“তাঁর অভাব খুবই মনে করব”, সুষমা স্বরাজের স্বামীকে লিখলেন সনিয়া গান্ধি

Sushma Swaraj Died: সনিয়া গান্ধি (Sonia Gandhi) বলেন, বহু বছর ধরে সংসদে একসঙ্গে কাজ করায় সুষমা স্বরাজের সঙ্গে তাঁর ভাল সম্পর্ক ছিল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
“তাঁর অভাব খুবই মনে করব”, সুষমা স্বরাজের স্বামীকে লিখলেন সনিয়া গান্ধি

সনিয়া গান্ধি বলেন, “সুষমা স্বরাজ ছিলেন একজন অসাধারণ মহিলা”(PTI)


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. “হতবাক এবং গভীর মর্মাহত” চিঠিতে লিখলেন সনিয়া গান্ধি
  2. সুষমা স্বরাজের কন্যাকে সান্তনা দিতে দেখা যায় কংগ্রেস নেত্রীকে
  3. হৃদরোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার রাতে প্রয়াত হন সুষমা স্বরাজ

প্রাক্তন বিদেশমন্ত্রী তথা বিজেপি নেত্রী সুষমা স্বরাজের (Sushma Swaraj) মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন দেশবিদেশের বহু নেতামন্ত্রী ব্যক্তিত্ত্বরা। প্রাক্তন বিদেশমন্ত্রীকে বাগ্মী, মহান সাংসদ এবং অসাধারণ মাপের একজন মহিলা বলে বর্ণনা করলেন কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধি (Sonia Gandhi) । সুষমা স্বরাজের স্বামী স্বরাজ কৌশলকে লেখা চিঠিতে সনিয়া গান্ধি (Sonia Gandhi) উল্লেখ করেন, “তাঁর অভাব আমি খুবই মনে করব”। মঙ্গলবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় সুষমা স্বরাজের(Sushma Swaraj)। সনিয়া গান্ধি (Sonia Gandhi) বলেন, বহু বছর ধরে সংসদে একসঙ্গে কাজ করায় সুষমা স্বরাজের সঙ্গে তাঁর ভাল সম্পর্ক ছিল। কংগ্রেস নেত্রী বলেন, “আপনার স্ত্রী সুষমা স্বরাজের হঠাৎ প্রয়াণে আমি শোকাহত এবং হতবাক”।

বুধবার প্রাক্তন বিদেশমন্ত্রীর দেহে পুষ্পস্তবক দিয়ে শেষ শ্রদ্ধা জানান সনিয়া গান্ধি। দেখা যায়, সুষমা স্বরাজ (Sushma Swaraj) ও স্বরাজ কৌশলের (Swaraj Kaushal) কন্যাকে জড়িয়ে ধরে সমবেদনা জানাচ্ছেন ইউপিএ চেয়ারপার্সন।

১৯৯৯ সালে প্রথম লোকসভা ভোটে লড়াইতে নেমে বিজেপির সুষমা স্বরাজের বিরুদ্ধেই জয় পেয়েছিলেন সনিয়া গান্ধি। সেবার কর্ণাটকের বল্লারি (Ballari) লোকসভা কেন্দ্র থেকে জিতে সংসদে গিয়েছিলেন গান্ধি পরিবারের সদস্যা। প্রায় ৫০ হাজার ভোটে পরাজিত হন গেরুয়া শিবিরের সুষমা। এরপর অবশ্য ২০০৪ সালে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ক্ষমতা হারালেও জয় পান সুষমা স্বরাজ (Sushma Swaraj)। প্রধানমন্ত্রী কি সনিয়া গান্ধি হবেন? দেশজুড়ে বিতর্ক দানা বাঁধে। রাজনীতির পারদ চড়িয়ে সেই সময় সুষমা স্বরাজ শপথ করেন, ইতালি বংশোদ্ভূত সনিয়া গান্ধি প্রধানমন্ত্রী হলে তিনি মাথা কামাবেন।

বিভিন্ন ঘটনায় মোড়া প্রয়াত মন্ত্রী ও জনদরদী নেত্রীর রাজনৈতিক জীবন। সনিয়া গান্ধি স্মৃতিচারণায় লিখেছেন, "সুষমাজী একজন দুর্দান্ত বক্তা, আসামান্য সংসদ সদস্য এবং বন্ধুত্বের প্রতীক। তাঁর স্নেহ সব রাজনৈতিক মনোভাবাপন্ন মানুষের কাছেই ছিল বিশেষ আকর্ষণের।" সনিয়া গান্ধির সংযোজন, ‘লোকসভায় সহকর্মী হিসাবে পথ চলতে গিয়ে আমাদের মধ্যে ব্যক্তিগত সুসম্পর্ক গড়ে উঠেছিল। আমি তার অভাব অনুভব করছি।"

পরে সনিয়া গান্ধি লেখেন, ‘সাহস ও কৌতুক দিয়ে সমস্যা সমাধান সুষমাজী-র রাজনৈতিক জীবনের একটি অন্যতম লক্ষণ ছিল, যা তার ব্যক্তিগত জীবনেও ধরা পড়েছিল। অসম্ভব অসুস্থতার মধ্যেও দৃঢ় ছিলেন তিনি। যা অবিশ্বাস্য। দেশকে ভালোবাসতেন। সবসময়ে কাজের মধ্যে থাকতেন। সেই ব্যস্ততার ফাঁকেই চলে গেলেন তিনি।'



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................