মালদ্বীপ যাওয়ার আগে কেরালার গুরুভায়ুর মন্দিরে পুজো দিলেন মোদী

কেরালা থেকেই মালদ্বীপের উদ্দেশে রওনা  হবেন তিনি। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম বিদেশ সফর হতে চলেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

PM Modi: কেরালার গুরুভায়ুর মন্দিরে পুজো দিলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. কেরালার গুরুভায়ুর মন্দিরে পুজো দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  2. কেরালা থেকেই মালদ্বীপেত উদ্দেশে রওনা হবেন তিনি
  3. তাঁর সঙ্গে ছিলেন কেরালার রাজ্যপাল পি সদাশিবম

কেরালার গুরুভায়ুর (Guruvayur) মন্দিরে পুজো দিলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) । এখান থেকেই মালদ্বীপের উদ্দেশে রওনা  হবেন তিনি। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম বিদেশ সফর হতে চলেছে। নৌ বাহিনীর বিশেষ হেলিকপ্টারে (Naval Helicopter) সাওয়ার হয়ে আজ সকাল ৯ টা ৫০ মিনিট নাগাদ মন্দিরের কাছে  শ্রী কৃষ্ণ কলেজ গ্রাউন্ডে পৌঁছন মোদী। তাঁর সঙ্গে  ছিলেন কেরালার রাজ্যপাল পি সদাশিবম এবং কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভি মুরলীধরন। কেরালার দীর্ঘদিনের পরম্পরা মেনে ‘পূর্ণকুম্ভ' দিয়ে তাঁকে  স্বাগত জানানো হয়। রাজ্যের চিরাচরিত পোশাকে সজ্জিত হয়ে প্রধানমন্ত্রী গুরুভায়ুর মন্দিরে প্রবেশ করেন। সেখানে প্রথমে একটি দাড়িপাল্লায় একদিকে বসেন তিনি।অন্যদিকে চাপানো হয় 100 কেজি পদ্ম। এভাবেই নিজের প্রার্থনা সম্পন্ন করেন তিনি এর পাশাপাশি থেকে শুরু করে লাল রংয়ের কলা সহ আরো নানা সামগ্রীর সাহায্যে নিজের পুজো সম্পন্ন করেন প্রধানমন্ত্রী।

                           

 মন্দিরে পুজো দেওয়ার কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর কর্মী-সমর্থকদের সঙ্গে দেখা কবেন দেশের প্রধানমন্ত্রী। ত্রিশূর জেলায় একটি জনসভা করেন  তিনি।  লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল জয়ের পর এই প্রথম কেরালায় এলেন প্রধানমন্ত্রী। এবার দেশের প্রায় সমস্ত রাজ্যে দারুণ ফল করেছে বিজেপি। তবে কেরালায় তাদের ফল একেবারেই আশানুরূপ হয়নি। একটি আসনেও জিততে পারেনি প্রধানমন্ত্রীর দল।

মোদী যখন কেরালায় তখন কংগ্রেস সভাপতিও আছেন ভগবানের আপন দেশ কেরালাতেই। এবার উত্তরপ্রদেশের পাশাপাশি কেরালার একটি আসন থেকেও নির্বাচনে লড়েছিলেন রাহুল গান্ধী। উত্তরপ্রদেশ তাঁর পাশে থাকেনি। কিন্তু কেরালা তাঁকে লোকসভায় যাওয়ার রাস্তা করে দিয়েছে। তাই তিন দিনের সফরে এসেছেন কংগ্রেস সভাপতি। গতকাল বিকেল থেকে তাঁর  একাধিক কর্মসূচি শুরু হয়। অন্যদিকে এর আগে গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময় ২০০৮  সালে এই মন্দিরে পুজো দিয়েছিলেন মোদী। মালদ্বীপে মোদীর ঠাসা কর্মসূচি রয়েছে।  সে দেশের সংসদের সামনে নিজের বক্তব্য তুলে ধরার কথা রয়েছে তাঁর। পাশাপাশি রাষ্ট্রপতি ইব্রাহিমের সঙ্গেও বৈঠক করবেন প্রধানমন্ত্রী। একাধিক চুক্তি স্বাক্ষরিত হয় সম্ভাবনা রয়েছে দু'দেশের মধ্যে। চুক্তিবদ্ধ হয়ে ভারতের তরফে মালদ্বীপের উন্নয়নে পাশে থাকার প্রতিশ্রুতি দেওয়া হবে বলে জানা গিয়েছে। মালদ্বীপ সফর শেষ করে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় যাবেন প্রধানমন্ত্রী। এবার তিনি জানিয়েছেন দ্বিতীয় দফায় তাঁর প্রথম লক্ষ্য প্রতিবেশী দেশগুলির সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলা। সে উদ্দেশেই সফর শুরু করেছেন তিনি।                      



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................