিন পর শুক্রবার রাতে বিজেপি সভাপতি অমিত শাহ ও দুষ্মন্ত চৌতালার বৈঠকের পর তাঁদের জোটের বিষয়টি চূড়ান্ত হয়। সাতজন নির্দল বিধায়কও বিজেপিকে সমর্থন জানিয়েছেন। সব মিলিয়ে ৯০ আসনের বিধানসভায় বিজেপির জোটে এল ৫৭টি আসন।

দ্বিতীয় বার হরিয়ানার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন মনোহরলাল খাট্টার

গত শনিবার রাজ্যপাল সত্যদেব নারায়ণ আর্যর কাছে সরকার গঠনের প্রস্তাব পেশ করা হয় জোটের পক্ষে।

৫৭ বছরের অজয় চৌতালা ২০১৩ সালের জানুয়ারি থেকে জেলে রয়েছেন তাঁর বাবা ও হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালার সঙ্গে। ১৮ বছর আগে বেআইনি ভাবে ৩,২০৬ জন জুনিয়র বেসিক শিক্ষককে নিয়োগের অভিযোগে ১০ বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত হন। তাঁদের বিরুদ্ধে অভিযোগ, নির্বাচনের তালিকা বিকৃত করা এবং অন্যায় ভাবে অন্য প্রার্থীদের সুযোগ করে দেওয়া।

Mann Ki Baat: প্রধানমন্ত্রীর ‘মন কি বাত'-এ উঠে এল অযোধ্যা মামলার কথা

ওমপ্রকাশ চৌতালার বয়স ৭৮। এই পরিস্থিতিতে তাঁর শাস্তি লাঘব করার আবেদন জানানো হলেও আদালত তা প্রত্যাখ্যান করে।

জেলে থাকার সময় অজয় চৌতালার বিরুদ্ধে তাঁর ভাই অভয় চৌতালা অভিযোগ আনুএন তিনি এবং তাঁর ছেলেরা বিজেপির সঙ্গে হাত মিলিয়ে দলের ভিত দুর্বল করে দিচ্ছেন।

এর আগে দুষ্মন্ত চৌতালা ও তাঁর ভাই দিগ্বিজয় চৌতালাকে দলবিরোধী কার্যকলাপের অভিযোগে দল থেকে বহিষ্কার করা হয়। পরে নভেম্বরে ওমপ্রকাশ চৌতালা অজয় চৌতালাকে দল থেকে বহিষ্কার করেন।

পরে দুষ্মন্ত চৌতালা গঠন করেন জেজেপি।

ছাড়া পাওয়ার পর তিনি সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন, ‘‘দুষ্মন্ত ১১ মাসে সংগঠনকে প্রতিষ্ঠিত করেছে দলীয় কর্মীদের সঙ্গে মিলে। তবুও একজন ছেলেকে তাঁর বাবার নামেও চেনানো হয়। দলীয় কর্মীদের প্রচেষ্টা আজ প্রকাশিত হচ্ছে এই পবিত্র তিথিতে।''

তিনি আরও বলেন, ‘‘দুষ্মন্ত আমার পরামর্শ ছাড়া কোনও সিদ্ধান্ত নেয়নি। এর আগে আমার সঙ্গে দেখা করে ও জোটের কথা বলেছিল। আমি ওর সঙ্গে সহমত হই।''

(তথ্যসূত্র: এএনআই)

আলোর উৎসব দীপাবলি। কেমন করে সাজবেন, কেমন করে সাজাবেন নিজেকে? শর্বরী দত্তর ‘শূন্য'-তে রয়েছে তার সন্ধান।