This Article is From Jul 18, 2020

জলের তলায় কাজিরাঙা! বাস্তু হারিয়ে সড়কেই অচেতন গণ্ডার, দেখুন ভিডিও

বন্যার কবলে অসমের ৩৩টার মধ্যে ২৫টি জেলা। প্রভাবিত প্রায় ৩৪ লক্ষ মানুষ। কাজিরাঙার গর্ব একশৃঙ্গ গণ্ডার-সহ প্রায় ৯৬টি বন্যপ্রাণীর মৃৃৃৃত্যুর খবর মিলেছে

জলের তলায় কাজিরাঙা! বাস্তু হারিয়ে সড়কেই অচেতন গণ্ডার, দেখুন ভিডিও

বন দফতরের আধিকারিকরা সেই গণ্ডারকে উদ্ধার করেন।

জলের তলায় কাজিরাঙা অভয়ারণ্য (Kaziranga National Park submerged)। তাই বাস্তু হারিয়ে এখন জনবসতিতে ঢুঁ মারছেন অরণ্যের প্রাণীকুল। এই পরিবেশে কাজিরাঙা অরণ্যের একটা হৃদয়বিদারক ভিডিও বেশ ভাইরাল হয়েছে। সেই ভিডিওতে দেখা গিয়েছে, শ্রান্ত এক গণ্ডারকে (Rhino on National Highway) উদ্ধারে ব্যস্ত বন দফতরের কর্মীরা। কাজিরাঙা ন্যাশনাল পার্ক টুইটারে সেই ভিডিও পোস্ট করে লেখেন, "জল পেরিয়ে আশ্রয়ের খোঁজে ক্লান্ত এই গণ্ডার জাতীয় সড়ক-৩৭-এ ঘুুমিয়ে পড়েছে। যেহেতু  আশপাশে বসতি, তাই আমরা একে নিরাপদ আশ্রয়ে সরানোর চেষ্টা করছি। এই কাজে আমাদের সাহায্য করেছে নগাঁও পুলিশ আর বন দফতর। ভাইরাল সেই ভিডিওতে দেখা গিয়েছে, সড়ক দিয়ে অন্য গাড়ি গেলেও কেউ সেই গণ্ডারকে বিরক্ত করছে না।

এদিকে, টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অসমে। এই অবস্থায় কাজিরাঙা ও টাইগার রিজার্ভ থেকে একাধিক জন্তু উদ্ধারের ছবি ভাইরাল হয়েছে। বুধবার একটা গণ্ডার শাবককে নৌকায় তুলে স্থলভূমিতে নিয়ে আসেন গ্রামবাসীরা। সেই ভিডিও বেশ ভাইরাল। 

জানা গিয়েছে, বন্যার কবলে অসমের ৩৩টার মধ্যে ২৫টি জেলা। প্রভাবিত প্রায় ৩৪ লক্ষ মানুষ। কাজিরাঙার গর্ব একশৃঙ্গ গণ্ডার-সহ প্রায় ৯৬টি বন্যপ্রাণীর মৃৃৃৃত্যুর খবর মিলেছে। 

Click for more trending news