বেতন বাড়ানোর দাবিতে আসা চুক্তিভিত্তিক শিক্ষকদের উপর পুলিশের লাঠিচার্জ, আহত ১৫

মিন্টো পার্ক এলাকায় ওই অফিসে বেতন বৃদ্ধির দাবিতে জমায়েত হয়ে স্লোগান দিতে শুরু করেন প্রায় ৩০০ চুক্তিভিত্তিক শিক্ষক।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বেতন বাড়ানোর দাবিতে আসা চুক্তিভিত্তিক শিক্ষকদের উপর পুলিশের লাঠিচার্জ, আহত ১৫
কলকাতা: 

পুলিশের লাঠি ফের শিক্ষকদের উপর। মঙ্গলবার পুলিশের সঙ্গে চুক্তিবদ্ধ শিক্ষকদের (contractual teachers) সংঘর্ষে প্রায় ১৫ জন ব্যক্তি আহত হয়েছেন যার মধ্যে আটজন পুলিশকর্মীও রয়েছেন। মিন্টোপার্কে ওই শিক্ষকরা বেতন বৃদ্ধির দাবিতে জড়ো হয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন। বিক্ষোভকারী চুক্তিবদ্ধ শিক্ষকরা মিন্টোপার্কে ওই নিয়োগ সংস্থার বাইরে পথ অবরোধ করতে উদ্যত হলে পুলিশ চড়াও হয় তাঁদের উপর।

এই নিয়োগ সংস্থা চুক্তির ভিত্তিতে এই রাজ্যের সমস্ত সরকারি স্কুল ও কলেজে কম্পিউটার শিক্ষক হিসেবে এই আন্দোলনকারীদের নিয়োগ করে। মিন্টো পার্ক এলাকায় ওই অফিসে বেতন বৃদ্ধির দাবিতে জমায়েত হয়ে স্লোগান দিতে শুরু করেন প্রায় ৩০০ চুক্তিভিত্তিক শিক্ষক। জোর করে তাঁরা ওই সংস্থায় প্রবেশ করতে উদ্যত হলে, পুলিশ ও তাঁদের সংঘর্ষে পুরো এলাকা কার্যত যুদ্ধক্ষেত্রে পরিণত হয়। প্রায় ৩০০ বিক্ষোভকারী শিক্ষককে ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠিচার্জ করে। 

প্রকাশ কারাতকে আক্রমণ প্রদেশ কংগ্রেসের

এই ঘটনায় জড়িত ছয়জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন কলকাতা পুলিশের একজন সিনিয়র কর্মকর্তা। তিনি বলেন, “নিয়োগকারী এই সংস্থাটি প্রতি স্কুল থেকে প্রতি বছর ৩.৫০ লক্ষ টাকা করে পেত। এই টাকা দিত সরকার। গত ৪-৫ বছর ধরে এই চুক্তিভিত্তিক শিক্ষকরা মাসিক ৪৫০০ টাকা বেতন পান। কিন্তু এই মাইনে শিক্ষকরা বাড়ানোর দাবি তুলেছেন।”

প্রায় ৭০ জন মহিলাসহ ৩০০ শিক্ষক মঙ্গলবার সকাল ১০.৩০ থেকে ওই ভবনের সামনে বিক্ষোভে সামিল হন। আন্দোলনকারীদের শান্ত করার জন্য পুলিশের সব চেষ্টাই ব্যর্থ করে দিয়ে সড়ক অবরোধে উদ্যত হন শিক্ষকরা। পুলিশ জানিয়েছে, বাধা দেওয়া সত্ত্বেও তাঁদের অনেকেই জোর করে ওই অফিসে প্রবেশ করার চেষ্টা করছিলেন।

"কংগ্রেস ৭০ বছরেও সব কাজ করতে পারেনি, আমি ৫ বছরে কী করব?", প্রশ্ন মোদীর

ফলত পুলিশ শিক্ষক সংঘর্ষ ঘটেছে এবং আটজন পুলিশও তাতে আহত হন। সাতজন বিক্ষোভকারীও গুরুতর আহত। পুরো ঘটনার জেরে প্রায় ২ ঘণ্টা ওই অঞ্চলে যাওনবাহনের গতিরুদ্ধ হয়। পরে সন্ধ্যায় শিক্ষকরা শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Education Minister Partha Chatterjee) বাসভবনের সামনে বিক্ষোভ প্রদর্শনী শুরু করেন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................