This Article is From Aug 09, 2018

তীর্থযাত্রীদের উপর পুষ্পবৃষ্টি পুলিশ অফিসারের- সমালোচনার ঝড় সোশ্যাল মিডিয়ায়

উত্তর প্রদেশ পুলিশ বিষয়টিকে হালকা ভাবে দেখলেও সোশ্যাল মিডিয়া কিন্তু বিষয়টিকে "জনসাধারণের অর্থের অপচয়" হিসেবেই দেখছে

হেলিকপ্টারে চেপে তীর্থযাত্রীদের উদ্দেশ্যে পুষ্পবৃষ্টি পুলিশ অফিসারের

মীরাট:

এও এক ধরণের রথ দেখা কলা বেচা!

দায়িত্ব দেওয়া হয়েছিল হেলিকপ্টারে করে নজরদারি চালাতে হবে কাঁওয়ার তীর্থযাত্রার উপর। অত্যুৎসাহী এই পুলিশ কর্মী নিজের দায়িত্বে হেলিকপ্টারে করে তীর্থযাত্রীদের মাথায় পুষ্পবৃষ্টিরই আয়োজন করে ফেললেন!

বুধবার অনলাইনে শেয়ার করা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, মীরাটের সিনিয়র পুলিশ কর্মকর্তা প্রশান্ত কুমার, কমিশনার চন্দ্রপ্রকাশ ত্রিপাঠীর সঙ্গে, তীর্থযাত্রীদেরকে শুভেচ্ছা জানাতে হেলিকপ্টার থেকে গোলাপের পাপড়ি বর্ষণ করছেন।

প্রশান্ত কুমার নিজেই ভিডিওটি টুইট করেছিলেন, বিরূপ প্রতিক্রিয়া তৈরি হওয়ার পর নিজেই আবার সেটি সরিয়েও ফেলেন।

"কোন ধর্মীয় দিক দিয়ে এই ঘটনাকে দেখা উচিত নয়, ফুলগুলি মানুষকে স্বাগত জানানোর জন্য ব্যবহার করা হয়েছিল। প্রশাসন সকল ধর্মকে সম্মান করে এবং তাতে সক্রিয়ভাবে অংশও নেয়। এমনকি গুরুপরব, ঈদ, বকরি ইদ বা জৈন উৎসবেও আমরা এমনই করে থাকি", বলেছেন প্রশান্ত কুমার।

উত্তর প্রদেশ পুলিশ বিষয়টিকে হালকা ভাবে দেখলেও সোশ্যাল মিডিয়া কিন্তু বিষয়টিকে "জনসাধারণের অর্থের অপচয়" হিসেবেই দেখছে।

বাঁকে গঙ্গাজল নিয়ে শিবের মাথায় ঢালতে সারা দেশ থেকেই বহুমানুষ বার্ষিক এই তীর্থযাত্রায় বেরিয়ে পড়েন। হাজার হাজার কাঁওয়ার তীর্থযাত্রীদের জন্য নিরাপত্তা এবং ট্র্যাফিক ব্যবস্থা পর্যবেক্ষণও করেন পুলিশ কর্মকর্তারা।

"এই পাগলামি দেখে সত্যিই বিরক্ত, হতাশ লাগছে!"একজন লিখেছেন টুইট করে। অন্য আরেক টুইটারকারী ভিডিওতে কমেন্ট করেছেন "এই আনন্দ-তীর্থযাত্রার পৃষ্ঠপোষক আসলে কে।"

ভিডিওটি দেখুন:

দিল্লির মোতিনগর এলাকায় তীর্থযাত্রীদের একটি গাড়ি ভাঙচুরের ভিডিও প্রকাশ্যে আসে গতকালই। ভিডিওটিতে দেখা যায় প্রায় দশ বারো জন কাঁওয়ার যাত্রী লাঠি দিয়ে একটি গাড়ির জানলার কাঁচ ভাঙছে। পুলিশ সামনে থেকেও কোনও ব্যবস্থা নেয়নি। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে স্বাভাবিকভাবেই সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সমালোচনা সৃষ্টি করেছে ভিডিওটি।

.


কাঁওয়ার যাত্রার জন্য সরকার ও পুলিশ থেকে প্রতিবারই ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। এইবছর যদিও পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে বারেবারে। দিল্লি-হরিদ্বার জাতীয় মহাসড়কে যাত্রার কারণে যানজট মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে পুলিশ। গত কয়েক দিন ধরেই, সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিওতে দেখা গিয়েছে এই তীর্থযাত্রীরা গাড়ি ভাঙচুরও করছেন। সব ক্ষেত্রেই দর্শকের ভূমিকায় পুলিশ।

.