This Article is From Oct 31, 2019

রাজ্যের আগামী উপ নির্বাচন যেন শান্তিপূর্ণ হয়, আবেদন রাজ্যপালের

উপ ন‌ির্বাচন হওয়ার কথা পশ্চিম মেদিনীপুরের খড়গপুর সদর, নদিয়ার করিমপুর এবং উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে।

রাজ্যের আগামী উপ নির্বাচন যেন শান্তিপূর্ণ হয়, আবেদন রাজ্যপালের

উপ ন‌ির্বাচন হওয়ার কথা পশ্চিম মেদিনীপুরের খড়গপুর সদর, নদিয়ার করিমপুর এবং উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে।

কলকাতা:

রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar) জানালেন, ২৫ নভেম্বর রাজ্যের যে তিনটি বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন হবে (Upcoming by-polls in West Bengal) তা যেন শান্তিপূর্ণ ভাবে হয়। ২০১৯ লোকসভা নির্বাচনে রাজ্যের যে ভিন্ন ভাবমূর্তি তৈরি হয়েছে তাকে মুছে ফেলতে গেলে এবারের উপ নির্বাচনকে শান্তিপূর্ণ হতেই হবে বলে সাংবাদিকদের জানান রাজ্যপাল। তিনি বলেন, তিনি আশাবাদী এই উপ নির্বাচন একটি মাইলফলক হয়ে থাকবে এবং বিশ্বকে দেখিয়ে দেবে ‘‘সবচেয়ে শান্তিপূর্ণ নির্বাচন পশ্চিমবঙ্গে হয়।'' তিনি বলেন, ‘‘উপ নির্বাচন হিংসামুক্ত হওয়া উচিত। গত লোকসভা নির্বাচন একটা ভিন্ন ভাবমূর্তি তৈরি করেছে। আমাদের তার থেকে বেরিয়ে আসতে হবে।''

এদিন সর্দার পটেলের মূর্তিতে মাল্যদান করার পর রাজ্যপাল এই কথা বলেন। প্রসঙ্গত, সম্প্রতি রাজ্য সরকারের সঙ্গে বাগযুদ্ধ হয়েছিল রাজ্যপালের।

কুলগামে জঙ্গি হানায় শ্রমিকদের হত্যা ‘‘পূর্ব পরিকল্পিত'', তদন্তের দাবি মুখ্যমন্ত্রীর

এদিন তিনি আরও বলেন, ‘‘আশা করি উপ নির্বাচন স্বাধীন ও সুন্দরভাবে হবে। এবং প্রত্যেক ভোটারের অধিকার রয়েছে নিজের অধিকার প্রয়োগের।''

পরে রাজ ভবনের তরফে একটি বিবৃতি পেশ করা হয়। সেখানে বলা হয়, রাজ্যপাল আশাপ্রকাশ করেছেন, আগামী উপ নির্বাচন যেন শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হয়। এবং ভোটাররা নির্ভয়ে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

এক মাসের শিশুর মৃত্যু, জনতার রোষে রণক্ষেত্র নার্সিংহোম

তাতে আরও দাবি করা হয়, রাজ্যপাল আশাপ্রকাশ করেছেন, এইভাবে গোটা দেশকে বুঝিয়ে দেওয়া সম্ভব হবে লোকসভা নির্বাচনের সময় যে প্রতিহিংসা হয়েছিল, তা এখন অতীত।

উপ ন‌ির্বাচন হওয়ার কথা পশ্চিম মেদিনীপুরের খড়গপুর সদর, নদিয়ার করিমপুর এবং উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জে। বর্তমানে ওই তিন কেন্দ্রে যথাক্রমে বিজেপি, তৃণমূল ও কংগ্রেস ক্ষমতায় রয়েছে।

কালিয়াগঞ্জের বিধায়ক কংগ্রেসের প্রমথনাথ রায়ের মৃত্যুর কারণেই ওখানে উপ নির্বাচন হবে। পাশাপাশি খড়গপুরের বিধায়ক দিলীপ ঘোষ মেদিনীপুর লোকসভা কেন্দ্রে জয়ী হয়ে সাংসদ হয়ে যাওয়ায় ওই কেন্দ্রে উপ নির্বাচন হবে। এদিকে করিমপুরের বিধায়ক মহুয়া মৈত্রও কৃষ্ণনগর লোকসভা কেন্দ্র থেকে জয়ী হওয়ার কারণে ওখানেও উপ নির্বাচন হবে।

বিজেপি এর আগে বারবার অভিযোগ জা‌নিয়েছে, তাদের কর্মীদের রাজ্যে হত্যা করছে তৃণমূল কর্মীরা। তৃণমূল সেই অভিযোগকে অস্বীকার করে পাল্টা দাবি করেছে, বিজেপি রাজ্যের শান্তিপূর্ণ পরিস্থিতিকে নষ্ট করতে চাইছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.