This Article is From Feb 11, 2020

২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট Donald Trump

"ফোনালাপে প্রেসিডেন্ট ট্রাম্প এবং প্রধানমন্ত্রী মোদি একমত হয়েছেন যে এই সফর ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করবে", বলছে White House

২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট Donald Trump

India Visit: আসন্ন সফর নিয়ে সপ্তাহান্তে টেলিফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদি ও ডোনাল্ড ট্রাম্প

হাইলাইটস

  • ভারত ও আমেরিকার মধ্যে কৌশলগত অংশীদারিত্ব সুদৃঢ় করবে ট্রাম্পের সফর
  • ট্রাম্পের ভারত সফর ঘিরে চড়ছে প্রত্যাশার পারদ
  • প্রধানমন্ত্রী মোদি আমন্ত্রণ পেয়ে সস্ত্রীক ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প
ওয়াশিংটন ডিসি:

আগামী ২৪ ফেব্রুয়ারি দুদিনের সফরে ভারতে (India) পা রাখতে চলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর এই সফর ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করবে বলেই মনে করছে হোয়াইট হাউস (White House)। এ দেশে এসে নয়া দিল্লি এবং আমেদাবাদ যাবেন মার্কিন সর্বেসর্বা (Donald Trump)। ট্রাম্পের এই সফরের মাধ্যমে ভারতীয় ও মার্কিনিদের মধ্যে সম্পর্ক সুদৃঢ় হবে, মনে করছেন অনেকেই। জানা গেছে, আসন্ন সফর নিয়ে সপ্তাহান্তে টেলিফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদি (Narendra Modi) ও ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ভারতে আসছেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও। আগামী ২৪-২৫ ফেব্রুয়ারি সস্ত্রীক ভারত সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট, বিবৃতিতে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সচিব স্টেফানি গ্রিশম। তিনি জানিয়েছেন, "উইকএন্ডে একটি ফোনালাপে প্রেসিডেন্ট ট্রাম্প এবং প্রধানমন্ত্রী মোদি, দুজনেই একমত হয়েছিলেন যে এই সফর ভারত-মার্কিন কৌশলগত অংশীদারিত্বকে আরও জোরদার করবে এবং দুই দেশের মানুষের মধ্যে বন্ধন আরও দৃঢ় করবে"।

হোয়াইট হাউসের বিবৃতিতে আরও জানানো হয়েছে, "প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি দিল্লি ও আমেদাবাদ সফরে যাবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটেই অবস্থিত আমেদাবাদ এবং মহাত্মা গান্ধির জীবনে ও ভারতের স্বাধীনতা আন্দোলনে এই স্থানটির একটি বিশেষ অবদান রয়েছে।"

Indo-US Trade Deal: ট্রাম্পের ভারত সফরের সময়েই স্বাক্ষরিত হতে পারে নয়া চুক্তি

ডোনাল্ড ট্রাম্পের আগে মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন বারাক ওবামা ২০১০ সালে এবং পরে আবার ২০১৫ সালে ভারত সফরে এসেছিলেন।

"প্রেসিডেন্ট ট্রাম্পের ভারত সফর সময়োপযোগী, এটি দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সমস্যার সমাধানের দিশা দেখাবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা আরও বৃদ্ধি করবে", সংবাদসংস্থা পিটিআইকে বলেন ভারতীয়-মার্কিন সমাজসেবী তথা ইন্ডিয়াস্পোরার প্রধান, এম আর রঙ্গস্বামী।

জাতীয় গান শুরু হতেই সবাই সাবধান! আর Trump কী করলেন? দেখুন Video

এই সফরকে তাৎপর্যপূর্ণ সফর হিসাবে বর্ণনা করেছেন আমেরিকা-ভারতের কৌশলগত ও অংশীদারি ফোরামের সভাপতি মুকেশ আঘি। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এই প্রথমবার ভারত সফরে আসছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের এই ভারত সফরের মূল উদ্দেশ্য এই বাণিজ্য চুক্তি হলেও দু'দেশের সর্বোচ্চ নেতৃত্বের মধ্যে সন্ত্রাসবাদ রোধে একসঙ্গে পদক্ষেপ নেওয়া সহ আরও নানা বিষয়েও আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। ডোনাল্ড ট্রাম্পের এই দেশ সফরে আসার আগেই ভারত ও আমেরিকার বাণিজ্য আধিকারিকরা প্রস্তাবিত চুক্তির বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।