This Article is From Feb 05, 2020

Indo-US Trade Deal: ট্রাম্পের ভারত সফরের সময়েই স্বাক্ষরিত হতে পারে নয়া চুক্তি

Donald Trump's India Visit: ডোনাল্ড ট্রাম্পের আসার আগেই ভারত ও আমেরিকার বাণিজ্য আধিকারিকরা প্রস্তাবিত চুক্তির বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছেন

Indo-US Trade Deal: ট্রাম্পের ভারত সফরের সময়েই স্বাক্ষরিত হতে পারে নয়া চুক্তি

২৩ থেকে ২৬ তারিখের মধ্যে দু'দিনের ভারত সফরে আসতে চলেছেন Donald Trump

হাইলাইটস

  • ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ভারত সফরে আসার কথা মার্কিন প্রেসিডেন্টের
  • ট্রাম্পের এই সফরে ভারত-মার্কিন বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা
  • এছাড়াও দুই দেশের মধ্যে সামরিক চুক্তিও স্বাক্ষরিত হতে পারে
নয়া দিল্লি:

চলতি মাসের শেষ সপ্তাহেই ভারত সফরে (Donald Trump's India Visit) আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর এই ভারত সফরের সময়েই ভারত ও আমেরিকার মধ্যে নতুন করে বাণিজ্য চুক্তি (Indo-US Trade Deal) স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে একটি সূত্র জানিয়েছে। তবে ট্রাম্পের (Donald Trump) ভারত সফরের মূল উদ্দেশ্য এই বাণিজ্য চুক্তি হলেও দু'দেশের সর্বোচ্চ নেতৃত্বের মধ্যে সন্ত্রাসবাদ রোধে একসঙ্গে পদক্ষেপ নেওয়া সহ আরও নানা বিষয়েও আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। ডোনাল্ড ট্রাম্পের এই দেশ সফরে আসার আগেই ভারত ও আমেরিকার বাণিজ্য আধিকারিকরা প্রস্তাবিত চুক্তির বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছেন বলে জানা গেছে।

সূত্রের খবর, চলতি মাসের ২৩ থেকে ২৬ তারিখের মধ্যে দু'দিনের ভারত সফরে আসতে চলেছেন ডোনাল্ড ট্রাম্প। তবে এখনও মার্কিন প্রেসিডেন্টের চূড়ান্ত সফরসূচি তৈরি হয়নি।

ভারতে এসে মূলত রাজধানী দিল্লিতেই বেশ কয়েকটি বৈঠক করার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তবে দিল্লি ছাড়াও অন্য আরেকটি শহরও ঘুরে দেখার কথা রয়েছে তাঁর। তবে এখনও নির্ধারিত হয়নি যে আগ্রা নাকি আমেদাবাদ, কোন শহর ঘুরে দেখবেন ট্রাম্প। তাঁর এই ভারত সফরের সামগ্রিক পরিকল্পনা করছে ওয়াশিংটনের একটি উচ্চ-স্তরের কমিটি।

ভারতের সঙ্গে বিলিয়ন ডলার নৌ-অস্ত্র চুক্তি অনুমোদন করল আমেরিকা

তবে একটি সূত্র আরও জানিয়েছে যে,"বাণিজ্য চুক্তি ছাড়াও এবং দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা আরও বাড়ানোর বিষয়েও একটি চুক্তি স্বাক্ষর করতে পারেন মার্কিন সর্বেসর্বা। আশা করা হচ্ছে এই সময় ভারত আমেরিকার কাছ থেকে সামরিক অভিযানে ব্যবহারের সক্ষম অ্যাপাচে হেলিকপ্টার কেনার বিষয়ে চুক্তি করতে পারে। এছাড়াও অস্ত্রবাহী ড্রোন কেনারও সম্ভাবনা রয়েছে এ দেশের।

মার্কিন যুক্তরাষ্ট্রের জেনারেলাইজড সিস্টেম অফ প্রেফারেন্স (জিএসপি) ব্যবস্থার অধীনে ৫৬০ কোটি ডলার মূল্যের ভারতীয় পণ্যের নিঃশুল্ক আমদানির সুবিধা গত বছরই প্রত্যাহার করে নিয়েছিল ট্রাম্প সরকার। এখন ট্রাম্প সরকার চায়, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৫০০ কোটি - ৬০০ কোটি ডলার মূল্যের কৃষি পণ্য কেনার অঙ্গীকার করুক মোদি সরকার তবেই আগের সুবিধা পুনর্বহাল করা হবে। গত বছর ট্রাম্প সরকার ওই শুল্ক সুবিধা প্রত্যাহার করার পর ভারত সরকারও পাল্টা জবাবে ২৬টি মার্কিন পণ্যের উপর সীমাশুল্ক বাড়িয়ে দেয়। তারপর থেকেই ভারত-মার্কিন দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে টানাপোড়েন শুরু হয়। মনে করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্টের আসন্ন সফরে সেই বিষয়ে চূড়ান্ত মীমাংসায় পৌঁছনো যাবে।

জাতীয় গান শুরু হতেই সবাই সাবধান! আর Trump কী করলেন? দেখুন Video

২০১৭ সালের জুন মাসে ওয়াশিংটন সফরে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে ভারতে আসার নিমন্ত্রণ জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৯ সালে প্রজাতন্ত্র দিবসেও ট্রাম্পকে প্রধান অতিথি হওয়ার জন্য আমন্ত্রণ পাঠিয়েছিল দিল্লি। কিন্তু ব্যস্ত শিডিউল থেকে সে সময় সময় বের করতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট।
 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.