ইউজিসি জুলাই নেটের ফলাফল সম্ভবত এই মাসের শেষেই

সিবিএসই কমপক্ষে তিন মাস সময় নিয়েই ইউজিসি নেটের ফল প্রকাশ করে। তবে এই বার ইউজিসি নেটের ফল একমাসের মধ্যেই প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

ইউজিসি জুলাই নেটের ফলাফল সম্ভবত এই মাসের শেষেই

জুলাই মাসের নেট পরীক্ষার ফলাফল এই মাসে শেষেই

নিউ দিল্লি:

চলতি বছরের জুলাই মাসের ইউজিসি নেটের ফলাফল এই মাসের শেষেই প্রকাশ করতে পারে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, সিবিএসই বোর্ড স্বাভাবিক সময়ের তুলনায় অনেক আগে ফল প্রকাশ করে রেকর্ড গড়তে চলেছে। সাধারণত, সিবিএসই কমপক্ষে তিন মাস সময় নিয়েই ইউজিসি নেটের ফল প্রকাশ করে।  তবে রিপোর্ট অনুযায়ী, এই বার ইউজিসি নেটের ফল একমাসের মধ্যেই প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে। এইবছর 8 জুলাই দেশজুড়ে 91টি শহরে 84 টি বিষয়ে ইউজিসি নেট পরীক্ষা নেয় সিবিএসই।

কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা অনুযায়ী, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে গবেষণার ফেলোশিপ দিতে এবং ওই শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে অধ্যাপক নিয়োগের এই পরীক্ষা এবারের মতোই শেষবার পরিচালনা করল সিবিএসই। এর পর থেকে এই পরীক্ষা নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)।

মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক প্রকাশিত কর্মসূচি অনুযায়ী, এই বছরের শেষ ইউজিসি নেট পরীক্ষাটি হবে এই বছরের ডিসেম্বর মাসে।এটিই এনটিএ কর্তৃক আয়োজিত প্রথম ইউজিসি নেট। এ ছাড়াও বহু  জাতীয়স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষা পরিচালনা করবে এনটিএ, যার মধ্যে রয়েছে মধ্যে জে.ই.ই মেন, এনইইটি সিম্যাট এবং জিপ্যাটের মতো পরীক্ষাও।

জুলাই মাসে  মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল 11,48,235 যা ইউজিসির রেকর্ড অনুযায়ী এখনও অব্দি সবচেয়ে বেশি।

সারা দেশে সুষ্ঠ ভাবে পরীক্ষা পরিচালনার জন্য 2082 টি পরীক্ষা কেন্দ্রের ব্যবস্থা করে সিবিএসই। মোট 2864 জন পর্যবেক্ষক ও 675 জন বোর্ড কর্মকর্তাকে এই কেন্দ্রগুলিতে নিয়োগ করা হয়।

বোর্ডের এক আধিকারিকের কথায়, "বোর্ড এই মাসের শেষের দিকে ফলাফল প্রকাশের জন্য চেষ্টা করছে, সম্ভবত 31 জুলাই ফল প্রকাশ হতে পারে। নিশ্চিত করে বলা যায় যে 4 অগাস্টের মধ্যে ফল প্রকাশ হয়েই যাবে।“

এখনও পর্যন্ত পাওয়া খবরে জানা গেছে, সিবিএসই অগাস্টের চতুর্থ সপ্তাহে উত্তরপত্র (ওএমআর শীট) এবং অ্যান্সার কী প্রকাশ করবে। পরীক্ষার্থীরা তা দেখতে পাবেন বোর্ডের cbsenet.nic.in-এ গিয়েই।

ইউজিসি নেট ডিসেম্বর 2018: সময়সূচী

ইউজিসি নেট ডিসেম্বর 2018- দু’সপ্তাহ ধরে অনলাইনে বিভিন্ন সেশন অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার আবেদনপত্র অনলাইনে জমা: 1 সেপ্টেম্বর 2018 থেকে 30 সেপ্টেম্বর 2018 পর্যন্ত

পরীক্ষার তারিখ: ডিসেম্বর 2, 2018 থেকে ডিসেম্বর 16, 2018

ফলাফল ঘোষণা: 2019 এর জানুয়ারির শেষ সপ্তাহ

 

More News