"মেধাভিত্তিক ভিসা প্রদানের দিকে এগোচ্ছি": H-1B ভিসা প্রসঙ্গে নির্দেশ দিলেন ডোনাল্ড ট্রাম্প

এই সংস্কারের অধীনে H-1B ভিসায় সেই সকল কর্মীদেরই সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে যাদের সর্বোচ্চ বেতনের প্রস্তাব দেওয়া হচ্ছে এবং যাঁরা সবচেয়ে বেশি দক্ষ, জানিয়েছে হোয়াইট হাউস।

আমেরিকার চাকরি সুরক্ষিত করতেই ডোনাল্ড ট্রাম্পের এই নির্দেশ বলে জানিয়েছে হোয়াইট হাউস।

Washington:

H-1B ভিসা ব্যবস্থার ‘সংস্কার' করার ডাক দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প! শুধু তাই নয় এবার ভিসার ক্ষেত্রে মেধাভিত্তিক অভিবাসনের দিকেই তাঁর প্রশাসনকে এগিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন ট্রাম্প, এমনটাই জানিয়েছেন হোয়াইট হাউসের কর্মকর্তারা। ট্রাম্প এই বছরের শেষ অবধি আপাতভাবে এইচ-১বি এবং অন্যান্য কাজের ভিসা স্থগিত করার ঘোষণা দেওয়ার পর হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছিল, “মেধাভিত্তিক অভিবাসন ব্যবস্থার দিকে” এগিয়ে যাওয়াই সরকারের নয়া লক্ষ্য। ট্রাম্প প্রশাসন সর্বাধিক দক্ষ কর্মীদের অগ্রাধিকার দেওয়ার এবং আমেরিকানদের চাকরির সুরক্ষার জন্যই অভিবাসন ব্যবস্থার সংস্কার করবে বলে জানা গিয়েছে।

এই সংস্কারের অধীনে H-1B ভিসায় সেই সকল কর্মীদেরই সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হবে যাদের সর্বোচ্চ বেতনের প্রস্তাব দেওয়া হচ্ছে এবং যাঁরা সবচেয়ে বেশি দক্ষ, জানিয়েছে হোয়াইট হাউস।

হাউস আরও জানিয়েছে, স্বল্প খরচে বিদেশ থেকে আনা শ্রমিক দিয়ে আমেরিকান কর্মচারীদের প্রতিস্থাপনের যে অনুমতি মিলত আগে, ট্রাম্প প্রশাসন সেই ত্রুটিগুলিও বন্ধ করবে। এই ভোল বদল আমেরিকান শ্রমিকদের বেতন রক্ষা করতে এবং আমাদের দেশে প্রবেশকারী বিদেশি শ্রম যাতে দেশি সবচেয়ে দক্ষ এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের শ্রমবাজারকে হ্রাস না করে তা নিশ্চিত করতে সহায়তা করবে, হোয়াইট হাউস জানিয়েছে।

“তিনি আমাদের আরও যে স্থায়ী পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিচ্ছেন তার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে, আরও যোগ্যতা তথা মেধা-ভিত্তিক ব্যবস্থার দিকে এগিয়ে যাওয়ার জন্য এইচ-১বি পদ্ধতি সংস্কার। আপনারা জানেন যে রাষ্ট্রপতি সেরা এবং উজ্জ্বল হওয়ার বিষয়ে সবসময়ই কথা বলেছেন এবং আপনি তিনি আমেরিকানদের চাকরির সুরক্ষা দেওয়ার বিষয়েও কথা বলেছেন। সুতরাং, এই সংস্কার সেই দুই কাজই করবে,” সাংবাদিকদের বলেন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

প্রতিবছর ৮৫,০০০ এইচ-১ বি ভিসার সীমা রয়েছে একথা উল্লেখ করে এই কর্মকর্তা জানান যে গত বছর এই ভিসার জন্য ২,২৫,০০০ আবেদন জমা পড়েছিল।

“এই বছর অবধি, এই ভিসাগুলি লটারির মাধ্যমে বিতরণ করা হয়েছে... রাষ্ট্রপতি আমাদের লটারি থেকে মুক্তি পেতে এবং সেই জায়গায় বেতনের ক্রমান্বয়কে প্রাধান্য দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন- সুতরাং ২,২৫,০০০ এর মধ্যে শীর্ষস্থানীয় ৮৫,০০০ বেতনের অফারের আবেদনকারীরাই পাবেন ভিসা পাবেন,” বলেন ওই কর্মকর্তা।

অন্য দেশ থেকে আগত অভিবাসী শ্রমিক কোনও মার্কিন শ্রমিককে বাস্তুচ্যুত করবে কিনা তা খতিয়ে দেখতেই এবং আমেরিকানদের জন্য আমেরিকার চাকরি সুরক্ষিত করতেই ডোনাল্ড ট্রাম্পের এই নির্দেশ বলে জানিয়েছে হোয়াইট হাউস।