This Article is From Jun 07, 2020

কেন্দ্রকে রাজ্যের বকেয়া মেটানোর আবেদন জানাল তৃণমূল কংগ্রেস

তিনি আরও বলেন, কেন্দ্রের ঘোষণা করা প্যাকেজে অসংঠিত শ্রমিকদের জন্য কোনও সাহায্য করা হয়নি

কেন্দ্রকে রাজ্যের বকেয়া মেটানোর আবেদন জানাল তৃণমূল কংগ্রেস

ডেরেক ও ব্রায়েনের অভিযোগ, সম্প্রতি কেন্দ্রের ঘোষণা করা আর্থিক প্যাকেজ “শূন্য”,

নয়াদিল্লি:

রাজ্যের বকেয়া টাকা মেটানোর জন্য কেন্দ্রকে আবেদন জানাল তৃণমূল কংগ্রেস, তাদের দাবি কেন্দ্রের থেকে এ রাজ্যের বিভিন্ন খাতে বকেয়া রয়েছে ৫৩,০০০ কোটি টাকা। তাদের আরও দাবি, সাংসদ উন্নয়ন তহবিলের যে টাকা বকেয়া রয়েছে, তা সরাসরি পরিযায়ী শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হোক। রবিবার ভিডিও কনফারেন্সে সংবাদমাধ্যমে তৃণমূলের জাতীয় মুখপাত্র তথা রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন জানান, কেন্দ্রের থেকে অতীতের ৫৩,০০০ কোটি টাকা বকেয়া রয়েছে, কেন্দ্রের বিভিন্ন প্রকল্পে বকেয়া রয়েছে ৩৬,০০০ কোটি টাকা, এছাড়াও ডিভলিউশন খাতে ১১,০০০ কোটি টাকা ও খাদ্যের ভর্তুকি খাতে বকেয়া ৩,০০০ কোটি ও এপ্রিল-মে মাসে জিএসটি বকেয়া রয়েছে ৩,০০০ কোটি টাকা।

তিনি বলেন, “আমফানের জন্য রাজ্যের ক্ষয়ক্ষতির পরিমাণ ১,০২,০০০ কোটি টাকা। কেন্দ্র দিয়েছে মাত্র মাত্র ১,০০০ কোটি টাকা। এক লক্ষ, এক হাজার কোটি টাকার কী হল”?

ডেরেক ও ব্রায়েন বলেন, “করোনা ভাইরাস অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে ১,২০০ কোটি টাকা খরচ করেছে কেন্দ্র। জাতীয় স্বাস্থ্য মিশনে ১৪৪ কোটি টাকা দিয়েছে কেন্দ্র এবং এসডিআরএফ প্রকল্পে ২৫০ কোটি টাকা দিয়েছে। বাকি ৮০৬ কোটি টাকার কী হল”?

ডেরেক ও ব্রায়েনের অভিযোগ, সম্প্রতি কেন্দ্রের ঘোষণা করা আর্থিক প্যাকেজ “শূন্য”, এবং সংস্কারও “ফাঁকা”, পাশাপাশি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দাবি করা রাজস্ব দায়বদ্ধতা ও বাজেট ম্যানেজমেন্টের সীমা ৩ শতাংশ বাড়িয়ে ৫ শতাংশ করার বিষয়টি “সঠিক নয়”।

তিনি বলেন, “এটা সঠিক নয়। নিঃশর্তে রাজস্ব দায়বদ্ধতা ও বাজেট ম্যানেজমেন্টের সীমা ৩ শতাংশ থেকে ৩.৫ শতাংশ, মাত্র ০.৫ শতাংশ। বাকি ১.৫ শতাংশের জন্য কিছু শর্ত মেনে চলতে হবে। বর্তমান পরিস্থিতিতে, এই শর্ত পূরণ করা যে কোনও রাজ্যের পক্ষেই অসম্ভব বলে মনে হচ্ছে”।

তিনি আরও বলেন, কেন্দ্রের ঘোষণা করা প্যাকেজে অসংঠিত শ্রমিকদের জন্য কোনও সাহায্য করা হয়নি।

অনিয়মিত সাংসদ উন্নয়ন তহবিলের টাকা সরাসরি পরিযায়ী শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানোর জন্য কেন্দ্রকে আবেদন জানান ডেরেক ও ব্রায়েন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.