This Article is From Aug 29, 2019

পরিবেশ রক্ষার্থে মহিলাদের প্ল্যাস্টিক ব্যাগ ব্যবহার বন্ধের আহ্বান অমিত শাহের

অমিত শাহ (Amit Shah) বলেন, কাপড়ের ব্যাগ ব্যবহারকে মহিলারা “পুরানো জমানা” বলতে পারেন, তবে এই উদ্যোগ পরিবেশকে প্লাস্টিক দূষণ থেকে রক্ষা করবে

পরিবেশ রক্ষার্থে মহিলাদের প্ল্যাস্টিক ব্যাগ ব্যবহার বন্ধের আহ্বান অমিত শাহের

আহমেদাবাদ পুর নিগমের আয়োজিত একটি সভায় বক্তব্য রাখছিলেন অমিত শাহ (Amit Shah)

আহমেদাবাদ:

পরিবেশ রক্ষায় সাহায্য করতে, মহিলাদের প্লাস্টিক ব্যাগ (Plastic Bag) ব্যবহার বন্ধের জন্য মহিলাদের কাছে আহ্বান জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। প্লাস্টিক ব্যাগের পরিব্তে মহিসাদের কাপড়ের ব্যাগ ব্যবহার করার প্রস্তাব দিলেন তিনি। তাঁর মতে, এই ব্যাগে দীর্ঘদিন কাজ চালানো যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মহিলাদের এটিকে “পুরানো জমানার” বলতে পারেন, তবে এই ধরণের একটি উদ্যোগই পরিবেশকে প্লাস্টিক দূষণ থেকে বাঁচাতে পারে। একবার ব্যবহার করা প্লাস্টিক উৎপাদন বন্ধ করতে কেন্দ্রীয় সরকার চিন্তাভাবনা করছে বলেও জানান অমিত শাহ। আহমেদাবাদের একটি জনসভায় তিনি বলেন, স্বচ্ছ ভারত প্রকল্পের সঙ্কল্প নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, তবে সেই সঙ্কলপকে বাস্তবায়নের পথে “বড় বাধা” প্লাস্টিক।

অমিত শাহের বিমান চালাতে ফেক ইমেলের অভিযোগ কার্গিল যুদ্ধ নায়কের বিরুদ্ধে

অমিত শাহ বলেন, “সেই কারণেই, আমাদের প্রধানমন্ত্রী, তাঁর স্বাদীনতা দিবসের বাষণ, ২ অক্টোবর গান্ধিজীর জন্মদিনের দিনে প্লাস্টিক বিরোধী আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন”। তাঁর কথায়, “ আমি সমস্ত মহিলার কাছে আবেদন জানাব, বাজারের ক্ষেত্রে যেন তাঁরা প্লাস্টিক ব্যাগ ব্যবহার না করেন। বরং তাঁরা কাপড়ের ব্যাগ ব্যবহার করতে পারেন, এই ব্যাগ ১০ বছর টেকসই হয়”।

তাঁর কথায়, “কাপড়ের ব্যাগের ব্যবহার, আপনাদের পুরানো ফ্যাশন মনে হতে পারে, তবে আমাদের পৃথিবীকে প্লাস্টিক দূষণের হাত থেকে বাঁচানোর জন্য এটি বড় পদক্ষেপ”।

১০ লক্ষ বৃক্ষণরোপনের কর্মসূচীর প্রচারের শেষলগ্নে আহমেদাবাদ পুর নিগমের আয়োজিত একটি সভায় বক্তব্য রাখছিলেন অমিত শাহ। সেখানেই প্লাস্টিকের ব্যবহার বন্ধের আহ্বান জানান তিনি।

জম্মু ও কাশ্মীর নিয়ে নিরাপত্তা উপদেষ্টা, আইবি প্রধানের সঙ্গে বৈঠক অমিত শাহের

সভায় বক্তব্য রাখার আগে, তিনি নিজে একটি চারা রোপন করেন এবং বৈদ্যুতিন শক্তি চালিত ৮টি বাসের উদ্বোধন করেন।

সূ এখানেই,. তিনি অটোমেটিক ব্যাটারি চার্জিং এবং ই-বাসের সোয়াপিং স্টেশনের উদ্বোদন করেন, পুরনিগমের তরফে জানানো হয়েছে, দেশের মধ্যে এই উদ্যোগ প্রথম।

সভায় বক্তব্য রাখার অমিত শাহ বলেন, “প্রধানমন্ত্রী মোদির, জলবায়ু পরিবর্তনের বিষয়টিকে নিয়ন্ত্রণের চেষ্টা, আন্তর্জাতিক সৌর জোট তৈরি করে সারা বিশ্বকে সৌরশক্তিতে পথ দেখাচ্ছে ভারত”।

তাঁর কথায়, “আমাদের বেদ এবং উপনিষদ পৃথিবীকে মা বলে বর্ণনা করেছে। প্রধানমন্ত্রী মোদি সেই ধরিত্রি মাতার শোষণ রোধ করার চেষ্টা করছেন”।

এদিনের অনুষ্ঠানে গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয়রূপাণি বলেন, সর্দার সরোবর ড্যামের জলস্তর উচ্চ পর্যায় থেকে মাত্র ৪  মিটার কম রয়েছে, অর্থাৎ এখন এর জলস্তর ১৩৪ মিটার পেরিয়েছে।

অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেশ এবং বিশ্ব, নতুন তৈরি করা জলশক্তি মন্ত্রকের গুরুত্ব বুঝতে পারছে না, তবে জলসংরক্ষণের মাধ্যমে আগামিদিনে এর গুরুত্ব বোঝা যাবে।

.