This Article is From Jun 16, 2020

'ওয়ার্ক ফ্রম হোম' কর্মীদের উপরে সফটওয়্যারের মাধ্যমে নজরদারি করছে সরকার

West Bengal: গত সপ্তাহেই পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে যে, যে কর্মীদের কোনও করোনা সংক্রান্ত লক্ষণ নেই শুধুমাত্র তাঁরাই দফতরে এসে কাজে যোগ দিতে পারবেন

'ওয়ার্ক ফ্রম হোম' কর্মীদের উপরে সফটওয়্যারের মাধ্যমে নজরদারি করছে সরকার

Work From Home: কেউ নজর রাখছে না তাই অফিস আওয়ারে অন্য কিছু করার পরিকল্পনা থাকলে এবার তা ধরা পড়ে যাবে

হাইলাইটস

  • ওয়ার্ক ফ্রম হোম কর্মীদের উপর নজরদারি করার সফটওয়্যার ব্যবহার করছে সরকার
  • পরীক্ষামূলকভাবে এই সফটওয়্যারের ব্য়বহার শুরু করা হয়েছে
  • বর্তমান করোনা পরিস্থিতিতে ওয়ার্ক ফ্রম হোমের উপরেই জোর দিচ্ছে বহু সংস্থা
কলকাতা:

করোনা (Coronavirus) পরিস্থিতিতে এখন বহু সংস্থাই 'ওয়ার্ক ফ্রম হোম'-এর উপরে জোর দিচ্ছে। এমনকী পশ্চিমবঙ্গ (West Bengal) সরকারও নির্দেশ দিয়েছে যে বর্তমান (COVID-19) পরিস্থিতিতে যাঁরা সরকারি দফতরে উপস্থিত হতে পারছেন না, তাঁরা বাড়ি বসেই (কাজ করতে পারেন। তবে বাড়ির আবহাওয়া তো আদৌ অফিসের আবহাওয়ার মতো নয়, তাই কর্মীরা ঠিক কীভাবে বাড়ি বসে (Work From Home) কাজ করছেন বা অফিস আওয়ারে ঠিকমতো কাজ করছেন কিনা তা জানার জন্যে এবার একটি সফটওয়্যারের (Software) সাহায্য নিচ্ছে রাজ্য সরকার। আপাতত রাজ্যের অর্থ বিভাগ পরীক্ষামূলক ভিত্তিতে ওই সফটওয়্যারটি ব্যবহার করছে, জানিয়েছেন এক ঊর্ধ্বতন সরকারি আধিকারিক। তিনি বলেন, “এই সফটওয়্যার ব্যবহারের ফলাফল যদি  সন্তোষজনক হয় তবে আমরা অন্যান্য বিভাগেও এটি ব্যবহার করব”। "বাড়িতে আছি তাই অফিস আওয়ার মানব না, এমন যাতে কোনও রাজ্য সরকারি কর্মচারী না করেন তার জন্যেই সফটওয়্যারের মাধ্যমে নজরদারি করা হবে", একথাও উল্লেখ করেন তিনি।

"কর্মচারীদের সফটওয়্যারটিতে লগ ইন করতে হবে, আর তা হলেই যে বিভাগের হয়ে তিনি কাজ করছেন সেই বিভাগটি তাঁর কাজে বসা থেকে শুরু করে শেষ পর্যন্ত সবকিছু নজরে আনতে পারবে। তবে হ্যাঁ, আমাদের অবশ্যই এটাও নিশ্চিত করতে হবে যে তাঁরা বাড়িতে থেকে কাজ করতে কোনও সমস্যায় পড়ছেন না", বলেন ওই সরকারি আধিকারিক।

গত সপ্তাহেই পশ্চিমবঙ্গ সরকার এক নির্দেশিকায় জানায়, যে কর্মীদের কোনও করোনা সংক্রান্ত লক্ষণ নেই শুধুমাত্র তাঁরাই দফতরে এসে কাজে যোগ দিতে পারবেন, তবে বর্তমান পরিস্থিতিতে প্রতিদিনই কাজে আসা নয়, বরং ঘুরিয়ে ফিরিয়ে কর্মীদের কাজে আসতে হবে।

ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে,"হালকা জ্বর, কাশি এবং সর্দি জাতীয় কোনও উপসর্গ রয়েছে এমন কাউকে অফিসে আসতে দেওয়া হবে না এবং কনটেইনমেন্ট জোনে বসবাসরত কোনও কর্মীও অফিসে আসতে পারবেন না। যতদিন না পর্যন্ত তাঁর এলাকা সংক্রমণমুক্ত হচ্ছে ততদিন পর্যন্ত তিনি বাড়ি থেকেই কাজ করবেন। অফিসে উপস্থিত না হওয়া কর্মীদের ই-অফিসের মাধ্যমে বাড়ি থেকেই কাজ করা উচিত"।

রাজ্য সরকার মুখোমুখি বৈঠকের বদলে সরকারি আধিকারিকদের ইন্টারকম, মোবাইল ফোন এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠক করার নির্দেশ দিয়েছে।

.