This Article is From Jun 10, 2020

এখনও দাউদাউ করে জ্বলছে অসমের তেলের কুয়ো, মোকাবিলায় নেমে মৃত ২ দমকলকর্মী

Assam oil well fire: তিনসুকিয়া জেলায় অবস্থিত ওই তেলের কুয়ো থেকে গত প্রায় ১৪ দিন ধরে গ্যাস বেরোচ্ছিল, মঙ্গলবারই সেখানে আগুন লেগে যায়

Assam oil well fire: প্রায় ১৪ দিন ধরে ওই তেলের কুয়ো থেকে দাহ্য গ্যাস বের হচ্ছিল

হাইলাইটস

  • অসমের তিনসুকিয়ায় তেলের কুয়োয় ভয়াবহ অগ্নিকাণ্ড
  • কুয়ো থেকে দাহ্য গ্যাস বেরোনোর ফলে বাগে আনা যাচ্ছে না আগুন
  • আগুন নেভাতে গিয়ে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২ দমকলকর্মীর
গুয়াহাটি:

অসমের (Assam) তিনসুকিয়ার তেলের কুয়োর আগুন (Assam Oil Well Fire) নেভাতে গিয়ে প্রাণ হারালেন ২ দমকলকর্মী। প্রায় ২৪ ঘণ্টা নিখোঁজ থাকার পর বুধবার সকালে একটি জলাশয়ের (Maguri Beel Wetland) পাশ থেকে ওই ২ কর্মীর দেহ উদ্ধার করা হয়েছে বলে খবর। মঙ্গলবারই ভয়াবহ আগুন লাগে তিনসুকিয়ার ওই তেলের কুয়োয়। সেই আগুন এখনও নেভানো সম্ভব হয়নি। আগুনের তীব্রতা এতটাই ভয়ঙ্কর যে ঘটনাস্থল থেকে ১০ কিলোমিটার দূরেও ওই হলুদ লেলিহান শিখা দেখা যাচ্ছে, পাশাপাশি চারপাশ ছেয়ে গেছে কালো বিষাক্ত ধোঁয়াতেও। ফলে আগুন নেভানোর কাজেও বেগ পেতে হচ্ছে। জানা গেছে, তিনসুকিয়া জেলায় অবস্থিত ওই তেলের কুয়ো থেকে গত প্রায় ১৪ দিন ধরেই দাহ্য গ্যাস বেরোচ্ছিল, কিন্তু মঙ্গলবারই সেখানে আগুন লেগে যায়। সেই আগুন নেভাতে সেখানে ছুটে যায় দমকল, সেই দমকলকর্মীদের মধ্যে থেকেই হঠাৎ ২ কর্মী নিখোঁজ হয়ে যান।

কর্মক্ষেত্রে মাস্ক পরা আবশ্যিক, না পরলে ব্যবস্থা নেওয়ার নির্দেশ রাজ্য সরকারের

ওই ঘটনার সম্পর্কে অয়েল ইন্ডিয়ার (Oil India Limited) মুখপাত্র সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, "ওঁদের দেহদুটি ঘটনাস্থলের কাছে থাকা একটি জলাভূমির থেকে উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে যা বোঝা যাচ্ছে তাতে আগুনে পুড়ে নয়, জলে ডুবেই মৃত্যু হয়েছে তাঁদের। কেননা ওই কর্মীদের দেহে আগুনে পুড়ে যাওয়ার কোনও চিহ্ন নেই। তবে কী কারণে তাঁরা মারা গেলেন তা জানার জন্যে তদন্ত শুরু করা হয়েছে"।

কাজ হারিয়ে রাজ্যে ফেরা আইটি পেশাদারদের জন্য জব পোর্টাল চালু করলো পশ্চিমবঙ্গ সরকার

ওই সংস্থার কর্তাব্যক্তিরা জানিয়েছেন, ঘটনাস্থলের আশেপাশে প্রায় দেড় কিলোমিটার ব্যাসার্ধ এলাকা আগুনের গ্রাসে, পাশাপাশি তেলের কুয়োটি থেকে ক্রমাগত দাহ্য গ্যাস বের হওয়ায় এখনও সেই আগুন জ্বলছে, নেভানো সম্ভব হয়নি।

দমকলকর্মীদের পাশাপাশি ভারতীয় বিমানবাহিনীর কর্মীরাও আগুন নেভানোর কাজে লেগে পড়েছেন। এছাড়া অসম সরকারের অনুরোধে সাড়া দিয়ে আগুনে নেভাতে এগিয়ে এসেছেন সেনাবাহিনী এবং এনডিআরএফের কর্মীরাও। এলাকার মানুষদের উদ্ধার ও ত্রাণ কাজে সহায়তা করছেন তাঁরা। আধাসামরিক বাহিনী গোটা অঞ্চলটিকে ঘিরে রেখেছে।

এদিকে সিঙ্গাপুর থেকে আসা বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই তেলের কুয়োর গ্যাস লিক করা বন্ধ হতে অন্তত ৪ সপ্তাহ সময় লাগবে। ফলে এই আগুন আরও ভয়াবহ আকার নেবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

আপাতত ওই তেলের কুয়োর ১.৫ ডিগ্রি ব্যাসার্ধ এলাকায় বসবাসরত প্রায় ৬,০০০ মানুষকে সরিয়ে নিয়ে গিয়ে ত্রাণ শিবিরে রাখা হয়েছে। তেল ইন্ডিয়া কর্তৃপক্ষ প্রতিটি ক্ষতিগ্রস্থ পরিবারপিছু ৩০,০০০ টাকা করে আর্থিক সাহায্য করার ঘোষণা করেছে।

.