করোনার গোষ্ঠী সংক্রমণ এড়াতে আজ সম্পূর্ণ লকডাউন রাজ্যে, অগাস্টে ৭ দিন

West Bengal: রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুসারে পশ্চিমবঙ্গে অগাস্ট মাসে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে ৫,৮,১৬,১৭,২৩,২৪,৩১ অগাস্ট

করোনার গোষ্ঠী সংক্রমণ এড়াতে আজ সম্পূর্ণ লকডাউন রাজ্যে, অগাস্টে ৭ দিন

Coronavirus Lockdown: বুধবার রাজ্য জুড়ে চলছে সম্পূর্ণ লকডাউন (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • পশ্চিমবঙ্গে আজ বুধবার সম্পূর্ণ লকডাউন জারি রয়েছে
  • ৫,৮,১৬,১৭,২৩,২৪,৩১ অগাস্টও সম্পূর্ণ লকডাউন থাকবে
  • করোনার গোষ্ঠী সংক্রমণ এড়াতেই এই সিদ্ধান্ত
কলকাতা:

দেশের অন্যান্য রাজ্যের মতো এরাজ্যেও জাঁকিয়ে বসেছে করোনা ভাইরাস (Coronavirus)। পশ্চিমবঙ্গে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে বলে আগেই নবান্ন থেকে স্বীকার করে নিয়েছেন রাজ্য সচিব। সেই সংক্রমণের গতি রুখতেই সপ্তাহে দু'দিন করে সম্পূর্ণ লকডাউন (Lockdown) করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। আজ (বুধবার) গোটা রাজ্যে (West Bengal) লকডাউন চলছে। তবে মঙ্গলবারই নবান্ন থেকে বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অগাস্ট মাসের লকডাউনের দিনগুলো ঘোষণা করেন। রাতের মধ্যেই অবশ্য সেই নির্ধারিত দিনের কিছুটা পরিবর্তন করা হয়। মুখ্যমন্ত্রীর আগের ঘোষণা মতো, অগাস্ট মাসে লকডাউন হওয়ার কথা ছিল ২ ও ৫ অগাস্ট, ৮ ও ৯ অগাস্ট, ১৬ ও ১৭ অগাস্ট, ২৩ ও ২৪ অগাস্ট এবং ৩১ অগাস্ট। কিন্তু মঙ্গলবার রাতেই ট্যুইট করে রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রক জানায়, ধার্মিক অনুষ্ঠানের কথা মাথায় রেখে এবং সাধারণ মানুষের ভাবাবেগের বিষয়টিকে গুরুত্ব দিয়ে ২ ও ৯ অগাস্ট হচ্ছে না লকডাউন। বাকি দিনগুলি অপরিবর্তিত থাকছে। ফলে পশ্চিমবঙ্গে অগাস্ট মাসে সম্পূর্ণ লকডাউন জারি থাকবে ৫,৮,১৬,১৭,২৩,২৪,৩১ অগাস্ট।

করোনা সন্দেহে মৃত ব্যক্তির দেহ আধঘণ্টার জন্য দেখতে পাবে পরিবার

প্রথমে মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে মমতা বন্দ্যোপাধ্যায় ৯ দিন ‘সম্পূর্ণ লকডাউনের' কথা জানান। যদিও পরে সেই তালিকাও বদল করা হয়।  সম্পূর্ণ লকডাউনের দিনগুলোতে অন্যান্য গণপরিবহণের পাশাপাশি স্বাভাবিকভাবেই বন্ধ থাকবে ট্রেন ও বিমান পরিষেবাও।

"বাংলার প্রাপ্য টাকা মিটিয়ে দিন, করোনার সঙ্গে লড়তে অর্থের প্রয়োজন", মোদির কাছে আর্জি মুখ্যমন্ত্রীর

এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে গেছে। গত কয়েকদিনে দৈনিক ২০০০ জন করে মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছেন। সেই নিয়ে উদ্বিগ্ন রাজ্য সরকার। এই করোনা সংক্রমণের চেন ভেঙে দিতেই রাজ্যে সাপ্তাহিক লকডাউনের ঘোষণা করা হয়। আগের সপ্তাহে কড়া হাতে লকডাউন নিয়ন্ত্রণ করেছে রাজ্যের পুলিশ প্রশাসন। কিন্তু দেখা যাচ্ছে কিছুটা হলেও রাশ টানা যাচ্ছে করোনা সংক্রমণে।

মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের দেওয়া পরিসংখ্যানে প্রকাশ, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২১৩৪ জন। তবে, অত্যন্ত আশার খবর হল এই সময়ের মধ্যে সেরেও উঠেছেন ২১০৫ জন। ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা যেখানে ৬২,৯৬৪, সেখানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা মাত্র ১৯,৪৯৩ জন। অর্থাৎ ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন ৪২,০২২ জন। ফলে রাজ্যে করোনা থেকে সুস্থতার হার বেড়ে এখন ৬৬.৭৪% তে পৌঁছেছে।