This Article is From May 28, 2020

Watch: পুলওয়ামায় উদ্ধার হওয়া গাড়িভর্তি বিস্ফোরকে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হল

ভয়াবহ বিস্ফোরণে আশপাশের কয়েকটি বাড়ির ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। তবে বাড়ির বাসি‌ন্দাদের আগেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল বলে পুলিশ জানিয়েছে।

Watch: পুলওয়ামায় উদ্ধার হওয়া গাড়িভর্তি বিস্ফোরকে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হল

ভিডিওয় ধরা পড়ল বিস্ফোরণের মুহূর্ত।

নয়াদিল্লি:

ক্যামেরায় ধরা পড়ল একটি গাড়িভর্তি বিস্ফোরকের (Explosive) বিকট বিস্ফোরণের মুহূর্ত। জম্মু ও কাশ্মীরের (J&K) পুলওয়ামায় (Pulwama) একটি ২০ কেজি বিস্ফোরক ভর্তি গাড়ি উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। এক চেক পোস্টে গাড়িটিকে চিহ্নিত করা হয়। নিরাপত্তা বাহিনীর তৎপরতায় আরও একটি ভয়াবহ জঙ্গি হানা প্রতিহত করা সম্ভব হল বলে জানা যাচ্ছে। গাড়িটিতে নকল রেজিস্ট্রেশন নম্বর লাগানো ছিল। থামতে বলা হলে গতি বাড়িয়ে পালায় গাড়িটি। পুলিশ গুলি চালাতে শুরু করলে কিছু দূর যাওয়ার পর গাড়িটি ফেলে পালায় গাড়ির চালক। পরে গাড়িটি কয়েক কিলোমিটার দূরে উদ্ধার করা হয়। একটি ভিডিও ক্লিপ পাওয়া গিয়েছে যাতে দেখা যাচ্ছে ‘বম্ব ডিজপোজাল স্কোয়াড' বিস্ফোরক ভর্তি গাড়িটিকে ধ্বংস করে দিচ্ছে। ভয়াবহ বিস্ফোরণে আশপাশের কয়েকটি বাড়ির ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। তবে বাড়ির বাসি‌ন্দাদের আগেই সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল বলে পুলিশ জানিয়েছে।

পুলওয়ামায় ২০ কেজি বিস্ফোরক সহ উদ্ধার গাড়ি, চালক পলাতক

পুলিশের ডিরেক্টর জেনারেল দিলবাগ সিংহ জানিয়েছেন, ‘‘ওটাকে নজরে রাখা হয়েছিল গত রাত থেকে। আশপাশের বাড়ি থেকে সকলকে সরিয়ে নিয়ে যাওরা পর গাড়িটিকে ধ্বংস করে দেয় ‘বম্ব ডিজপোজাল স্কোয়াড'। কেননা গাড়িটিকে আরও এগিয়ে নিয়ে গেলে বড় বিপদ হতে পারত।''

পুলিশ, সেনা ও সিআরপিএফ যৌথভাবে এই অভিযান চালিয়েছে। পুলিশ পুলওয়ামায় ঢুকে পড়া গাড়িভর্তি বিস্ফোরকের খবর পাওয়া মাত্র তার সন্ধান শুরু হয়েছিল। গোয়েন্দা বাহিনী খবর দিয়েছিল, বিস্ফোরক ভর্তি গাড়িটির রং সাদা।

লকডাউন ৪ শেষ হলে কী পদক্ষেপ, আলোচনায় ব্যস্ত প্রধানমন্ত্রীর দফতর

গত ফেব্রুয়ারিতে পুলওয়ামাতেই এক আত্মঘাতী গাড়ি বোমা হামলাতে মারা গিয়েছিলেন চল্লিশ জন জওয়ান। সেই হাম‌লার জবাব দিতে ভারতও জঙ্গি গোষ্ঠী জৈশ-ই-মহম্মদের ঘাঁটিতে হামলা চালিয়েছিল পাকিস্তানে ঢুকে।

গত দু'মাসে জম্মু ও কাশ্মীরে জঙ্গি হামলা বৃদ্ধি পেয়েছে। ৩০ জন নিরাপত্তা বাহিনীর আধিকারিক শহিদ হয়েছেন। সেই সঙ্গে নিরাপত্তা বাহিনীর গুলিতে খতম হয়েছে ৩৮ জন জঙ্গিও।

.