"করোনা আদতে কুং ফ্লু ভাইরাস", ফের নাম না করে চিনকে তোপ ডোনাল্ড ট্রাম্পের

নোবেল করোনা ভাইরাসকে কুং ফ্লু বলে তোপ দাগলেন এক নির্বাচনী জনসভায়। বিশ্বব্যাপী প্রায় ৮৭ লক্ষ মানুষ সংক্রমিত

ওকলাহোমার এক নির্বাচনী জনসভায় এমন মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট। (ফাইল)

ওয়াশিংটন:

সংক্রমণের (Covid-19 in Worldwide) প্রাথমিক ধাপ থেকেই চিনকে কাঠগড়ায় তুলছে মার্কিন যুক্তরাষ্ট্র। নোবেল করোনা ভাইরাস আদতে চিনের ভাইরাস। উহানের (Wuhan Virus) ল্যাব থেকে জৈব এই ভাইরাস ছড়িয়ে দেওয়া হয়েছে। ইউএস প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তরফে এমন অভিযোগও তুলা হয়েছে। এবার যখন বিশ্ব ধীরে ধীরে আনলকের পথে যাচ্ছে, তখন ফের একবার সংক্রমণ নিয়ে সরব হলেন মার্কিন প্রেসিডেন্ট। নোবেল করোনা ভাইরাসকে কুং ফ্লু বলে তোপ দাগলেন এক নির্বাচনী জনসভায়। বিশ্বব্যাপী প্রায় ৮৭ লক্ষ মানুষ সংক্রমিত। তার মধ্যেই চলতি বছর নভেম্বরে মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচন। এই দুয়ের সন্ধিক্ষণে মার্কিন প্রেসিডেন্টের ফের করোনা নিয়ে সরব হওয়ায়, অন্য গন্ধ পাচ্ছে রাজনৈতিক মহল।

প্রায় তিন মাস পর ওকলাহোমায় করোনা পরবর্তী সময়ে প্রথম জনসভা করলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, "আমি নাম করতে পারি কুং ফ্লু। আমি এই ভাইরাসের ১৯টি পৃথক নাম বলতে পারি। কেউ একে ফ্লু বলছে। তাতে পার্থক্যটা কী এলো। আমি মনে করি এই ভাইরাসের ১৯ এবং ২০টি নাম আছে।" চিনা মার্শাল আর্টকে কুং ফুটবল ফলে সেটাকেই ব্যাঙ্গাত্মক ভাষায় কুং ফ্লু নাম দিলেন ইউএস প্রেসিডেন্ট।

জন হপকিন্স করোনা ভাইরাস রিসোর্স কেন্দ্রের রিপোর্টে উল্লেখ, মার্কিন মুলুকে প্রায় আড়াই লক্ষ সংক্রমিত। মৃত প্রায় এক লক্ষ ২০ হাজার। এদিকে চলতি বছর মার্কিন মুলুকে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন। প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ভাইস-প্রেসিডেন্ট ছিলেন বিডেন।