This Article is From Jul 11, 2018

আগামী মাস থেকে গুরগাঁও পেতে চলেছে মহিলা কনডাকটর

তিনি বলেন, মহিলা কনডাকটরদের 'কাস্টমার সার্ভিস এজেন্ট' বলে অভিহিত করা হবে। তাঁরা দিনেরবেলাতেই কাজ করবেন

আগামী মাস থেকে গুরগাঁও পেতে চলেছে মহিলা কনডাকটর

আগামী 1লা অগস্ট থেকে জিডিএমএ গুরগাঁও-এর রাস্তায় 100' টি নতুন বাস নামাতে চলেছে

গুরগাঁও:

আগামী মাস থেকে গুরগাঁওতে শুরু হতে চলেছে বাসের কনডাকটর হিসাবে মহিলা নিয়োগের প্রকল্প। মহিলাদের কনডাকটর হিসাবে নিয়োগ করতে চলেছে গুরগাঁও মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটি (জিডিএমএ)। নারীদের হাতে আরও ক্ষমতা তুলে দেওয়ার জন্যই এই সিদ্ধান্ত। এই প্রকল্পটি 'বেটি বাচাও, বেটি পড়াও' প্রচারেরই একটি অংশ বলে জানিয়েছেন জিডিএমএ'র চিফ এক্সিকিউটিভ অফিসার ভি উমাশঙ্কর।

"মহিলাদের কনডাকটার হিসাবে নিয়োগ করার প্রকল্পটি আপাতত একটি পাইলট প্রোজেক্ট। পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। যদি এই পরীক্ষামূলক অবস্থায় প্রকল্পটি সাফল্য পায়, তাহলে ভবিষ্যতে নিয়োগপদ্ধতি সম্পূর্ণ হয়ে গেলে মহিলা কনডাকটরের সংখ্যা আরও বাড়বে", বলেন উমাশঙ্কর।

তিনি বলেন, মহিলা কনডাকটরদের 'কাস্টমার সার্ভিস এজেন্ট' বলে অভিহিত করা হবে। তাঁরা দিনেরবেলাতেই কাজ করবেন। 

আগামী 1লা অগস্ট থেকে জিডিএমএ গুরগাঁও-এর রাস্তায় 100' টি নতুন বাস নামাতে চলেছে। যা, শহরের এগারোটি ভিন্ন রুট দিয়ে যাতায়াত করবে। এর ফলেই, 570 জন বাসচালক এবং কনডাকটরকে নিয়োগ করতে আরম্ভ করেছে কর্তৃপক্ষ।

"নতুন বাস নামানোর কথা ঘোষণার পর থেকেই আমাদের কাছে অজস্র টেন্ডার আসছে এবং দুটি সংস্থা আমাদের সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে। এই দুই সংস্থা  285 জন চালক ও সমসংখ্যক কনডাকটরকে নিয়োগ করবে। তার সঙ্গেই নিয়োগ করবে  50 জন মহিলা কনডাকটরকে", জানান উমাশঙ্কর।

কর্মকর্তারা জানিয়েছেন, এই নতুন একশোটি বাস শহরের পরিবহণ ব্যবস্থার গতিকে আরও ত্বরান্বিত করবে। যাত্রীদের বাসস্টপে পাঁচ মিনিটের বেশি অপেক্ষা করতে হবে না বাসের জন্য।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.