রাজ্যের ২৩ টি 'স্বনির্ধারিত, অস্বীকৃত' বিশ্ববিদ্যালয় চিহ্নিত করল ইউজিসি

পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, দিল্লি, কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, ওডিশা এবং পুদুচ্চেরিতে রয়েছে বেশ কয়েকটি ভুয়ো বিশ্ববিদ্যালয়

 Share
EMAIL
PRINT
COMMENTS
রাজ্যের ২৩ টি 'স্বনির্ধারিত, অস্বীকৃত' বিশ্ববিদ্যালয় চিহ্নিত করল ইউজিসি

২৩ টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল ইউজিসি


নয়া দিল্লি: 

উচ্চ শিক্ষা নিয়ন্ত্রক, ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন বা ইউজিসির (UGC) দেওয়া সাম্প্রতিক খবরে আপনিও শিউরে উঠবেন। তাঁরা সম্প্রতি ২৩ টি 'স্বনির্ধারিত, অস্বীকৃত' বিশ্ববিদ্যালয়কে (Fake Universities) চিহ্নিত করে একটি তালিকা প্রকাশ করেছে। ছাত্র ও সাধারণ মানুষকে সতর্ক করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের পক্ষ থেকে ওই তালিকা (list of fake Universities) দিয়ে জানানো হয়েছে পশ্চিমবঙ্গ (West Bengal) সহ দেশের বিভিন্ন প্রান্তে এই ধরণের ভুয়ো বিশ্ববিদ্যালয় গজিয়ে উঠছে। এ বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করে মানুষকে সতর্ক করেছেন ইউজিসির সেক্রেটারি রজনীশ জৈন। এই ধরণের ভুয়ো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে আপনার ডিগ্রির কোনও মূল্যই থাকবে না বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফে। ইউজিসি জানাচ্ছে, ভুয়ো বিশ্ববিদ্যালয় সর্বাধিক গজিয়ে উঠেছে উত্তরপ্রদেশে, যোগীর রাজ্যে মোট ৮ টি ভুয়ো বিশ্ববিদ্যালয় রয়েছে বলে জানিয়েছে তাঁরা। এরপরেই রয়েছে দেশের রাজধানী দিল্লি। ২৩ টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭টিই রয়েছে কেজরিওয়ালের রাজ্যে।

ভেটেরিনারি প্রবেশিকা পরীক্ষা(EVETS) ফলাফল ঘোষণা করল WBJEE

কেরালা, কর্নাটক, মহারাষ্ট্র এবং পুদুচ্চেরিতে রয়েছে একটি করে ভুয়ো বিশ্ববিদ্যালয়। আর বাকি ভুয়ো বিশ্ববিদ্যালয়গুলি (fake University list by UGC) রয়েছে খোদ পশ্চিমবঙ্গে (West Bengal)। তাই কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের ভাল করে খতিয়ে দেখা উচিত সেটি ইউজিসি স্বীকৃত কিনা।

ইউজিসির আইন অনুযায়ী তাঁদের ২৩ নং ধারায় বলা আছে, এই ধরণের অস্বীকৃত শিক্ষাপ্রতিষ্ঠানগুলি নিজেদের নামের পাশে “বিশ্ববিদ্যালয়” কথাটি লিখতে পারে না। ২০১৭ সালের ১০ নভেম্বর, একটি চিঠিতে দেশের ১২৩ ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে ইউজিসি স্পষ্ট জানিয়েছিল এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলি নিজেদের নামের পাশে “বিশ্ববিদ্যালয়” লিখতে পারে না। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ীই ওই তালিকা প্রকাশ করে ইউজিসি।

“ক্যাম্পাসে নেশা নয়” মুচলেকা দিয়েই এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন পড়ুয়ারা

তাই, শুধু বিজ্ঞাপনের ফাঁদে না পড়ে, কোনও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার আগে ছাত্র-ছাত্রী বা তাঁর অভিভাবকরা ভাল করে খোঁজ খবর করে দেখুন আদৌ ওই বিশ্ববিদ্যালয়গুলি ইউজিসি বা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দ্বারা স্বীকৃত কিনা। না হলে, ভবিষ্যতে কিন্তু আপনি তলিয়ে যেতে পারেন অন্ধকারে। তাই আগে সতর্ক হোন, নিজের ভবিষ্যৎ বাঁচান।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................