This Article is From Sep 24, 2019

“ পাকিস্তানকে বিশ্বাস করি, কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করতে পারি”, ইমরানের সঙ্গে বৈঠকে বললেন ডোনাল্ড ট্রাম্প

Jammu and Kashmir: হাউস্টনের টেক্সাসে নরেন্দ্র মোদির সঙ্গে একমঞ্চে থাকার পর, সোমবার ফের প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট।

নিউইয়র্কে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক হয় ইমরান খানের।

নিউইয়র্ক:

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকে, ভারত ও পাকিস্তানের মধ্যে ফের মধ্যস্থতা করার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ইমরান খানের (Imran Khan) সঙ্গে বৈঠকের শুরুতে, প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যদি ইমরান খান এবং প্রধানমন্ত্রী মোদি, কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে তাঁর মধ্যস্থতা চান, তাহলে তিনি তা করতে ইচ্ছুক। "উগ্র ইসলামিক সন্ত্রাসবাদ মুক্ত করার জন্য" আমেরিকার সংকল্পের উপর জোর দিয়ে এই নিয়ে তৃতীয়বার মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি মধ্যস্থতায় রাজি কিনা, সে প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, “আমি প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম। এটা একটা জটিল বিষয়। এটা দীর্ঘদিন ধরে চলছে। তবে যদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ইমরান খান উভয়েই চান, তাহলে আমি তা করতে রাজি আছি”। তিনি বলেন, “আমি মনে করি, আমি একজন ভাল মধ্যস্থতাকারী হব”।

"আমেরিকা ভারতকে ভালবাসে": হাউডি মোদির পর টুইট করলেন ডোনাল্ড ট্রাম্প

এর আগেও ইমরান খানের সঙ্গে বৈঠককালে প্রেসিডেন্ট ট্রাম্প ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে মধ্যস্থতার কথা বলেছিলেন। কিন্তু ভারত জম্মু ও কাশ্মীর দ্বিপাক্ষিক ইস্যু এই কথা বলে ওই প্রস্তাবে দৃঢ়ভাবে "না" বলে দেয়।

রবিবার হাউস্টনে বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানকে নিশানা করেন। নাম না করে তিনি বলেন একটি দেশ রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে অংশ নিচ্ছে এবং সেখানে কাশ্মীর উত্থাপন করবে বলে আশা করা হচ্ছে, অথচ "তাঁরা ক্রমাগত সন্ত্রাসবাদকে সমর্থন করে চলেছে, তাঁরা সন্ত্রাসবাদীদের আশ্রয় দিচ্ছে"।

তিনি আরও বলেন, "আমেরিকার ৯/১১ বা মুম্বইয়ের ২৬/১১, যেটার কথাই বলুন না কেন, হামলার সঙ্গে ষড়যন্ত্রকারীদের কোথায় পাওয়া যায়? কেবল আপনি নন, গোটা বিশ্বই জানেন যে এরা কারা" ।

৪৫০-৫০০ জঙ্গি রয়েছে জঙ্গিদের লঞ্চপ্যাডে, খবর সেনা সূত্রে

নরেন্দ্র মোদির ওই বক্তব্যের পরেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প নিরীহ অসামরিক নাগরিকদেরকে উগ্র ইসলামী সন্ত্রাসবাদের হুমকি এবং সীমান্ত সুরক্ষা কার্যকর করার হুমকি থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দেন।

তবে পাকিস্তান সন্ত্রাসবাদীদের একটি ঘাঁটি, ভারতের এই সিদ্ধান্তের সঙ্গে তিনি একমত কিনা তা জানতে চাওয়া হলে ডোনাল্ড ট্রাম্প বলেন, "এক্ষেত্রে আমি ইরানের দিকে আরও অনেক বেশি ইঙ্গিত করছি"। রবিবার হিউস্টনে পাকিস্তানের বিষয়ে প্রধানমন্ত্রী মোদির মন্তব্যকে অত্যন্ত আক্রমণাত্মক বলে মন্তব্য করে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন যে এই অনুষ্ঠানে অংশ নেওয়া ৫০,০০০ প্রবাসী ভারতীয় মোদির এই বক্তব্যের তারিফ করেছেন।

.