This Article is From Mar 31, 2020

ভারতে একদিনে করোনা আক্রান্ত হওয়ার নয়া রেকর্ড, নতুন ২২৭ জন রোগীর সন্ধান

Coronavirus: সরকারের তরফ থেকে জানানো হয়েছে লকডাউনের মেয়াদ আপাতত আরও বাড়ানোর কোনও পরিকল্পনা নেই

ভারতে একদিনে করোনা আক্রান্ত হওয়ার নয়া রেকর্ড, নতুন ২২৭ জন রোগীর সন্ধান

Coronavirus Crisis: করোনা ভাইরাসের সংকট বিশ্ব জুড়ে দ্রুত ছড়িয়ে পড়েছে

হাইলাইটস

  • ভারতে লাগাতার বেড়ে চলেছে করোনা সংক্রমণ
  • ২১ দিনের লকডাউন পর্ব চলাকালীনই এই সংক্রমণ বাড়ছে
  • গত ২৪ ঘণ্টায় নতুন করে ২২৭ জন নতুন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে
নয়া দিল্লি: দেশ জুড়ে করোনা সংক্রমণ ঠেকাতে ২১ দিনের লকডাউন চলছে। তবে এই লকডাউন পর্বের এক সপ্তাহের মধ্যেই এক নাগাড়ে বেড়ে চলেছে করোনা (Coronavirus ) আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় মোট ২২৭ জন রোগীর শরীরে COVID-19 পজিটিভ ধরা পড়েছে। স্বাস্থ্য মন্ত্রকের হিসাবে অনুযায়ী, সব মিলিয়ে ভারতে বর্তমানে ওই মারণ ভাইরাসে (Coronavirus Cases) আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে মোট ১,২৫১ জন। এর মধ্যে ১০২ জন সুস্থ হয়ে ঘরে ফিরে গেছে এবং ৩২ জন মারা গেছে। সোমবার দেশের রাজ্যগুলির মধ্যে সবচেয়ে দ্রুত হারে করোনা সংক্রমণ বেড়েছে দিল্লিতে। দেশের রাজধানীতে ২৫ টি নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গেছে, এর ফলে সেখানে ওই ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা ৯৭। সরকার জানিয়েছে যে, এই ভাইরাসের সংক্রমণ পদ্ধতি এখনও স্থানীয় পর্যায়েই রয়েছে। এদিকে দেশে এমন জল্পনা চলছিল যে, ২১ দিনের লকডাউনের মেয়াদ হয়তো আরও বাড়াতে পারে সরকার। কিন্তু "সমস্ত গুজব ও মিডিয়া রিপোর্ট" -কে উড়িয়ে দিয়ে মোদি সরকারের তরফ থেকে জানানো হয়েছে লকডাউনের মেয়াদ আরও বেশ কিছুদিনের জন্যে বাড়ানো হতে পারে এই ধরণের সমস্ত জল্পনা "ভিত্তিহীন"। এদিকে, করোনা ভাইরাসের (Coronavirus India) প্রভাব পড়েছে দেশের অর্থনৈতিক মেরুদণ্ডেও। ইতিমধ্যেই দেশের প্রথম রাজ্য হিসাবে তেলেঙ্গানা ঘোষণা করেছে যে আসন্ন অর্থনৈতিক মন্দার পরিপ্রেক্ষিতে সে রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে সমস্ত সরকারি কর্মচারীদের বেতন কমানো হবে।

দেখে নিন এই বিষয়ে গুরুত্বপূর্ণ ১০ টি তথ্য:

  1. করোনা ভাইরাসের সংক্রমণের ধরণ ভারতে এখনও স্থানীয় সংক্রমণের স্তরেই রয়েছে, জানালো স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিক রিপোর্ট। ‘ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ'-এর তরফে লব আগরওয়াল বলেছেন, ‘‘আমরা কোনও ক্ষেত্রেই এখনও এটাকে গোষ্ঠী সংক্রমণ বলতে পারি না। আমরা স্থানীয় সংক্রমণের পর্যায়েই রয়েছি। যদি কোথাও ‘গোষ্ঠী' শব্দটি ব্যবহারও করে থাকি আমরা তবে তার আলাদা কারণ আছে''। তাঁর বক্তব্য, ‘‘দয়া করে আমাদের ‘গোষ্ঠী' শব্দটি উচ্চারণ করতে দিন। কিন্তু আপনারা যেভাবে ব্যাখ্যা করছেন সেই অর্থে নয়। আমাদের দেশ স্থানীয় সংক্রমণের স্তরে রয়েছে''।

  2. সোমবার দেশের রাজ্যগুলির মধ্যে সবচেয়ে দ্রুত হারে করোনা সংক্রমণ বেড়েছে দিল্লিতে। দেশের রাজধানীতে ২৫ টি নতুন করোনা রোগীর সন্ধান পাওয়া গেছে, এর ফলে সেখানে ওই ভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা ৯৭। এর মধ্যে আবার ২ জন মারা গেছে দিল্লিতে। বাকিদের মধ্যে আরও ৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন, আর বাকিরা হাসপাতালে ওই মারণ রোগের সঙ্গে লড়াই করছেন। গোটা বিশ্বে এখনও পর্যন্ত ৩৬ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়েছে ওই করোনা ভাইরাস।

  3. তেলেঙ্গানা সরকার তার কার্যনির্বাহী, রাজনৈতিক প্রতিনিধি, সরকারের অধীনস্থ সংস্থাগুলোর কর্মচারী, সরকারি অনুদান প্রাপ্ত প্রতিষ্ঠান গুলোর কর্মচারী, সরকারি কর্মচারীদের বেতন এবং অবসরপ্রাপ্তদের পেনশনের ক্ষেত্রে ১০ শতাংশ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

  4. এদিকে অর্থ মন্ত্রক জানিয়েছে, চলতি অর্থ বছরের মেয়াদ জুন পর্যন্ত মোটেই বাড়ানো হয়নি এবং এই সংক্রান্ত সমস্ত প্রচার "ভুয়ো খবর" ছিল। মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, "ইন্ডিয়ান স্ট্যাম্প অ্যাক্টের বিষয়ে আরও কিছু সংশোধনীর আনার জন্যে ২০২০ সালের ৩০ মার্চ ভারত সরকারের পক্ষ থেকে জারি করা একটি বিজ্ঞপ্তির ভুল ব্যাখ্যা করা হচ্ছে।"

  5. দিল্লির নিজামুদ্দিন অঞ্চল থেকে ৩০০ জনেরও বেশি মানুষকে করোনা ভাইরাসের পরীক্ষা করানো হল বিভিন্ন হাসপাতালে। জানা গেছে, ওখানকার মসজিদের এক অনুষ্ঠানে ওই ব্যক্তিরা সৌদি আরব, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে আসা বিভিন্ন অতিথিদের সংস্পর্শে এসেছিলেন। এই প্রথম একসঙ্গে একই জায়গায় থাকা এতজনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণের পরীক্ষা করানো হল। সবচেয়ে দুঃসংবাদ এটাই যে এর মধ্যে যে ৭ জনের মৃত্যু হয়েছে তাঁদের মধ্যে ৬ জন তেলেঙ্গানার এবং ১ জন জম্মু ও কাশ্মীরের। অন্য ৪ জনের শরীরে করোনা ভাইরাস পজিটিভ ধরা পড়েছে।

  6. এদিকে করোনা সংক্রমণ রুখতে ব্যর্থ হওয়ায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরিয়ে দিলেন তাঁর রাজ্যের এক প্রশাসনিক আধিকারিককে। দিল্লির নিকটবর্তী নয়ডার জেলা শাসক বিএন সিংকে সরিয়ে তাঁর জায়গায় আনা হল ২০০৭ সালের ব্যাচের আইএএস অফিসার সুহাস লালিনাকেরে যথিরাজকে। কারণ গৌতম বুদ্ধ নগর এলাকায় ৩৮ জন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। যোগী সরকারের অভিযোগ ঠিকভাবে পদক্ষেপ করা না হওয়াতেই এই সংক্রমণ বেড়েছে। গোটা রাজ্যে এখনও পর্যন্ত ওই ভাইরাসে আক্রান্ত ৯৬ জন।

  7. দিল্লিতে অবস্থিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেসের পক্ষ থেকে জানানো হয়েছে যে তারা করোনা ভাইরাস রোগীদের চিকিৎসার জন্যে সেখানকার একটি অন্যতম সেরা হাসপাতালে থাকা ট্রমা সেন্টার কমপ্লেক্সটির পুনর্নির্মাণ করছে।

  8. এক রাজ্য থেকে অন্য রাজ্যে শ্রমিকরা যাতে যেতে না পারে সেই জন্যে উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগরের সীমানা সোমবার সকালেই বন্ধ করে দেওয়া হয়েছে। আটকে পড়া অভিবাসী শ্রমিকদের সেখানে থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

  9. গোয়াতে নিত্য প্রয়োজনীয় সমস্ত জিনিসের আকাল তৈরি হয়েছে। গোয়ার বাসিন্দারা অভিযোগ করেছেন লকডাউন পর্ব চলার সময় একে তো তাঁরা কিছুই পাচ্ছেন না, তার উপর আবার এই লকডাউন কার্যকর করতে পুলিশ অত্যন্ত খারাপ ব্যবহার করছে মানুষের সঙ্গে। সেখানে মোতায়েন করা হয়েছে আধা সামরিক বাহিনীও।

  10. জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় দেখা গেছে, ইতিমধ্যেই করোনা ভাইরাস সারা বিশ্ব মিলিয়ে ৩৫,০০০ এরও বেশি মানুষের প্রাণ কেড়েছে। কমপক্ষে ৭,৬৬,০০০ মানুষ এই মারণ ভাইরাসে আক্রান্ত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সতর্ক করে বলেছেন যে করোনা ভাইরাস যে হারে তার শক্তি বাড়াচ্ছে তাতে এই মহামারী থেকে আমেরিকায় আগামী দুই সপ্তাহের মধ্যে সবচেয়ে বেশি মানুষের মারা যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।



Post a comment
.