This Article is From Aug 16, 2019

শুক্রবার কাশ্মীর নিয়ে রুদ্ধদ্বার আলোচনা করবে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ

একজন কূটনীতিক জানিয়েছেন যে ওই বৈঠকের জন্য একটি চিঠিতে অনুরোধ করে চিন এবং বুধবার নিরাপত্তা পরিষদ বিষয়টি নিয়ে বিবেচনা করার সিদ্ধান্ত নেয়

চিনের পাশাপাশি জম্মু ও কাশ্মীর নিয়ে বৈঠক করার প্রস্তাব দেয় পাকিস্তানও

রাষ্ট্রসঙ্ঘ:

জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) বিশেষ মর্যাদা রদ করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার মোদি সরকারের সিদ্ধান্তের বিষয়টি নিয়ে এবার বৈঠকে বসতে চলেছে রাষ্ট্রসঙ্ঘ।সংবাদসংস্থা আইএএনএসকে নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) একজন কূটনীতিক জানিয়েছেন যে জম্মু ও কাশ্মীর নিয়ে ওই বৈঠকের জন্য একটি চিঠিতে অনুরোধ করে চিন (China) এবং নিরাপত্তা পরিষদ বিষয়টি নিয়ে শুক্রবার রুদ্ধদ্বার বৈঠক করার সিদ্ধান্ত নেয়। বুধবারই এই বিষয়টি (Jammu And Kashmir) নিয়ে বৈঠক করা যায় কিনা তা নিয়ে নিরাপত্তা পরিষদে আলোচনা হয়, তারপরেই শুক্রবার এই রুদ্ধদ্বার বৈঠক করার সিদ্ধান্ত নেয় রাষ্ট্রসঙ্ঘ। জানা গেছে, রুদ্ধদ্বার বৈঠক হওয়ায় এই বৈঠকে নাক গলাতে পারবে না পাকিস্তান।

কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানের পথ ধরে এবার রাষ্ট্রসঙ্ঘের দ্বারস্থ চিন

পাশাপাশি নিরাপত্তা পরিষদের (United Nations Security Council) ওই আধিকারিক জানিয়েছেন, ওই বৈঠকের কোনও সরাসরি সম্প্রচার হবে না এবং কোনও সংবাদ মাধ্যমের প্রতিনিধিকেও বৈঠক চলাকালীন ভিতরে প্রবেশ করতে দেওয়ায় হবে না। চূড়ান্ত গোপনীয়তা রক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বৈঠকটির বিষয়ে।

নিরাপত্তা পরিষদের ওই আধিকারিক আরও জানিয়েছেন যে জম্মু ও কাশ্মীর সংক্রান্ত ওই বৈঠকটি ১৫ অগাস্ট বৃহস্পতিবারই হোক, তা চেয়েছিল চিন। কিন্তু ওইদিনের কর্মসূচি আগেই নির্ধারিত থাকায় শুক্রবার সেটি করার সিদ্ধান্ত নেওয়া হয় রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে।

ওই কূটনীতিক আরও জানান যে পোল্যান্ডে অবস্থিত নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট জোয়ানা রোনেক্কার কার্যালয়টি ওই বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করে।

ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫-এ ধারা রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্ত করার বিষয়ে মোদি সরকারের সিদ্ধান্ত নিয়ে আগেই আপত্তি জানায় পাকিস্তান। এমনকি তাঁরা বিষয়টিতে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ বৈঠক করুক ও ওই ব্যাপারে হস্তক্ষেপ করুক এমনটাও  দাবি করে।

"বাস্তবকে মেনে নেওয়ার সময় এসেছে পাকিস্তানের" কাশ্মীর ইস্যুতে বলল ভারত

চিন ছাড়া, নিরাপত্তা পরিষদের অন্য চার স্থায়ী সদস্য প্রকাশ্যে নয়াদিল্লির অবস্থান সমর্থন করে  এবং জানায় এটি নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ দ্বিপাক্ষিক বিষয়, এমনকি আমেরিকাও বলে যে কাশ্মীরের উন্নয়ন নিয়ে ভারতের এই সিদ্ধান্ত পুরোপুরিই তাঁদের অভ্যন্তরীণ বিষয়।

অন্যান্য সূত্র জানিয়েছে যে কাশ্মীর ইস্যুতে কীভাবে আলোচনা করা উচিত সে বিষয়ে নিরাপত্তা পরিষদে হওয়া বৈঠকে ফ্রান্স ও চিন দ্বিমত পোষণ করে ।

জম্মু ও কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে দাঁড়িয়ে চিন এই ইস্যুটি নিয়ে মূল আলোচনা করতে চাইলেও, ফ্রান্স চাইছিল যে এই ইস্যুকে অত গুরুত্ব না দিয়ে এটিকে "অন্যান্য বিষয়" হিসাবে নিম্ন স্তরে গ্রহণ করা উচিত।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.