This Article is From Oct 29, 2018

দিল্লির বাতাসের অবস্থা 'ভয়ানক', জানাল সুপ্রিম কোর্ট, নিষিদ্ধ হল পুরনো গাড়ি

দিল্লির বাতাসের এই মুহূর্তের অবস্থাকে ‘সমালোচনামূলক, আশঙ্কাজনক ও ভয়ানক’ বলে অভিহিত করে দেশের শীর্ষ আদালত এই শহরে পুরনো যান চলাচল বাতিল ঘোষণা করল।

দিল্লির বাতাসের অবস্থা 'ভয়ানক', জানাল সুপ্রিম কোর্ট, নিষিদ্ধ হল পুরনো গাড়ি

দিল্লির বাতাসের এই মুহূর্তের অবস্থাকে ‘সমালোচনামূলক, আশঙ্কাজনক' বলে অভিহিত করল সুপ্রিম কোর্ট

নিউ দিল্লি:

দিল্লির বাতাসে দূষণের পরিমাণ বৃদ্ধি নিয়ে গত কয়েক বছর ধরেই কপালে দুশ্চিন্তার ভাঁজ পরিবেশবিদ থেকে শুরু করে সাধারণ মানুষ পর্যন্ত সকলেরই। বহু সতর্কতার পরেও তা কমার তো কোনও লক্ষণই নেই, উল্টে তা দিন দিন বেড়েই চলেছে। দিল্লির বাতাসের এই মুহূর্তের অবস্থাকে ‘সমালোচনামূলক, আশঙ্কাজনক ও ভয়ানক' বলে অভিহিত করে দেশের শীর্ষ আদালত এই শহরের পুরনো যান চলাচল বাতিল ঘোষণা করল। যে সব পুরনো গাড়ি পরিবেশ সংক্রান্ত নিয়মগুলি মেনে চলছে না বা চলতে পারবে না, তাদেরই বাতিল ঘোষণা করে দিল সুপ্রিম কোর্ট। “সংবাদপত্র আমাদের প্রত্যেকদিন বলে আসছে সকালে এবং সন্ধ্যাবেলায় কোথাও না বেরোতে। কিন্তু, আপনি যদি পুরনো দিল্লি রেলস্টেশনে সন্ধ্যাবেলা হাঁটতে যান, তাহলে দেখবেন সাইকেল রিকশায় চলাফেরা করছে কত অসহায় মানুষ। নিজেদের জীবিকানির্বাহের জন্য তাঁদের বাইরে কাজে না গিয়ে উপায় নেই। হাজার হাজার মানুষকে বেঁচে থাকার জন্য বাইরে থাকতে হয়। তাঁদের কী বলবেন আপনি? যাঁরা বাইরে কাজ করেন, তাঁদের কি এই দূষণের মধ্যে কাজ করতে করতে মরে যেতে বলবেন আপনি?” সরকারি কৌঁসুলিকে জিজ্ঞাসা করেন তিন বিচারপতির বেঞ্চের প্রধান মদন বি লোকুর।

যে সব ডিজেলচালিত গাড়ি দশ বছরের বেশি সময় ধরে চলছে এবং যে সব পেট্রোলচালিত গাড়ি চলছে পনেরো বছরের বেশি সময় ধরে, তাদেরও একটি তালিকা তৈরির জন্য সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

.