This Article is From Aug 10, 2018

ট্রেনে ‘কিকি’ ভিডিও শ্যুট! তিন যুবককে স্টেশন সাফ করার নির্দেশ আদালতের

এই তিন যুবক ইউটিউবে চলন্ত ট্রেনে ‘কিকি চ্যালেঞ্জ’ নামে একটি ভিডিও আপলোড করে

ট্রেনে ‘কিকি’ ভিডিও শ্যুট! তিন যুবককে স্টেশন সাফ করার নির্দেশ আদালতের

এঁদের মধ্যে দুই যুবকের নিজস্ব ইউটিউব চ্যানেল আছে যেখানে তাঁরা এই ভিডিও আপলোড করে

মুম্বাই:

হুজুগে সবসময়েই মাতে ভারতবর্ষ! সময় বিশেষে সেই হুজুগের মূল্যও দিতে হয় অনেককেই। যেমন দিতে হচ্ছে শ্যাম, ধ্রুব এবং নিশান্তকে।

কারা এঁরা? কেমনই বা সেই মূল্য?

মহারাষ্ট্রের পালঘর জেলার একটি স্থানীয় আদালত এই তিন যুবককে টানা তিনদিন ভাসাই রেল স্টেশন পরিষ্কার করার নির্দেশ দেয়। এই তিন যুবক ইউটিউবে চলন্ত ট্রেনে ‘কিকি চ্যালেঞ্জ’ নামে একটি ভিডিও আপলোড করে। তারপরেই ইন্টারনেটে ভাইরাল হয়ে যায় এই হুজুগের চ্যালেঞ্জ!

‘কিকি চ্যালেঞ্জ’ বস্তুত ডেরেকের ‘মাই ফিলিংস’ গানটির সুরে সুরে গাইতে গাইতে চলন্ত গাড়ি থেকে নেমে নেচে গেয়ে ফের গাড়িতে উঠে যাওয়ার একটি চ্যালেঞ্জ।

শ্যাম শর্মা (24), ধ্রুব (23) এবং নিশান্ত (20) পশ্চিম রেলওয়ের ভাসাই স্টেশনে এই ভিডিওটির শ্যুটিং করে। ইন্টারনেটে আপলোড হওয়ার পরই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে পড়ে এই ভিডিও। প্রায় 1.5 লক্ষের বেশি মানুষ দেখেছেন এই ভিডিওটি।।

রেলওয়ে সুরক্ষা বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, এই তিন যুবককেই গ্রেফতার করা হয়েছে। ভাসাই রেল আদালতে তাঁদের তোলাও হয়। তিনজনকে টানা তিন দিন ভাসাই রেলওয়ে স্টেশন পরিষ্কার করা এবং স্টেশনের সব মানুষকে ‘কিকি চ্যালেঞ্জ’ থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছে কোর্ট।

"রেলওয়ের আদালত আদেশ দেয় যে ওই তিনজন সকাল 11 টা থেকে দুপুর 2 টা পর্যন্ত ভাসাই স্টেশনের সমস্ত প্ল্যাটফর্ম পরিষ্কার করবে এবং তারপর 3 টা থেকে বিকাল 5 টা নাগাদ কিকি চ্যালেঞ্জের মত স্টান্টের ঝুঁকি বিষয়ে মানুষের মনে সচেতনতা সৃষ্টি করবে"-জানান এক আধিকারিক।

"আমরা গতকাল একটি শপিং মল থেকে শ্যাম শর্মাকে গ্রেফতার করি।  তাঁর কাছ থেকেই বাকি দু’জনের খবর পাওয়া যায়। ওই দুজনকেও তারপর গ্রেফতার করা হয়। শর্মা এর আগে টেলিভিশন সিরিজে কাজ করেছেন এবং অন্য দুজনের ইউটিউবে একটি চ্যানেল রয়েছে"।– জানান ওই আধিকারিক।

ভারতীয় রেল আইনে ধারা 145 বি (অশ্লীলতা বা পাগলামি), 147 (রেল চত্বরে প্রবেশ করে সম্পত্তির ক্ষতি) 154 (যাত্রীদের নিরাপত্তায় সমস্যা সৃষ্টি) এবং 156 (স্টান্ট দেখানো) অধীনে গ্রেফতার করা হয়েছে ওই তিনজনকে। এই ধারায় এক বছর পর্যন্ত জেল এবং পাঁচশো টাকা জরিমানা  হতে পারে।

এর আগে, কিকি চ্যালেঞ্জ গ্রহণের বিরুদ্ধে বিভিন্ন রাজ্যেই রাজ্য পুলিশকে সতর্কতা জারি করে। "আপনার নিজের ঝুঁকি তো বটেই , অন্যদেরও সমস্যায় ফেলছে এই ধরণের চ্যালেঞ্জ।

মুম্বাই পুলিশ  টুইট করেও লিখেছে  face the music#DanceYourWayToSafety #InMySafetyFeelingsChallenge,

.