This Article is From Jun 27, 2020

পঙ্গপালের ঝাঁক গিয়ে পৌঁছলো গুরুগ্রামে, ফসল নষ্টের ভয়ে কাঁপছেন চাষীরা

Locusts Swarm: হামলা থেকে বাঁচতে গুরুগ্রামের বাসিন্দাদের বাসনপত্র, ঢাক-ঢোল, হাতের কাছে যা পাওয়া যাবে তাই পিটিয়ে ক্রমাগত শব্দ করারও পরামর্শ দেওয়া হয়েছে

Locusts on Gurugram: গুরুগ্রামের বিভিন্ন জায়গায় হামলা করলো পঙ্গপালের দল

হাইলাইটস

  • ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের হানা গুরুগ্রামে
  • ফসল নষ্টের আশঙ্কায় কাঁপছেন চাষীরা
  • পঙ্গপালের হামলা ঠেকাতে ১১টি কন্ট্রোলরুম খুলেছে কেন্দ্রীয় সরকার
গুরুগ্রাম:

গুরুগ্রামের (Gurugram) আকাশ কালো করে ধেয়ে এলো পঙ্গপাল। এমনিতেই দেশ জোড়া লকডাউনের জেরে বিরাট আর্থিক ক্ষতির মুখে সাধারণ মানুষ। এবার গুরুগ্রামের কৃষকদের আরও কাহিল করতেই যেন উড়ন্ত দস্যুর মতো হানা দিল পঙ্গপালের (Locusts Swarm) ঝাঁক। গুরুগ্রামের (Locusts on Gurugram) সাইবার হাব এলাকার কাছে এমনভাবে হাজার হাজার পঙ্গপাল দল বেঁধে আক্রমণ করেছে যাকে হঠাৎ দেখে আপনি আকাশের কালো মেঘ বলেও ভুল করতে পারেন। দিল্লি-গুরুগ্রাম সীমান্ত দিয়ে এই ফসলখেকো পতঙ্গের দল গুরুগ্রামে প্রবেশ করলেও এখনও রাজধানীর দিকে ধাওয়া করেনি তারা। তবে আশঙ্কা, যেকোনও দিন গুরুগ্রাম থেকে দিল্লিতেও হানা দেবে এই পঙ্গপাল।

শিরদাঁড়া বেয়ে ঠান্ডা শিহরণ, বাথরুমে কিলবিল করছে ৩৫ টি চন্দ্রবোড়ার বাচ্চা!

পঙ্গপালের হামলা থেকে বাঁচতে গুরুগ্রামের বাসিন্দাদের যতটা সম্ভব দরজা-জানলা বন্ধ করে রাখার পরামর্শ দিয়েছে স্থানীয় প্রশাসন। পাশাপাশি বাসনপত্র, ঢাক-ঢোল, হাতের কাছে যা পাওয়া যাবে তাই পিটিয়ে ক্রমাগত শব্দ করারও পরামর্শ দিয়েছে তারা। কারণ খুব জোরে নানারকম আওয়াজ করলে পঙ্গপালের ঝাঁক ছত্রভঙ্গ হয়ে পড়বে বলে অনুমান করা হচ্ছে।

বিরল ঘটনা! ৩০ বছর পেরিয়ে মহিলা জানলেন আসলে তিনি "পুরুষ"

গুরুগ্রামের এমজি রোডের বেভারলি পার্ক ২-এর বাসিন্দা রিতা শর্মা বলেছেন," পঙ্গপালের দলের ঝাঁকে ঝাঁকে এগিয়ে আসা সকাল ১১ টা নাগাদ শুরু হয়েছিল। আমরা সঙ্গে সঙ্গে জানলা এবং দরজা বন্ধ করে দিয়েছিলাম। প্রশাসনের তরফ থেকেও হুটার বাজিয়ে সকলকে ওই ভয়ঙ্কর পতঙ্গের থেকে সতর্ক করে দেওয়া হয়"।

গুরুগ্রাম প্রশাসন আরও বলেছে, "কৃষকদের অবশ্যই কীটনাশক স্প্রে করার পাম্পগুলোকে প্রস্তুত রাখতে হবে যাতে প্রয়োজনের সময় তাঁরা সেটা ব্যবহার করতে পারেন।"

এর আগে রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ এবং হরিয়ানা সহ পশ্চিম এবং মধ্য ভারতের বহু অংশে হানা দিয়ে বিঘার পর বিঘা জমির ফসল নষ্ট করেছে এই পঙ্গপালের দল। এর সঙ্গে লড়াই করতে ১১টি কন্ট্রোল রুম খুলেছে কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্য়েই হরিয়ানার মুখ্যসচিব কেশনি আনন্দ অরোরা সেই রাজ্যের কৃষি দফতর এবং জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে যে পঙ্গপালের সম্ভাব্য হামলা ঠেকাতে সব রকম পদক্ষেপের প্রস্তুতি রাখতে। মূলত আফ্রিকা থেকে এই পঙ্গপালের ঝাঁক ইরান, পাকিস্তান হয়ে ভারতে এসে ঢুকেছে। এরা ক্ষেতের পর ক্ষেত নষ্ট করে দিতে পারে চোখের পলকে।

.