This Article is From Jul 20, 2020

হলুদ গা, হলুদ খোলস! বালাসোরের সৈকতে উদ্ধার বিরলতম কচ্ছপ!

Balasore: রবিবার বালাসোর জেলার সুজনপুর গ্রামের স্থানীয়রা এই হলুদ কচ্ছপটিকে উদ্ধার করে বন বিভাগের কর্মকর্তাদের ঘটনাস্থলে ডেকে কচ্ছপটিকে তাঁদের হাতে তুলে দেন।

হলুদ গা, হলুদ খোলস! বালাসোরের সৈকতে উদ্ধার বিরলতম কচ্ছপ!

রবিবার বালাসোর জেলার সুজনপুর গ্রামের স্থানীয়রা এই হলুদ কচ্ছপটিকে উদ্ধার করেন

বালাসোর:

রবিবার এক অনন্য দৃশ্যের সাক্ষী হলেন রাজধানী ভুবনেশ্বর থেকে ১৯ কিলোমিটার দূরে অবস্থিত ওড়িশার বালাসোর জেলার একটি গ্রামের বাসিন্দারা। হলুদ রঙের এক বিরল প্রজাতির কচ্ছপ ভেসে এসেছে সৈকতে! বন্যপ্রাণ বিভাগের কর্মকর্তারা বলছেন, এমন উজ্জ্বল হলদে রঙের কচ্ছপ সাধারণত অমিল। সংবাদ সংস্থা এএনআইকে বন্যপ্রাণ ওয়ার্ডেন ভানুমিত্রা আচার্য বলেছেন, “উদ্ধার করা কচ্ছপের পুরো খোলস এবং দেহটি হলুদ। এটি একটি বিরল কচ্ছপ, আমি এর মতো আগে আর কখনও দেখিনি।"

রবিবার বালাসোর জেলার সুজনপুর গ্রামের স্থানীয়রা এই হলুদ কচ্ছপটিকে উদ্ধার করে বন বিভাগের কর্মকর্তাদের ঘটনাস্থলে ডেকে কচ্ছপটিকে তাঁদের হাতে তুলে দেন।

“সম্ভবত এটি একটি অ্যালবিনো। কয়েক বছর আগে সিন্ধুর স্থানীয় বাসিন্দারা এরকম একটি প্রজাতি উদ্ধার,” আইএফএস (ভারতীয় বন বিভাগ) কর্মকর্তা সুশান্ত নন্দ টুইটারে লিখেছেন। একটি ভেসেলের জলের মধ্যে হলুদ কচ্ছপের সাঁতার কাটার একটি ভিডিও শেয়ার করেছেন তিনি।

কচ্ছপের ক্লোজ-আপ ছবি সহ অন্য একটি পোস্টে সুশান্ত বলেন, “গোলাপি চোখগুলি দেখুন, অ্যালবিনিজমের এটি একটি অন্যতম বৈশিষ্ট্য।" টুইটারে বেশ কয়েকজন জানিয়েন যে তাঁরা এর আগে কখনও হলুদ রঙের কচ্ছপ দেখেননি।

এএনআই জানিয়েছে, গত মাসে ওড়িশার ময়ূরভঞ্জ জেলার দেউলি বাঁধে একটি বিরল প্রজাতির ট্রিওনিসাইড কচ্ছপকে জেলেরা ধরেছিল। এই কচ্ছপকে পরে বন বিভাগ ফের বাঁধেই ছেড়ে দেয় বলে জানা গিয়েছে। ট্রিওনিসাইড কচ্ছপগুলি আফ্রিকা, এশিয়া এবং উত্তর আমেরিকাতে পাওয়া নরম খোলসের কচ্ছপ। বন বিভাগের মতে, কচ্ছপটির ওজন ৩০ কিলোগ্রামেরও বেশি ছিল এবং এর সর্বোচ্চ আয়ু ৫০ বছর।

.