Assam NRC: তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের জন্য কী কী বিকল্প রয়েছে?

কেন্দ্র বলেছে যে সমস্ত আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত যাদের নাম চূড়ান্ত NRC-তে নেই তাঁদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না।

Assam NRC: তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের জন্য কী কী বিকল্প রয়েছে?

Assam NRC:স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, যাদের নাম তালিকা থেকে বাদ গেছে তাঁদের পক্ষে যুক্তি শোনার জন্য পর্যায়ক্রমে কমপক্ষে এক হাজার ট্রাইব্যুনাল গঠন করা হবে (ফাইল ছবি)

হাইলাইটস

  • এনআরসিতে নাম না থাকারা ১২০ দিনের মধ্যে বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করবেন
  • ট্রাইব্যুনালে মামলা হারলে, উচ্চ আদালত এবং পরে শীর্ষ আদালতে যেতে পারবেন
  • চূড়ান্ত এনআরসি-তে অন্তর্ভুক্ত নয় যাঁরা তাঁদের এখনই গ্রেফতার করা যাবে না
গুয়াহাটি:

অসমে অবৈধ বাসিন্দাদের চিহ্নিত করার উদ্দেশ্যে তৈরি নাগরিকদের জাতীয় নিবন্ধীকরণ বা এনআরসি (Assam NRC) তালিকা শনিবার সকাল ১০ টায় প্রকাশ করা হল।  ওই নাগরিক তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ মানুষের নাম, চূড়ান্ত তালিকায় স্থান পেলেন ৩.১১ কোটি মানুষ। অসম নাগরিকদের চূড়ান্ত জাতীয় নিবন্ধীকরণ (NRC) তালিকায় ওই উনিশ লক্ষ মানুষকে অবৈধ অভিবাসী হিসাবে চিহ্নিত করে বাদ দেওয়া হয়েছে ।  গত বছর প্রকাশিত খসড়া তালিকাতে ৪১ লক্ষ লোককে বাদ দেওয়া হয়েছিল। অসম সরকার বলেছে যে এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত নয় এমন ব্যক্তিদের প্রয়োজনীয় আইনি সহায়তা দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার অবশ্য আগেই বলেছে যে যাঁদের নাম অসমের (Assam) চূড়ান্ত নাগরিক তালিকায় স্থান পায় নি সমস্ত আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত তাঁদের এখনই বিদেশি ঘোষণা করা যাবে না। এনআরসির বাইরে থাকা প্রতিটি ব্যক্তি বিদেশি ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন এবং আবেদন করার সময়সীমা ৬০ থেকে বাড়িয়ে ১২০ দিন করা হয়েছে।

Assam NRC:অসমের এনআরসি তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ মানুষের নাম

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, যাদের নাম তালিকা থেকে বাদ গেছে তাঁদের পক্ষে যুক্তি শোনার জন্য পর্যায়ক্রমে কমপক্ষে এক হাজার ট্রাইব্যুনাল গঠন করা হবে; এর মধ্যে ১০০টি ট্রাইব্যুনাল ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে এবং আরও ২০০টি আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই স্থাপন করা হবে। 

ট্রাইব্যুনালে কেউ মামলা হারলেও তাঁরা উচ্চ আদালত এবং তারপরে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করতে পারবেন। সকল আইনি বিকল্প শেষ না হওয়া পর্যন্ত কাউকেই  বিদেশি হিসাবে ঘোষণা করা হবে না বলে আশ্বস্ত করেছে মোদি সরকার।

Assam NRC List: ৩.১১ কোটির স্থান তালিকায়, আপনার নাম কীভাবে পরীক্ষা করবেন

চূড়ান্ত এনআরসি তালিকায় অন্তর্ভুক্ত নয় এমন ব্যক্তিদের এখনই স্বয়ংক্রিয়ভাবে গ্রেফতার করা যাবে না। বিদেশি ট্রাইব্যুনাল তাঁদের বিদেশি হিসাবে ঘোষণা না করা পর্যন্ত তাঁরা ভারতীয় নাগরিকের প্রতিটি অধিকার ভোগ করবে।

সুপ্রিম কোর্টের  নির্দেশে ১৯৫১ সালে অসমে প্রথম প্রকাশিত এনআরসিতেই আপডেট করা হচ্ছে। শীর্ষ আদালতের নির্দেশ অনুসারে অসমে বসবাসরত ভারতীয় নাগরিকদের মধ্যে যারা পৃথকভাবে ১৯৭১ সালের ২৫ শে মার্চের পরে বাংলাদেশ থেকে এই রাজ্যে প্রবেশ করেছেন তাদের আলাদা করা হচ্ছে।

কোনও অশান্তি যাতে না ছড়ায় তাই বাংলাদেশের সীমান্তবর্তী উত্তর-পূর্বাঞ্চলীয় এই রাজ্য জুড়ে কয়েক হাজার আধাসামরিক বাহিনী এবং পুলিশ মোতায়েন করে অসমের নিরাপত্তা জোরদার করা হয়েছে।