This Article is From Jan 08, 2019

এনআরসি নিয়ে দ্বন্দ্ব, অসমে বিজেপি জোট ছেড়ে বেরিয়ে গেল অসম গণ পরিষদ

এনআরসি নিয়ে মনোমালিন্য। অসমে বিজেপি জোট ছেড়ে বেরিয়ে এল অসম গণপরিষদ।

এনআরসি নিয়ে দ্বন্দ্ব, অসমে বিজেপি জোট ছেড়ে বেরিয়ে গেল অসম গণ পরিষদ

এনআরসি নিয়ে দ্বন্দ্ব, অসমে বিজেপি জোট ছেড়ে বেরিয়ে গেল অসম গণ পরিষদ

গুয়াহাটি:

এনআরসি নিয়ে মনোমালিন্য। অসমে বিজেপি জোট ছেড়ে বেরিয়ে এল অসম গণপরিষদ। নাগরিকত্ব (সংশোধন) বিল ২০১৬ নিয়ে কেন্দ্রের অবস্থানে মোটেই খুশি নয় এই আঞ্চলিক দলটি। সেই কারণেই লোকসভা নির্বাচনের মাত্র কয়েকমাস আগে জোট ছেড়ে বেরিয়ে গেল তারা। যদিও, অসমের সর্বানন্দ সোনওয়ালের সরকারের ওপর এই জোট-ত্যাগের প্রভাব তেমন পড়বে না বলেই মনে করছে রাজনৈতিকমহল। গত বেশ কয়েক মাস ধরেই বিভিন্ন ইস্যুতে একাধিক রাজ্যে বিজেপির সঙ্গে মনোমালিন্য চলছে তাদের জোটশরিকদের৷ এই ঘটনা তা ফের প্রমাণ করল।

"আমরা নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করেছিলাম যাতে জোটটা টিকিয়ে রাখা যায়। চেয়েছিলাম বিজেপি নেতৃত্ব বুঝুক এই বিলের ফলে অসমের সাধারণ মানুষের জীবনে কী নেতিবাচক প্রভাব পড়েছে এবং পড়ছে৷ তবু, বিজেপি আমাদের কথা শুনল না। আমাদের এই জোট ছেড়ে বেরিয়ে যাওয়া ছাড়া তাই আর কোনও উপায় ছিল না", কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে বৈঠকের পর এই কথা বলেন অসম গণ পরিষদের সভাপতি অতুল বোরা।

এর আগেও অসম গণ পরিষদের সঙ্গে বিজেপির তুমুল দ্বন্দ্ব লেগেছিল বিষয়টি নিয়ে। অসমের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রফুল্ল কুমার মোহান্ত সহ দলের অন্যান্য নেতাও হুমকি দিয়েছিলেন, বিজেপি যদি এনআরসি বিল নিয়ে তাদের অবস্থান না বদলায়, তবে জোট ছাড়তে বাধ্য হবেন তাঁরা।

২০১৬ সালে রাজ্য বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোট করে অসম গণ পরিষদ। ১২৬'টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৬১'টি। অগপ পায় ১৪'টি। এছাড়া, বোরো পিপলস ফ্রন্টের ১২ সহ বিজেপির মোট আসনসংখ্যা পৌঁছে যায় ৮৭'তে। তাই, অসম গণ পরিষদ এই জোট ছেড়ে বেরিয়ে গেলেও তাতে বিজেপির সরকার পড়ার কোনও সম্ভাবনাই নেই৷

 

.